শিরোনাম
প্রচ্ছদ / রাঙ্গামাটি / কাপ্তাইয়ে সংরক্ষিত বনাঞ্চলে আগুন বন ও বণ্য প্রাণীর ক্ষতির আশঙ্কা

কাপ্তাইয়ে সংরক্ষিত বনাঞ্চলে আগুন বন ও বণ্য প্রাণীর ক্ষতির আশঙ্কা

কাপ্তাইয়ে সংরক্ষিত বনাঞ্চলে আগুন
বন ও বণ্য প্রাণীর ক্ষতির আশঙ্কা
॥ কাজী মোশাররফ হোসেন, কাপ্তাই ॥
কাপ্তাই উপজেলায় অবস্থিত সংরক্ষিত বনাঞ্চলে ইদানিং আগুন লাগানো হচ্ছে। বনের একস্থানে কোনভাবে আগুন লাগলে সেই আগুন শুকনো পাতার সংস্পর্শে বনের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ছড়িয়ে পড়ছে। আগুন নেভানোর জন্য বনের আশেপাশে বিশেষ কোন ব্যবস্থা না থাকায় নিজের ইচ্ছামত আগুন সর্বত্র ছড়িয়ে পড়ে। বৃহস্পতিবার (২১ এপ্রিল) দুপুরে কাপ্তাই-জীবতলী সড়কের পাশের সংরক্ষিত বনে দাউ দাউ করে আগুন জ্বলতে দেখা গেছে। বনের মধ্যে সেগুনসহ অন্যান্য গাছের শুকনো পাতা পড়ে থাকায় আগুন সহজে ছড়িয়ে পড়ছিল।
পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের সহকারি বন সংরক্ষত (এসিএফ) আব্দুল মুহিত চৌধুরী বলেন, এখন প্রচণ্ড গরম আবহাওয়া চলছে। সব কিছু শুকিয়ে আছে। বনের ভেতরেও শুকনো পাতা এবং শুকনো ডালপালা ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। সংরক্ষিত বনের পাশ দিয়ে মানুষের যাতায়াত থাকায় কেউ হয়তো সিগারেটের পোড়া অংশ শুকনো পাতার উপর ফেলেছেন তা থেকেও আগুন ধরে যেতে পারে। আবার কোন দুষ্ট ছেলে বা অন্য কেউ ইচ্ছাকৃতভাবেও আগুন লাগাতে পারে। বনে আগুন লাগার সংবাদ পাবার সাথে সাথে আমরা কাপ্তাই দমকল বাহিনীর সহযোগিতা নিয়ে দ্রুত আগুন নেভার উদ্যোগ নেই। তবে বনের গভীরে আগুন লাগলে সেক্ষেত্রে অনেক সময় কিছু করার থাকেনা। তিনি বলেন, আমরা সবসময় সবাইকে বনের ভেতরে ধুমপান না করতে এবং আগুন না জ্বালাতে পরামর্শ দেই। তারপরও প্রায় সময় আগুন লাগার খবর পাওয়া যায়।
কাপ্তাই বন ও পশু পাখি রক্ষা কমিটির সভাপতি কাজী মাকছুদুর রহমান বাবুল জানান, বনে আগুন লাগলে শুধু যে বনের ক্ষতি হয় তা নয়। বনে যত প্রকারের পশু পাখি ও পোকা মাকড় থাকে সব কিছুরই ক্ষতি হয়। এমনিতেই বনে এখন পাখপাখালী বেশি দেখা যায়না। এভাবে আগুন লাগলে বর্তমানে যে বন্য প্রাণী বনে রয়েছে সেগুলোও হারিয়ে যাবে। বন ও বন্য প্রাণী রক্ষায় বনে যাতে কোনভাবেই আগুন না লাগে সেজন্য তিনি সর্বস্তরের জনগণের প্রতি সতর্ক দৃষ্টি রাখার আহবান জানান।

পড়ে দেখুন

তৃণমূল সাংবাদিকতায় অবদানের জন্য বসুন্ধরা মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন এ কে এম মকছুদ আহমেদ

॥ ডেস্ক রিপোর্ট ॥ সমাজের সুষ্ঠু বিকাশে অনুসন্ধানী সাংবাদিকতার গুরুত্ব তুলে ধরে তথ্য ও সম্প্রচারমন্ত্রী …