শিরোনাম
প্রচ্ছদ / রাঙ্গামাটি / জায়গা দখলের প্রতিবাদে রাঙ্গামাটিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন

জায়গা দখলের প্রতিবাদে রাঙ্গামাটিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন

॥ নিজস্ব প্রতিবেদক ॥
রাঙ্গামাটির লংগদুর কাট্টলীতে উপজাতীয় সন্ত্রাসীদের অব্যাহত সন্ত্রাস-চাঁদাবাজী ও বাঙ্গালীদের জায়গা-জমি ও ঘর-বাড়ি দখলের প্রতিবাদে রাঙ্গামাটিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে বাঙ্গালীরা।
পার্বত্য বাঙ্গালী গণমঞ্চ নামে একটি সংগঠনের ব্যানারে বৃহস্পতিবার (৭এপ্রিল) দুপুরে পৌরসভা প্রাঙ্গণ থেকে বিক্ষোভ মিছিল করে রাঙ্গামাটি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে মানববন্ধনে অংশ নেয়।
সংগঠনের নেতাকর্মী ও ভুক্তভোগী বাঙ্গালীরা মানববন্ধনে উপজাতীয় সন্ত্রাসীদের সন্ত্রাস বন্ধে দ্রুত পদক্ষেপ নেয়ার দাবী জানান।
ঘন্টা ব্যাপী মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন, পার্বত্য বাঙ্গালী গণমঞ্চের সভাপতি মোঃ শওকত আকবর রানা, সহ-সভাপতি জাকির হোসেন, সাধারণ সম্পাদক ইউসুফ, সহ-সাধারণ সম্পাদক মোঃ হাসানসহ কাট্টলী এলাকার ক্ষতিগ্রস্থ বাসিন্দারা।
বক্তারা উপজাতীয় সন্ত্রাসীদের সন্ত্রাস বন্ধে কাট্টলী মৌজায় আর্মি ক্যাম্প স্থাপনসহ বাঙ্গালীদের মালিকানাধীন জায়গা বুঝিয়ে দিতে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে ৬ দফা দাবী জানানো হয়।
দাবীগুলোর মধ্যে হচ্ছে, পাহাড়ী বাঙ্গালীর কবুলতভূক্ত জায়গা বুঝিয়ে দিতে হবে, পাহাড়ীর ভিতরে কোন আলাদা বাজর হবে না। কারণ ঐ বাজারে পাহাড়ী সন্ত্রাস কর্তৃক এককালীন চাঁদা আদায় করে, যেসব পাহাড়ী বাঙ্গালী জেলে এবং নৌকার মালিক আছে তাদের কাছ থেকে কোন প্রকার চাঁদা আদায় করতে পারবে না, যেসব পাহাড়ী সন্ত্রাস শান্তিচুক্তির নামে মিথ্যা প্রচারণা করে পাহাড়ী বাঙ্গালীর উপর নির্যাতন ও জায়গা দখল করে তাদের অস্ত্র জমা দিতে হবে, আর না হলে পিবিজিএম কর্তৃক ভিডিপি বাঙ্গালীর সরকারী অস্ত্র বরাদ্দ দিতে হবে, ৭নং ইউনিয়ন, ৪নং ওয়ার্ড ২নং কাট্টলী মৌজায় ২টি আর্মি ফাঁড়ি ক্যাম্প দিতে হবে, আর না হলে এখান থেকে পাহাড়ী সন্ত্রাস নির্মূল করা সম্ভব নয়, যেসব নি¤œ বেতনে ভিডিপি কাজ করছে তাদের এ বেতনে সংসার চলা খুবই কষ্টকর। তাদের বেতন বৃদ্ধি করতে হবে এবং এসব বাঙ্গালী ১ হইতে ২০০ একর জমি পাট চাষের আওতায় এনে দিতে হবে।

পড়ে দেখুন

রাঙ্গামাটিতে কর্মরত সাংবাদিকদের নিয়ে বাংলাদেশ প্রেস কাউন্সিলের প্রশিক্ষণ কর্মশালা : সারা দেশের সাংবাদিকদের জন্য একটা ডাটাবেজ তৈরি হচ্ছে–প্রেস কাউন্সিল চেয়ারম্যান

॥ নিজস্ব প্রতিবেদক ॥ সারা দেশের সাংবাদিকদের জন্য একটা ডাটাবেজ তৈরি হচ্ছে বলে মন্তব্য করেছেন …