শিরোনাম
প্রচ্ছদ / বান্দরবান / বাংলাদেশের আকাশ সীমায় মায়ানমারের সামরিক হেলিকপ্টার

বাংলাদেশের আকাশ সীমায় মায়ানমারের সামরিক হেলিকপ্টার

॥ বান্দরবান প্রতিনিধি ॥ গত ১১ মে মায়ানমার সীমান্তের ওপার থেকে নিক্ষিপ্ত ৬টি মর্টার সেল বান্দরবানের বুলু পাড়া বিজিবি ক্যাম্পের পাশে এসে পরে। ওই ঘটনার মাত্র ১৩ দিনের মাথায় মায়ানমারের সামরিক বাহিনীর একটি হেলিকাপ্টার বিনা অনুমতিতে বাংলাদেশের সীমান্ত অতিক্রম করলো।
জানা গেছে, গত কয়েকমাস ধরে বান্দরবান মায়ানমার সীমান্তের কাছে রাখাইন ও চীন রাজ্যের একাংশে সে দেশের বিচ্ছিন্নতাবাদী দল আরাকান আর্মির সাথে সামরিক বাহিনীর ব্যাপক গোলযোগ চলে আসছে।
গতকাল বুধবার দুপুরে মায়ানমার সামরিক বাহিনীর একটি হেলিকাপ্টার বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘন করেছে। পার্বত্য জেলা বান্দরবানের সাংগু রিজার্ভের দুর্গম বুলু পাড়া সীমান্তের আকাশে মায়ানমারের সামরিক ওই হেলিকাপ্টারটি বিজিবি ক্যাম্পের উপর দিয়ে উড়ে যায়। এ ঘটনার পর বিজিবির চট্টগ্রাম দক্ষিণ পূর্ব রিজিয়নের পক্ষ থেকে কড়া ভাষায় প্রতিবাদ জানানো হয়েছে। সেই সাথে সীমান্তে নিরাপত্তা ব্যবস্থা বাড়ানো হয়েছে। সীমান্তের বিজিবি ক্যাম্পগুলোতে বিজিবিকে সতর্ক অবস্থায় রাখা হয়েছে। বুলু পাড়া বিজিবি ক্যাম্পটি মায়ানমার সীমান্ত থেকে প্রায় সাড়ে ৪ কিলোমিটার দূরে অবস্থিত।
বান্দরবান সেক্টরের আওতাধীন বিজিবির আলীকদম ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো: হোসাইন রেজা জানান, বেলা ১২ টার দিকে সাংগু রিজার্ভে নতুন স্থাপিত বুলু পাড়া পানঝিড়ি এলাকার উপর দিয়ে মায়ানমারের একটি জলপাই রঙ্গের হেলিকাপ্টার বিজিবি ক্যাম্পের উপর দিয়ে উড়ে যায়। এটি সামরিক বাহিনীর এমআই ১৭ হেলিকাপ্টার বলে ধারণা করা হচ্ছে।
তিনি আরো জানান, ৬৫ সীমান্ত পিলার এলাকা দিয়ে প্রবেশ করে এটি পশ্চিম দিকে মায়ানমারে উড়ে যায়। এ ঘটনার পর পরই সীমান্তে বিজিবি সতর্ক অবস্থানে রয়েছে। অধিনায়ক মো: হোসাইন রেজা আরো জানান, বিজিবির চট্টগ্রাম রিজিয়নের পক্ষ থেকে দুপুরে মায়ানমারের সীমান্ত রক্ষী বাহিনীর কাছে কড়া ভাষায় এর প্রতিবাদ জানানো হয়েছে।

পড়ে দেখুন

পার্বত্য তিন জেলার পরিত্যক্ত সেনা ক্যাম্পগুলোতে শিগগিরই এপিবিএন মোতায়েন করার ঘোষণা দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিদেক :: রাঙামাটি: পার্বত্য তিন জেলার পরিত্যক্ত সেনা ক্যাম্পগুলোতে শিগগিরই এপিবিএন মোতায়েন করার ঘোষণা …