শিরোনাম
প্রচ্ছদ / কক্সবাজার / কক্সবাজারে বিজিবি-বিজিপি পতাকা বৈঠক রোহিঙ্গা মুসলিম গৃহহারা হচ্ছে বলে স্বীকার করেছে মিয়ানমার

কক্সবাজারে বিজিবি-বিজিপি পতাকা বৈঠক রোহিঙ্গা মুসলিম গৃহহারা হচ্ছে বলে স্বীকার করেছে মিয়ানমার

কক্সবাজারে বিজিবি-বিজিপি পতাকা বৈঠক
রোহিঙ্গা মুসলিম গৃহহারা হচ্ছে
বলে স্বীকার করেছে মিয়ানমার

॥ মোর্শেদুর রহমান খোকন,কক্সবাজার থেকে ॥ মিয়ানমারের রাখাইন প্রদেশে অনেক রোহিঙ্গা মুসলিম গৃহহারা হচ্ছে বলে স্বীকার করেছে মিয়ানমার। আজ বুধবার দুপুরে কক্সবাজারে এক পতাকা বৈঠকে মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) আঞ্চলিক কমান্ডার এই পরিস্থিতি দ্রুত স্বাভাবিক হয়ে যাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন। ২৩ নভেম্বর বুধবার দুপুর ১২টায় কক্সবাজারের লাবণী পয়েন্ট বিজিবি রেষ্ট হাউজে এ পতাকা বৈঠক শুরু হয়ে শেষ হয় বিকাল ৪টায়।
কক্সবাজারের সমুদ্র পড়ে বিজিবি‘র উর্মি রেস্ট হাউজে দীর্ঘ ৪ ঘণ্টার আলোচনায় উঠে আসে সীমান্ত পরিস্থিতির নানা বিষয়। রোহিঙ্গারা দলে দলে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা সামলাতে মিয়ানমারের সহযোগিতা চাইলে ওই পারে ব্যাপক ধরপাকড় চলছে বলে জানায় মিয়ানমার কর্তৃপক্ষ। এছাড়া বাংলাদেশের দিকে কেউ যাতে আসতে না পারে সে ব্যাপারেও কড়াকড়ি আরোপ করা হয়েছে বলে জানান মিয়ানমার।
এদিকে বিকালে বৈঠক শেষে প্রেস ব্রিফিংকালে বিজিবি‘র চট্টগ্রাম দক্ষিণ পূর্ব অঞ্চলের কমান্ডার  ব্রিগেডিয়ার জেনারেল খন্দকার ফরিদ হাসান বলেন মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের বাংলাদেশে অনুপ্রবেশ রোধে বিজিবি সীমান্তে ব্যাপক কড়াকড়ি আরোপ করেছে। বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করলে তাদের মিয়ানমারে ফেরত পাঠানো হচ্ছে।
মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) আঞ্চলিক কমান্ডার ব্রিগেডিয়ার সন লুইন গত মাসে মিয়ানমারের মংডু অঞ্চলের দায়িত্ব নেন। এরপর বিজিবি’র পক্ষ থেকে তাকে পরিচিতিমূলক এই বৈঠক অনুষ্ঠিত হয়। মিয়ানমারের রাখাইন প্রদেশে সন্ত্রাসী বিরোধী অভিযান চালাচ্ছে ওই দেশের সেনা বাহিনী। গত ৯ অক্টোবর মিয়ানমার সীমান্ত রক্ষী বাহিনীর ক্যাম্পে হামলা ও অস্ত্র লুটের ঘটনার পর এই অভিযান চালানো হচ্ছে।

পড়ে দেখুন

কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

॥ ডেস্ক রিপোর্ট ॥ অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ঐতিহাসিক ভাষা আন্দোলনের শহীদদের …