শিরোনাম
প্রচ্ছদ / জাতীয় / এবার হবে ইলকেট্রনকি পাসর্পোট: প্রধানমন্ত্রী

এবার হবে ইলকেট্রনকি পাসর্পোট: প্রধানমন্ত্রী

এবার হবে ইলকেট্রনকি পাসর্পোট: প্রধানমন্ত্রী
যন্ত্রে পাঠযোগ্য পাসর্পোট (এমআরপ)ি নাগরকিদরে হাতে পৌঁছে দওেয়ার পর এবার ‘আরও উন্নত প্রযুক্তরি’ ইলকেট্রনকি পাসর্পোট তরৈরি পরকিল্পনার কথা জানয়িছেনে প্রধানমন্ত্রী শখে হাসনিা। বশ্বিরে সঙ্গে তাল মলিয়িে চলার লক্ষ্যে এ পরকিল্পনা নওেয়া হয়ছেে বলে জানান তনি।ি
রোববার আগারগাঁওয়ে বহরিাগমন ও পাসর্পোট অধদিপ্তরে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলনে, “আরও নতুন প্রযুক্তি এসে গছে।ে ইলকেট্রনকি পাসর্পোটও আমরা ইনশায়াল্লাহ তরৈি করব, এ পরকিল্পনা ইতোমধ্যে গ্রহণ করছে।ি”
তনিি বলনে, “প্রতনিয়িত প্রযুক্তরি পরর্বিতন ঘটছ।ে এই অধদিপ্তরকে ডজিটিাল ডপর্িাটমন্টে হসিবেইে আমরা গড়ে তুলতে চাই। বশ্বিরে সঙ্গে আমাদরে তাল মলিয়িে চলতে হব,ে এটা আমাদরে মাথায় রাখতে হব।ে”
শখে হাসনিা এ সময় সারাদশেে সাড়ে পাঁচ হাজাররেও বশেি ইউনয়িন ডজিটিাল সন্টোর গড়ে তোলা এবং সখোন থকেে মানুষরে সবো গ্রহণরে কথা উল্লখে করনে। একই সঙ্গে সবো আরও বাড়ানোর পরকিল্পনার কথাও জানান।
“সারা বাংলাদশেে ডজিটিাল সন্টোর করে দয়িছে।ি কাজইে ওই ডজিটিাল সন্টোরে গয়িইে মানুষ তার পাসর্পোটরে আবদেন করতে পারব,ে সইেভাবে সমস্ত দশেে একটা নটেওর্য়াক তরৈি কর.ে. এই ডজিটিাল ব্যবস্থাটার মধ্যইে মানুষ তার সবোটা যনে পতেে পারে সে ব্যবস্থা করে যাচ্ছ।ি এটা আরও দ্রুত র্কাযকর হব।ে”
আর্ন্তজাতকি বসোমরকি বমিান চলাচল র্কতৃপক্ষরে সুপারশি অনুযায়ী বাংলাদশেে মশেনি রডিবেল পাসর্পোট (এমআরপ)ি ও মশেনি রডিবেল ভসিা (এমআরভ)ি প্রর্বতনরে কথাও তুলে ধরনে প্রধানমন্ত্রী।
শখে হাসনিা বলনে, তার নতেৃত্বাধীন সরকাররে সময় ২০১০ সাল থকেে এমআরপি র্কাযক্রম হাতে নওেয়া হয় এবং ‘র্পযায়ক্রমকিভাব’ে তা বাস্তবায়ন করা হয়।
ইতোমধ্যে এক কোটি ৪০ লাখ মশেনি রডিবেল পাসর্পোট এবং তনি লাখ ২৬ হাজার মশেনি রডিবেল ভসিা দওেয়া হয়ছেে বলে জানান তনি।ি
আধুনকি বশ্বিরে সঙ্গে তাল মলোতে না পারায় র্পূবর্বতী সরকারগুলাের সমালোচনা করনে আওয়ামী লীগ সভানত্রেী।
“আধুনকি বশ্বিরে সঙ্গে তাল মলিয়িে চলা এবং প্রযুক্তরি ব্যবহার; এটার জন্য যে পদক্ষপে নওেয়া, অত্যন্ত দুঃখরে বষিয় ২০০১ থকেে ২০০৮ র্পযন্ত যারা ক্ষমতায় তারা এরকম পদক্ষপেই নয়েন।ি আমরা ক্ষমতায় এসইে এসব বষিয়ে পদক্ষপে নইে,” বলনে তনি।ি
র্বতমানে বভিন্নি দশেে বাংলাদশেরে ৬৫টি মশিনে পাসর্পোট ও ভসিা অফসি খোলা হয়ছেে বলওে জানান তনি।ি
এমআরপি নয়িে গণমাধ্যমরে ভূমকিার সমালোচনাও করনে শখে হাসনিা।
তনিি বলনে, “এখন যে আমরা সব করে ফলেলাম এটা নয়িে আবার খুব বশেি লখোলখেি করতে দখেি না। যখন একটু খুঁত পায় তখন খুব বড় করে লখে।ে কন্তিু ওইটে যখন সংশোধন বা কাজ করে ফলেি তখন লখোয় একটু র্কাপণ্য থাক।ে”
শখে হাসনিা তার নতেৃত্বাধীন সরকাররে সময় বভিন্নি উন্নয়নরে চত্রি তুলে ধরনে এবং বঙ্গবন্ধু হত্যাকাণ্ডরে পর যারা রাষ্ট্রক্ষমতা ‘দখল’ করছেলিনে তাদরে সমালোচনা করনে।
“১৯৭৫ এর ১৫ অগাস্টরে পর যারা ক্ষমতায় এসছেলি তারা নজিদেরে ভাগ্য গড়তে যতটা ব্যস্ত ছলি, মানুষরে ভাগ্য গড়তে ততটা পদক্ষপে নয়েন।ি”
দশেরে বভিন্নি স্থানে পাসর্পোট অফসি স্থাপন ও জনবল বৃদ্ধরি কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলনে, “আমরা যখন থকেইে ক্ষমতায় এসছেি তখন থকেইে সব এলাকায় পাসর্পোট অফসি তরৈরি কাজ করে যাচ্ছ।ি”
পাকস্তিান আমলে পাসর্পোট পাওয়ার ‘ভোগান্ত’ি ও ‘বঞ্চনার’ কথাও তুলে ধরনে তনি।ি
অনুষ্ঠানে অন্যদরে মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, সাংসদ জাহাঙ্গীর কবরি নানক বক্তব্য দনে। এর আগে প্রধানমন্ত্রী শরেবোংলা নগর আর্দশ মহলিা কলজেরে নবনর্মিতি ভবন উদ্বোধন করনে।

পড়ে দেখুন

চট্টগ্রাম : প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেল ৫৮৭ পরিবার 

চট্টগ্রাম ব্যুরো :: প্রধানমন্ত্রী কর্তৃক চট্টগ্রাম জেলায় ভূমিহীন ও গৃহহীন (৩য় পর্যায়) ৫৮৭টি পরিবারকে জমিসহ …