শিরোনাম
প্রচ্ছদ / ব্রেকিং নিউজ / আইএস সন্দেহে সিঙ্গাপুর ফেরত ৫ জন আটক

আইএস সন্দেহে সিঙ্গাপুর ফেরত ৫ জন আটক

আইএস সন্দেহে সিঙ্গাপুর ফেরত ৫ জন আটক

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট-আইএসের সঙ্গে  জড়িত সন্দেহে সিঙ্গাপুর থেকে ফেরত পাঠানো পাঁচ বাংলাদেশীকে ঢাকায় আটক করা হয়েছে।
তাদেরকে আটকের বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা মহানগর পুলিশ-ডিএমপির মুখপাত্র মঈনুল ইসলাম।
তিনি আরও জানান, আটককৃতদের বুধবার আদালতে তুলে ১০ দিনের রিমান্ড চাওয়া হবে।
আটক পাঁচজন হলেন- মিজানুর রহমান, রানা, আলমগীর, তানজিমুল ইসলাম ও সন্তু খান।
জানা গেছে, গত ২৯ এপ্রিল এ পাঁচ বাংলাদেশীকে দেশে ফেরত পাঠায় সিঙ্গাপুর কর্তৃপক্ষ। মঙ্গলবার ঢাকার বনশ্রীসহ বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করা হয়।
প্রসঙ্গত, আইএসের সঙ্গে জড়িত সন্দেহে আট বাংলাদেশী নাগরিককে আটক করেছে সিঙ্গাপুর পুলিশ। সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।
চলতি বছরের এপ্রিলে দেশটির অভ্যন্তরীণ নিরাপত্তা আইনে (আইএসএ) এ আট বাংলাদেশীকে আটক করা হয়।
আটকৃতরা হলেন- মিজানুর রহমান (৩১), লিয়াকত আলী মামুন (২৯), ইব্রাহিম সোহাগ (২৭), রুবেল মিয়া (২৬), দৌলত জামান (৩৪), শরিফুল ইসলাম (২৭), মো. জাবেথ কায়সার হাজি নুরুল ইসলাম সওদাগর (৩০) ও ইসমাইল হাওলাদার ওরফে সোহেল হাওলাদার (২৯)।
সিঙ্গাপুর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, (এপ্রিলে সিঙ্গাপুরে) আটকৃতরা গোপনে বাংলাদেশে আইএসের কার্যক্রম পরিচালনা করছিল। দেশে ফিরে সরকার উৎখাতে তারা বড় ধরনের হামলার পরিকল্পনা করেছিল।
মন্ত্রণালয়ের দাবি, গ্রুপটি বাংলাদেশে হামলার জন্য সম্ভাব্য অনেকগুলো লক্ষ্য ঠিক করেছিল। মিজানুরের কাছ থেকে ‘উই নীড পর জিহাদ ফাইট’ শিরোনামের উদ্ধার হওয়া নথিতে হামলার জন্য কয়েকজন সরকারি ও সামরিক কর্মকর্তার তালিকা পাওয়া গেছে।
এ আটজন ছাড়াও আইএসএ’র অধীনে আরও পাঁচ বাংলাদেশীর বিষয়ে তদন্ত করে সিঙ্গাপুর। তবে তারা ইসলামিক স্টেট ইন বাংলাদেশ-আইএসবি’র সঙ্গে জড়িত নয় বলে তদন্তে দেখা গেছে।
অবশ্য ধর্মীয় উদ্দেশ্য সাধনে অস্ত্রের ব্যবহার সমর্থন করে এমন কিছু বইপত্র তাদের কাছে পাওয়া যায়। পরে এ পাঁচজনকে বাংলাদেশে ফেরত পাঠানো হয়। ঢাকায় তাদের গ্রেফতার করে ডিএমপি।

পড়ে দেখুন

“চট্টগ্রাম বিভাগীয় পরিবেশ রক্ষা” পরিষদের নিয়মিত মাসিক সভা অনুষ্ঠিত

“চট্টগ্রাম বিভাগীয় পরিবেশ রক্ষা” পরিষদের নিয়মিত মাসিক সভায় সম্মানিত সভাপতি আলহাজ¦ আবুল কালাম আজাদ এর …