শিরোনাম
প্রচ্ছদ / খাগড়াছড়ি / অটিজম ও ¯œায়ুবিকাশ জনিত সমস্যাভুক্ত যুবকদের দায়িত্ববোধ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিমুলক দিনব্যাপি কর্মশালা

অটিজম ও ¯œায়ুবিকাশ জনিত সমস্যাভুক্ত যুবকদের দায়িত্ববোধ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিমুলক দিনব্যাপি কর্মশালা

অটিজম ও ¯œায়ুবিকাশ জনিত সমস্যাভুক্ত যুবকদের দায়িত্ববোধ
সম্পর্কে সচেতনতা বৃদ্ধিমুলক দিনব্যাপি কর্মশালা
॥ সোহেল রানা দীঘিনালা ॥
খাগড়াছড়ির দীঘিনালায় অটিজম ও ¯œায়ুবিকাশ জনিত সমস্যাভুক্ত যুবকদের দায়িত্ববোধ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিমুলক দিনব্যাপি কর্মশালা সম্পন্ন হয়েছে।
বুধবার সকাল ১১ টায় উপজেলা পরিষদ মিলনায়তনে হল রুমে দীঘিনালা যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ড. শহীদ হোসেন চৌধুরী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়াম্যান সুসময় চাকমা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দীঘিনালা স্বাস্থ্য কমম্প্রক্স‘র ডা. অনুতোষ চাকমা ও উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতি‘র ও দীঘিনালা প্রতিবন্দী সংস্থার সভাপতি আনন্দ মোহন চাকমা।
দিনব্যাপি কর্মশালায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা বলেন, যুব উন্নয়ন অধিদপ্তরের মূখ্য উদ্দেশ্য হল ১৮-৩৫বছর বয়সী বেকার শিক্ষিত-অর্ধ-শিক্ষিত যুব-যুবতীদের প্রশিক্ষন প্রদান করে থাকে। প্রশিক্ষন গ্রহন করে নিজেকে আত্ব-কর্মসংস্থান সৃষ্টি করে নিজেকে স্বাবলম্বী করা।
সমাজে ও গ্রামের মধ্যে অটিজম ও ¯œায়ুবিকাশ জনিত সমস্যাভুক্ত শিশু-কিশোরদের মধ্যে  কি ধরনের প্রতিভা আছে তা জানতে হবে এবং সৃষ্টিকর্তা প্রদত্ত যে আছে তা প্রতিফলন ঘটাতে তাদেরকে সম্মানের সহিত দেখতে হবে যুবকদের ও পরিবারের সদস্যদের।
প্রধান অতিথির বক্তব্যে উপজেলা ভাইস চেয়ারম্যান সুসময় চাকমা বলেন, অটিজম ও ¯œায়ুবিকাশ জনিত সমস্যাভুক্তদের সহযোগীতা করতে হবে, অবহেলার চোখে দেয়া যাবেনা আর সমাজের বিভিন্ন আচার অনুষ্ঠানের তাদেরকে যোগদান করাতে হবে। বর্তমান সরকার অটিজম ও ¯œায়ুবিকাশ জনিত সমস্যাভুক্তদের প্রতিবন্দী বলে আখ্যায়িত না করে বিশেষ চাহিদা সম্পন্ন শিশু বলে আখ্যায়িত করেছেন প্রতবন্দীরা দেশ ও সমাজের উন্নয়নে কাজ করতে পারে।
অটিজম ও ¯œায়ুবিকাশ জনিত সমস্যাভুক্ত ক্ত যুবকদের দায়িত্ববোধ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিমুলক দিনব্যাপি কর্মশালায় ডা, অনুতোষ চাকমা শিশু প্রতিবন্দী হওয়ার বিভিন্নদিক তুলে ধরে বক্তব্য বলেন, অটিজম শিশুদের সমাজে অবহেলিত চোখে না দেখে প্রতিবন্দী না বলে অন্য ভাবে বলতে হবে সম্মানের সাথে। অটিজম শিশুদের সামাজিকতা, চিন্তা চেতনা  অন্যান্য শিশুদের মত হয় না। বাচ্চা জন্মেও তি মাসের মধ্যে বুঝা যায়। জন্মগত বা মায়েরা পরিকল্পনা মাফিক গর্ভধারন না করলে প্রতবন্দী শিশু জন্মাতে পারে। প্রতিবন্দী বলে পরিবারে মধ্যে বৈষম্য রাখা যাবে না।
দিনব্যাপি অটিজম ও ¯œায়ুবিকাশ জনিত সমস্যাভুক্ত কর্মশালায় উপজেলার প্রতিবন্দীসহ বেসরকারী বিভিন্ন যুব সংঘ থেকে ৪০ জন যুব যুবতী  অংশ নেয়।

পড়ে দেখুন

খাগড়াছড়িতে কালবৈশাখী ঝড়ে বিভিন্ন স্থানে ব্যাপক ক্ষয়ক্ষতি, যোগাযোগ ছিলো বন্ধ, বিদ্যুৎ ছিলো না ৫ ঘন্টা

॥ খাগড়াছড়ি প্রতিনিধি ॥ খাগড়াছড়িতে মাত্র এক মিনিটের কালবৈশাখী ঝড়। তাতেই বিভিন্ন স্থানে বৈদ্যুতিক পোল …