শিরোনাম
প্রচ্ছদ / অর্থনীতি / দেশের অর্থনীতি এগিয়ে যাচ্ছে

দেশের অর্থনীতি এগিয়ে যাচ্ছে

দেশের অর্থনীতি এগিয়ে যাচ্ছে

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক বলেছেন, বাংলাদেশ এখন কারও দয়ায় চলে না। দেশের অর্থনৈতিক উন্নয়ন কারও দয়াতে হয়নি। নিজেদের কাজ ও পরিশ্রম দিয়েই দেশ ও দেশের অর্থনীতি এগিয়ে যাচ্ছে।

বৃহস্পতিবার (০৫ মে) দুপুরে রাজধানীর বিয়াম ফাউন্ডেশনে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিলস) এক অনুষ্ঠানে তিনি এ কথা জানান।
প্রতিমন্ত্রী মুজিবুল হক বলেন, বিদেশি প্রতিনিধিরা আমার কাছে প্রশ্ন করেন, আমরা নাকি ৭৫ শতাংশ ট্রেড ইউনিয়নের প্রস্তাব নাকচ করে দিয়েছে। আমি তাদের বলেছি, তোমাদের দেশে তো মাত্র ৭ শতাংশ কারখানায় ট্রেড ইউনিয়ন। এর প্রতিউত্তরে তারা আর কোনো কথা বলে না।

তিনি বলেন, আমাদের অর্থনীতি কারও দয়ায় বেড়ে উঠছে না। আমাদের শ্রমিকরা পরিশ্রম করে, নিজেদের ঘাম ঝরিয়ে চলে। আমরা এগুচ্ছি আমাদের কাজ দিয়ে। কারও দয়ার ওপর নির্ভর করে না।

শ্রমিক নেতাদের উদ্দেশে প্রতিমন্ত্রী বলেন, ট্রেড ইউনিয়ন করতে নতুন শ্রমিক আসতে তো দেখি না। আগে যারা ছিলেন, তারাই আছেন। আপনারা (নেতারা) ট্রেড ইউনিয়ন করার পাশাপাশি শ্রমিকদের যে অধিকার লঙ্ঘন হচ্ছে, সে বিষয়েও কথা বলেন। শ্রমিকরা নিজেদের পাওনা পাচ্ছেন না, সে বিষয়ে তো আজ পর্যন্ত কেউ আমার কাছে একটি কথাও বললেন না।

পাশাপাশি শ্রমিকদের দায়িত্ব সম্পর্কেও তাদের সচেতন করার পরামর্শ দিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী।

গৃহশ্রমিক সুরক্ষা নীতিমালা শিগগির আইনে পরিণত হবে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী।

বিলসের চেয়াম্যান হাবিবুর রহমান সিরাজের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- সংগঠনের মহাসচিব ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

এছাড়া বিলসের ভাইস চেয়ারম্যান শিরীন আখতার এমপির পরিচালনায় আরও বক্তব্য রাখেন- আইএলও কান্ট্রি ডিরেক্টর শ্রীনিবাস রেড্ডি, সলিডারিটি সেন্টারের কান্ট্রি প্রোগ্রাম ডিরেক্টর অ্যলেঞ্জ সুসন, এফইএস’র বাংলাদেশ আবাসিক প্রতিনিধি ফ্রান্সিসকা কর্ন, শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদের যুগ্ম সমন্বয়কারী আনোয়ার হোসেইন প্রমুখ।

 

পড়ে দেখুন

রপ্তানি পণ্যবাহী কন্টেইনার জাহাজীকরনে জটিলতা :: চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির উদ্বেগ প্রকাশ

চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির পরিচালনা পর্ষদের সভাপতি খলিলুর রহমান গভীর উদ্বেগের সাথে …