শিরোনাম
প্রচ্ছদ / আন্তর্জাতিক / আইএসরে হ্যাকারদরে নউি ইর্য়করে ‘র্টাগটে লস্টি’ প্রকাশ

আইএসরে হ্যাকারদরে নউি ইর্য়করে ‘র্টাগটে লস্টি’ প্রকাশ

আইএসরে হ্যাকারদরে নউি ইর্য়করে ‘র্টাগটে লস্টি’ প্রকাশ
মধ্যপ্রাচ্য-ভত্তিকি জঙ্গগিোষ্ঠী ইসলামকি স্টটেরে (আইএস) সঙ্গে সর্ম্পকতি হ্যাকাররা যুক্তরাষ্ট্ররে নউি ইর্য়ক শহররে কয়কে হাজার বাসন্দিার একটি তালকিা ইন্টারনটেে প্রকাশ করে আইএসরে অনুসারীদরে এদরে ওপর হামলা চালানোর আহ্বান জানয়িছে।ে
বষিয়টি সর্ম্পকে অবহতি রয়ছেে এমন একটি সূত্র এই খবর জানয়িছে।ে
যুক্তরাষ্ট্ররে কন্দ্রেীয় গোয়ন্দো সংস্থাগুলো ও নউি ইর্য়ক সটিি পুলশি তালকিায় নাম থাকা ওই ব্যক্তদিরে সঙ্গে যোগাযোগ করে পোস্টটরি বষিয়ে তাদরে জানয়িছেনে।
ওই সূত্র জানয়িছে,ে তবে এ বষিয়ে বশ্বিাসযোগ্য কোনো হুমকি আছে বলে মনে করছে না দশেটরি আইন প্রয়োগকারী সংস্থাগুলো।
এক ববিৃততিে ফডোরলে ব্যুরো অব ইনভস্টেগিশেন বলছে,ে “অভযিানরত ও তদন্তাধীন বষিয়ে কোনো মন্তব্য না করা আমাদরে দৃষ্টান্ত হলওে, এফবআিই একটি তদন্ত চলাকালে পাওয়া তথ্যরে ভত্তিতিে বভিন্নি ব্যক্তকিে ও সংস্থাকে নয়িমতি সর্তক করছ,ে কারণ এগুলো হুমকি হয়ে দখো দতিে পার।ে”
আইএসরে হ্যাকারদরে দওেয়া ওই তালকিায় নাম, বাসার ঠকিানা এবং ইমইেল ঠকিানা দওেয়া হয়ছে।ে তবে এর মধ্যে কছিু কছিু পুরনো তথ্যও আছে বলে জানয়িছেনে ওই সূত্র।
প্রকাশ্যে বষিয়টি নয়িে আলোচনার অনুমতি না থাকায় তার নাম প্রকাশ করা যায়নি বলে জানয়িছেে র্বাতা সংস্থা রয়র্টাস।
গলে বছর আইএসরে সঙ্গে সর্ম্পকতি একটি গোষ্ঠী যুক্তরাষ্ট্ররে সামরকি বাহনিীতে র্কমরত বলে দাবি করা ১০০ ব্যক্তরি নাম, ঠকিানা ও ছবি প্রকাশ করে তাদরে হত্যা করার জন্য অনুসারীদরে প্রতি আহ্বান জানয়িছেলি।
মধ্যপ্রাচ্যরে এই জঙ্গি গোষ্ঠীটি সরিয়িা ও ইরাকরে বশিাল অংশ দখল করে সখোনে নজিদেরে নয়িন্ত্রণ প্রতষ্ঠিা করছে।ে
গলে নভম্বেরে প্যারসিে চালানো সমন্বতি হামলাসহ বশে কয়কেটি দশেে চালানো বড় ধরনরে কয়কেটি হামলার দায় স্বীকার করছেে গোষ্ঠীট।ি প্যারসি হামলায় ১৩০ জন নহিত হন।
আইএসরে র্কমকাণ্ড সর্মথন করার জন্য যুক্তরাষ্ট্ররে র্কতৃপক্ষ ২০১৩ সাল থকেে এ র্পযন্ত ৭০ জনরেও বশেি ব্যক্তকিে গ্রপ্তোর করছে।ে

পড়ে দেখুন

মাঙ্কিপক্স’ নিয়ে দেশের সব বন্দরে সতর্কতা জারি

ঢাকা অফিস :: করোনার মহামারি শেষ না হতেই নতুন করে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে …