শিরোনাম
প্রচ্ছদ / আন্তর্জাতিক / পশ্চিমবঙ্গে ফের মমতা, অাসামে বিজেপি

পশ্চিমবঙ্গে ফের মমতা, অাসামে বিজেপি

সংখ্যা নিয়ে বিতর্ক থাকলেও পশ্চিমবঙ্গে সরকার গড়া নিয়ে কোনো সংশয় নেই তৃণমূল কংগ্রেসের। সারদা আর্থিক কেলেঙ্কারি থেকে শুরু করে সিন্ডিকেট দৌরাত্ম্য, দলীয় কোন্দল, নারী নির্যাতন-বিরোধীদের তোলা একাধিক অভিযোগের মধ্যেও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী পদে ফের মমতা বন্দোপাধ্যায়ই বসতে চলেছেন।
সোমবার ভারতের একাধিক গণমাধ্যম ও জরিপে এই তথ্য উঠে এসেছে।
সপ্তাহখানেক আগে পশ্চিমবঙ্গ ও অাসামে বিধানসভার ভোট শেষ হলেও তামিলনাড়ু, কেরালা ও পন্ডিচেরিতে বিধানসভার ভোট শেষ হয় সোমবার সন্ধ্যায়।
এরপরই একাধিক সংস্থার তরফে যে জরিপ প্রকাশ করা হয়, তাতে দেখা গেছে স্থিতাবস্থার পক্ষেই রায় দিয়েছেন পশ্চিমবঙ্গের মানুষ। অর্থাৎ আবারও দিদির পালা।
এবিপি আনন্দের জরিপে দেখা গেছে, ২৯৪ সদস্যবিশিষ্ট পশ্চিমবঙ্গে শাসকদল তৃণমূল পেতে পারে ১৭৮টি আসন। অর্থাৎ সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ১৪৮টি আসন থেকে ৩০টি বেশি পেতে পারে তারা। বাম-কংগ্রেস জোট পেতে পারে ১১০টি আসন, বিজেপি ১টি এবং অন্যরা ৫টি আসন পেতে পারে।
ইন্ডিয়া টুডে-এক্সিস’এর যৌথ জরিপে দেখা গেছে, তৃণমূল পেতে পারে ২৩৩ থেকে ২৫৩টি আসন, জোটের ভাগ্যে জুটতে পারে ৩৮ থেকে ৫১টি, বিজেপি পেতে পারে ১ থেকে ৫টি এবং অন্যরা ২ থেকে ৫টি আসন পেতে পারে।
টাইমস নাও-সিভোটারের যৌথ জরিপে দেখা যায়, ১৬৭টি আসন পেতে পারে তৃণমূল কংগ্রেস, বাম-কংগ্রেস জোট পেতে পারে ১২০টি, ৪টি আসন পাওয়ার সম্ভাবনা বিজেপির এবং অন্যরা ৩ টি আসন পেতে পারে।
প্রখ্যাত জরিপ সংস্থা চাণক্যের জরিপ অনুযায়ী ২১০টি আসন পেতে পারে তৃণমূল কংগ্রেস, বাম-কংগ্রেস জোটের দখলে যেতে পারে ৭০টি, বিজেপি ১৪টি পাওয়ার সম্ভাবনা।
এনডিটিভি’র জরিপে দেখানো হয়েছে, ১৯৬টি আসন পেয়ে ক্ষমতায় আসতে পারে তৃণমূল, জোট ৯২টি, বিজেপি ৩টি এবং অন্যরা ৫টি আসনে জয় পেতে পারে।
পশ্চিমবঙ্গের পাশাপাশি অাসাম, তামিলনাড়ু, কেরালা ও পন্ডিচেরির ফলাফলের একটা পূর্বাভাস উঠে এসেছে। অাসামে ক্ষমতাসীন কংগ্রেস সরকারকে সরিয়ে আসতে পারে বিজেপি, অাসাম গণপরিষদ (অগপ) ও বোড়োল্যান্ড পিপলস ফ্রন্টের (বিপিএফ) সম্মিলিত জোট।
এবিপি আনন্দের জরিপে ১২৬টি আসনের মধ্যে জোট পেতে পারে ৮১টি আসন, কংগ্রেস ৩৩টি, অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্ট (এআইইউডিএফ) ১০টি এবং অন্যরা ২টি আসন পেতে পারে।
ইন্ডিয়া টুডে ও এক্সিসের যৌথ জরিপে ৭৯ থেকে ৯৩ টি আসন পাওয়ার সম্ভাবনা বিজেপি জোটের, কংগ্রেস ২৬ থেকে ৩৩টি, এআইডিইউএফ ৬ থেকে ১০টি এবং অন্যরা ১ থেকে ৪টি আসন পেতে পারে।
টাইমস নাও-সিভোটারে জরিপে কংগ্রেস পেতে পারে ৪১টি আসন, বিজেপি ৫৭, এআইইউডিএফ ১৮ এবং অন্যরা ১০টি আসন পেতে পারে বলে বলা হয়েছে।
দক্ষিণের রাজ্য তামিলনাড়ুতে এবার পালাবদল ঘটতে পারে। ২৯৪টি আসনের মধ্যে ইন্ডিয়া টুডে ও এক্সিসের যৌথ জরিপে করুণানিধির দল দ্রাবিড়া মুনেত্রা কাজাগাম (ডিএমকে) ১২৪ থেকে ১৪০টি আসন পেতে পারে। বর্তমান মুখ্যমন্ত্রী জয়ললিতার দল অল ইন্ডিয়া আন্না দ্রাবিড়া মুনেত্রা কাজাগাম (এআইএডিএমকে) পেতে পারে ৮৯ থেকে ১০১ টি আসন।
নিউজ নেশনের জরিপে দেখা যায়, ডিএমকে ১১৪ থেকে ১১৮টি আসন পেতে পারে, এআইএডিএমকে পেতে পারে ৯৫ থেকে ৯৯টি আসন। দেশিয়া মুরপোক্কু দ্রাবিড়া কাজাগাম (ডিএমডিকে) পেতে পারে ১৪ আসন।
কেরালায় কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্টকে (ইউডিএফ) হারিয়ে ক্ষমতায় আসতে পারে লেফট ফ্রন্ট ডেমোক্রেটিক ফ্রন্ট (এলডিএফ)। ১৪০ টি আসনের মধ্যে ইন্ডিয়া টুডে-এক্সিসের যৌথ জরিপে দেখা গেছে, এলডিএফ পেতে পারে ৮৮ থেকে ১০০টি আসন, ইউডিএফ পেতে পারে ৩৮ থেকে ৪৮টি আসন।
পন্ডিচেরিতে এবারও পালাবদলের সম্ভাবনা রয়েছে। ৩০টির মধ্যে ১৫ থেকে ২১টি আসন পেয়ে ক্ষমতায় আসতে পারে কংগ্রেস। বর্তমান শাসকদল অল ইন্ডিয়া এনআর কংগ্রেস (এআইএনআরসি) পেতে পারে ৮ থেকে ১০টি আসন। এআইএডিএমকে পেতে পারে ১ থেকে ৪টি আসন।
পন্ডিচেরিতে একমাত্র জরিপটি করেছে এক্সিস-মাই ইন্ডিয়া।

পড়ে দেখুন

মাঙ্কিপক্স’ নিয়ে দেশের সব বন্দরে সতর্কতা জারি

ঢাকা অফিস :: করোনার মহামারি শেষ না হতেই নতুন করে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে …