শিরোনাম
প্রচ্ছদ / রাঙ্গামাটি / কাপ্তাই হ্রদে অনির্দিষ্ট সময়ের জন্য সকল প্রকার মাছ শিকার বন্ধ

কাপ্তাই হ্রদে অনির্দিষ্ট সময়ের জন্য সকল প্রকার মাছ শিকার বন্ধ

॥ নিজস্ব প্রতিবেদক ॥ দেশের সর্ববৃহত কৃত্রিম কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের উত্পাদন বৃদ্ধি, ডিমওয়ালা মা মাছের ডিম ছাড়ার পরিবেশ নিশ্চিতকরণ এবং হ্রদে অবমুক্তকৃত কার্প জাতীয় মাছের নিরাপদ পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে ১২ মে বৃহস্পতিবার মধ্যরাত ১২টা থেকে অনির্দিষ্ট সময়ের জন্য হ্রদের সকল প্রকার মাছ শিকারের বন্ধ হয়ে গেছে। গত ৯ মে রাঙ্গামাটি জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত সভায় কাপ্তাই হ্রদের সকল প্রকার মাছের উপর নিষেধাজ্ঞা জারী করেছে রাঙ্গামাটি জেলা প্রশাসন। পাশাপাশি হ্রদ হতে সকল প্রকার জাক  অপসারনসহ মাছ ধরা বন্ধ মৌসুমে কাপ্তাই হ্রদে নৌ-পুলিশ মোতায়েনের করা হবে।
জেলা প্রশাসক সামসুল আরেফিন বৃহস্পতিবার এক আদেশে নিষেধাজ্ঞা জারী করেছেন বলে জানিয়েছে রাঙ্গামাটি মৎস্য উন্নয়ন কর্পোরেশন-বিএফডিসি।
বিএফডিসির এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয় কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের সুষ্ঠু প্রজনন, বংশবৃদ্ধি, হ্রদে অবমুক্ত করা পোনা মাছের সুষ্ঠু ব্যবহার, মাছের মজুদ নিশ্চিতকরণসহ হ্রদের প্রাকৃতিক ভারসাম্য রক্ষার লক্ষ্যে প্রতিবছর কাপ্তাই হ্রদে তিন মাস মাছ শিকার বন্ধ রাখা হয়।
এরই আলোকে এবছরও ২৫৬ বর্গমাইলের আয়তনের কাপ্তাই হ্রদে মাছের ডিম ছাড়ার মৌসুমে সকল প্রকার মৎস্য আহরণ, বাজারজাতকরণ এবং পরিবহনের ওপর পরবর্তী নির্দেশ না দেওয়া এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানাননো হয়।

পড়ে দেখুন

রাঙ্গামাটিতে কর্মরত সাংবাদিকদের নিয়ে বাংলাদেশ প্রেস কাউন্সিলের প্রশিক্ষণ কর্মশালা : সারা দেশের সাংবাদিকদের জন্য একটা ডাটাবেজ তৈরি হচ্ছে–প্রেস কাউন্সিল চেয়ারম্যান

॥ নিজস্ব প্রতিবেদক ॥ সারা দেশের সাংবাদিকদের জন্য একটা ডাটাবেজ তৈরি হচ্ছে বলে মন্তব্য করেছেন …