শিরোনাম
প্রচ্ছদ / আন্তর্জাতিক / আইসল্যান্ডে নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা

আইসল্যান্ডে নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা

আইসল্যান্ডে নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা

পানামার একটি ল’ ফার্ম ‘মোসাক ফনসেকা’র ফাঁস হওয়া গোপন নথিতে নাম থাকায় বিরূপ পরিস্থিতিতে পদত্যাগ করেছেন আইসল্যান্ডের সদ্যসাবেক প্রধানমন্ত্রী সিগমুন্ডুর গুনলাউগসন। তার শূন্যস্থান পূরণ করতে ক্ষমতাসীন জোট নতুন প্রধানমন্ত্রী হিসেবে সিগুরদুর ইঙ্গি জোহানসনের (৫৩) নাম ঘোষণা করেছে।

এর আগে মঙ্গলবার (০৫ এপ্রিল) প্রধানমন্ত্রী ও প্রোগ্রেসিভ পার্টির (পিপি) প্রধানের পদ থেকে পদত্যাগ করেন সিগমুন্ডুর গুনলাউগসন। তবে পদত্যাগের আগে তিনি প্রেসিডেন্ট ওলাফুর রাগনার গ্রিমসনের কাছে সংসদ ভেঙে দেওয়ার আবেদন জানান। তার এ আবেদন প্রত্যাখ্যান করে প্রেসিডেন্ট জানিয়েছিলেন, এ ব্যাপারে প্রথমে রাজনৈতিক দলগুলোর সঙ্গে কথা বলতে চান তিনি।

প্রেসিডেন্টের কাছে প্রত্যাখ্যাত হওয়ার পরপরই সরকার ও দলীয় প্রধানের পদ থেকে পদত্যাগ করেন সিগমুন্ডুর। মোসাক ফনসেকা ল’ ফার্মের ফাঁস হওয়া তথ্যে জানা গেছে, উপকূল উন্নয়ন প্রতিষ্ঠান উইনট্রিস-এর মালিকানা রয়েছে সিগমুন্ডুর দম্পতির। জাতীয় ও আন্তর্জাতিক বিনিয়োগে উপকূল উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে এ প্রতিষ্ঠানকেই দায়িত্ব দিয়েছিল আইসল্যান্ড সরকার। আর এর মাধ্যমে বিলিয়ন ডলার আত্মসাৎ ও কর ফাঁকি দিয়েছেন সিগমুন্ডুর ও তার স্ত্রী।

এদিকে, সিগুরদুর ইঙ্গি জোহানসন বর্তমানে তার সরকারের মৎসমন্ত্রী ও প্রোগ্রেসিভ পার্টির উপনেতার দায়িত্ব পালন করছেন। আইসল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী হিসেবে তার নাম ঘোষিত হলেও তিনি কখন শপথ নেবেন, তা এখনো জানানো হয়নি।

আইসল্যান্ডের সদ্যসাবেক প্রধানমন্ত্রী ছাড়াও বিশ্বের আরো ৭১ জন দুর্নীতিগ্রস্ত রথী-মহারথীর নাম জানা গেছে মোসাক ফনসেকা’র ফাঁস হওয়া নথিতে। এর মধ্যে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং, সৌদি আরবের একজন বাদশাহ, পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, মিশরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারক, লিবিয়ার সাবেক প্রেসিডেন্ট মুয়াম্মার গাদ্দাফি ও সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ উল্লেখযোগ্য।

পড়ে দেখুন

নিউইয়র্কে সুপারমার্কেটে গুলিতে ১০ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক :: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে একটি সুপারমার্কেটে গুলিতে অন্তত ১০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন …