শিরোনাম
প্রচ্ছদ / রাজনীতি / ৩০০ মলিয়িন ডলার নয়িে কথা হচ্ছে না কনে: ফখরুল

৩০০ মলিয়িন ডলার নয়িে কথা হচ্ছে না কনে: ফখরুল

৩০০ মলিয়িন ডলার নয়িে কথা হচ্ছে না কনে: ফখরুল
যুক্তরাষ্ট্রে সজীব ওয়াজদে জয়কে ‘অপহরণ চক্রান্ত’ে এফবআিই র্কমর্কতাকে ঘুষ দওেয়ার মামলার বচিারে তার ৩০০ মলিয়িন ডলাররে সন্দহেজনক লনেদনেরে তথ্য উঠে এসছেে বলে দাবি করছেনে বএিনপি নতো মর্জিা ফখরুল ইসলাম আলমগীর।
ওই বচিাররে সূত্র ধরে শফকি রহেমানকে গ্রপ্তোর করা হলওে ওই লনেদনে নয়িে কনে কথা হচ্ছে না তা নয়িে প্রশ্ন তুলছেনে বএিনপরি মহাসচবি।
গুলশানে বএিনপি চয়োরপারসনরে র্কাযালয়ে শনবিার এক সংবাদ সম্মলেনে ফখরুল বলনে, “যুক্তরাষ্ট্ররে আদালতে পশেকৃত র্মাকনি সরকাররে ডকুমন্টেে ‘ইনডভিজিুয়াল ওয়ান’ র্অথাৎ সজীব ওয়াজদে জয় ও ৩০০ মলিয়িন ডলার র্অথাৎ প্রায় আড়াই হাজার কোটি টাকার সন্দহেজনক লনেদনেরে বষিয়টি নয়িে সরকার টু শব্দ করছনে না কনে? শয়োর র্মাকটে ও ব্যাংকগুলোর যে হাজার হাজার কোটি টাকা লুট হয়ছেে তার বচিারও কনে হচ্ছে না?
“আমরা বলতে চাই, এই দুটি বষিয়রে মধ্যে যোগসূত্র আছে কি না- এটা জানার অধকিার অবশ্যই জনগণরে আছ।ে তাই জনগণ এ ব্যাপারে নরিপক্ষে ও র্কাযকর তদন্ত চায়। জনগণ জানতে চায় য,ে সন্দহেজনক এই লনেদনেরে ৩০০ মলিয়িন ডলার র্অথাৎ প্রায় আড়াই হাজার কোটি টাকার উৎস কী? এ্ বপিুল পরমিাণ র্অথরে মালকি ক?ে”
এ বষিয়ে সরকাররে বক্তব্য প্রত্যাশা করে তনিি বলনে, “আমরা আশা কর,ি সরকার জনগণরে এসব প্রশ্নরে সন্তোষজনক জবাব দওেয়ার জন্য দ্রুত র্কাযকর ব্যবস্থা গ্রহণ করব।ে”
জয়কে অপহরণ চক্রান্তরে যে অভযিোগ শফকি রহেমানরে বরিুদ্ধে আনা হয়ছেে তা ‘কাল্পনকি ও ভত্তিহিীন’ বলে দাবি করনে মর্জিা ফখরুল।
যুক্তরাষ্ট্ররে আইনশৃঙ্খলা বাহনিীর কাছে জয় সর্ম্পকতি সংরক্ষতি তথ্য পতেে এফবআিই এজন্টেকে ঘুষ দওেয়ায় এক বএিনপি নতোর ছলেরে কারাদণ্ড হয়ছেে যে মামলায় তার সূত্র ধরে শফকি রহেমানকে গ্রপ্তোররে কথা জানয়িে পুলশি।
তবে ওই মামলার অভযিোগপত্র, আদালতে জমা দওেয়া যুক্তরাষ্ট্র সরকাররে লখিতি প্রতবিদেন, অভযিুক্ত কংিবা সাক্ষীদরে জবানবন্দ,ি মামলার রায় এমনকি ঢাকার রমনা থানায় দায়রেকৃত এফআইআর কংিবা পল্টন থানায় দায়রেকৃত মামলার কোথাও সাংবাদকি শফকি রহেমান, মাহমুদুর রহমান কংিবা বএিনপরি কোনো নতোর নাম উল্লখে নইে বলে দাবি করনে তনি।ি
‍শুধু জয়রে ফইেসবুক পোস্টরে ভত্তিতিে শফকি রহেমানকে গ্রপ্তোর করা হয়ছেে দাবি করে তনিি বলনে, “যুক্তরাষ্ট্ররে আদালতে জমা দওেয়া র্মাকনি সরকাররে রপর্িোটে সজীব ওয়াজদে জয়কে অপহরণ কংিবা দহৈকিভাবে ক্ষতগ্রিস্ত করার অভযিোগ আদালত গ্রহণ না করা সত্ত্বওে শুধু মাত্র তার (জয়) ফসেবুকে দওেয়া একটা পোস্টরে এর উপর ভত্তিি করে ঢাকায় পুলশি হডেকোর্য়াটাররে নর্দিশেে এফআইআর হলাে, গোপনে তদন্ত হলো, মামলা হলো এবং বয়োঃবৃদ্ধ ও ভালো মানুষ বলে পরচিতি সাংবাদকি শফকি রহেমানকে গ্রপ্তোর করা হল ও রমিান্ডে নয়ো হল।” শফকি রহেমান ও কারাবন্দি ‘আমার দশে’র ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে ফাঁসাতে তাদরে বরিুদ্ধে এই অভযিোগ আনা হয়ছেে বলওে দাবি করছেনে বএিনপরি মুখপাত্র।
শফকি রহেমানকে দ্বতিীয় দফায় রমিান্ডে নওেয়ার সমালোচনা করে ফখরুল বলনে, “শফকি রহেমান বয়োঃবৃদ্ধ ও অসুস্থ মানুষ। তাকে প্রথম দফায় ৫ দনিরে রমিান্ড শষেে আবারও ৫ দনিরে রমিান্ডে নওেয়া হয়ছে,ে যা অমানবকি বলে আমরা মনে কর।ি”
শফকি রহেমান ও মাহমুদুর রহমানরে বরিুদ্ধে দায়রে করা মামলা প্রত্যাহাররে দাবি জানয়িে তনিি বলনে, “আমরা স্পষ্টভাষায় উল্লখে করতে চাই, বএিনপি একটি জাতীয়তাবাদী দশেপ্রমেকি গণতান্ত্রকি দল হসিবেে অপহরণ কংিবা হত্যার রাজনীততিে বশ্বিাস করে না।
“বরং র্বতমান ক্ষমতাসীনদরে আমলইে বএিনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনরে হাজারো নতো-র্কমী অপহরণ ও হত্যার শকিার হয়ছে,ে যার কোনো বচিার আজও হয়ন।ি আমরা বশ্বিাস কর,ি এসব হত্যা বচিার আজ হোক কাল হোক হব,ে ইনশাল্লাহ।”
সংবাদ সম্মলেনে অন্যদরে মধ্যে বএিনপরি জ্যষ্ঠে নতো খন্দকার মোশাররফ হােসনে, জমরি উদ্দনি সরকার, নজরুল ইসলাম খান, আবদ্ল্লুাহ আল নোমান, সলেমিা রহমান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ওসমান ফারুক, সাংগঠনকি সম্পাদক সয়ৈদ এমরান সালহে প্রন্সি, কন্দ্রেীয় নতো আবদুল লতফি জন,ি শায়রুল কবীর খান উপস্থতি ছলিনে।

পড়ে দেখুন

মালয়েশিয়ার রাজনৈতিক ড্রামা নতুন করে প্রকাশ্যে আসছে

মালয়েশিয়ার রাজনৈতিক ড্রামা নতুন করে প্রকাশ্যে আসছে। ড. মাহাথির মোহাম্মদ ক্ষমতা হারানোর পর অনেকেই মনে …