শিরোনাম
প্রচ্ছদ / ব্রেকিং নিউজ / ৭৪ ব্যক্তির র্অথ ফেরতের নির্দেশ

৭৪ ব্যক্তির র্অথ ফেরতের নির্দেশ

৭৪ ব্যক্তির র্অথ ফেরতের নির্দেশ

কাজ নিয়ে লিবিয়া যেতে আগ্রহী ৭৪ ব্যক্তির কাছ থেেক জমা রাখা র্অথ দশ শতাংশ সুদসহ তিন মাসরে মধ্যে ফেরত দিতে সংশ্লষ্টি রক্রিুটংি এজন্সেগিুলোকে নর্দিশে দয়িেেছ র্সবোচ্চ আদালত।
ভসিা পাওয়া এসব ব্যক্তেিক পররাষ্ট্র মন্ত্রণালয়রে অনাপত্তপিত্র (এনওস)ি দেিত হাই র্কোট যে নর্দিশে দয়িছেলি, তা স্থগতি করে প্রধান বচিারপতি এস কে সনিহা নতেৃত্বাধীন চার সদস্যরে আপলি বঞ্চে সোমবার এ আদশে দয়ে।
সংশ্লষ্টি রক্রিুটংি এজন্সেগিুলো নর্ধিারতি সময়ে র্অথ ফরেত না দেিল  প্রবাসী কল্যাণ ও বদৈশেকি র্কমসংস্থান মন্ত্রনালয়কে ওই র্অথ উদ্ধার করারও নর্দিশে দয়িেেছ আদালত।
হাই র্কোটরে আদশেরে বরিুদ্ধে রাষ্ট্রপক্ষ আপলিরে অনুমতি চয়েছেলি। এর নষ্পিত্তি করে আপলি বভিাগ এই আদশে দয়িছে।ে
আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করনে অতরিক্তি অ্যার্টনি জনোরলে মুরাদ রজো। রটি আবদেনকারীর পক্ষে শুনানেিত ছলিনে জ্যষ্ঠে আইনজীবী এ এম আমনি উদ্দনি, সঙ্গে ছলিনে আইনজীবী মো. রয়িাজ উদ্দনি খান।
মুরাদ রজো পরে বডিনিউিজ টোয়ন্টেেিফার ডটকমকে বলনে, “জীবনরে ঝুঁকি থাকার পরও লবিয়িায় লোক পাঠানোর যে চষ্টো হয়ছেলি, এই আদশেরে ফলে তা র্ব্যথ হলো।”
২০১১ সালে লবিয়িার স্বরৈশাসক মুয?াম্মার গাদ্দাফরি পতনরে পর থেেক  দশেটেিত অরাজকতা চলছ।ে বদ্েিরাহীদরে বভিন্নি দল ও উপদলরে মধ্যে সখোনে প্রায়ই লড়াই হচ্ছ।ে উগ্রপন্থি জঙ্গি দল আইএসও লবিয়িার একটি অংশ দখল করে নয়িছে।ে
এই পরস্থিতিেিত ২০১১ সালে প্রায় ৪০ হাজার বাংলাদশেেিক লবিয়িা থেেক ফরিেিয় আনা হয়। পরস্থিতিরি অবনতরি প্রক্ষোপটে গতবছর ১৯ নভম্বের পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদিেশ নাগরকিদরে লবিয়িা ভ্রমণরে বষিয়ে সর্তকতা জারি কর।ে
এরপর লবিয়িা যাওয়ার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়রে অনাপত্তপিত্র চেেয় শফকিুল ইসলাম, মো. দদিারুল ইসলামসহ ৭৪ ব্যক্তি হাই র্কোটে রটি আবদেন করনে। প্রাথমকি শুনানি নেিয় চলতি বছররে ৩ এপ্রলি হাই র্কোট রুলসহ অর্র্ন্তবতীকালীন আদশে দয়ে।
আবদেনবকারীদরে মধ্যে যারা ভসিা পয়েছেনে, তাদরে ১৫ দনিরে মধ্যে এনওসি দেিত পররাষ্ট্র মন্ত্রনালয়কে নর্দিশে দওেয়া হয় হাই র্কোটরে আদশে।ে
ওই আদশে স্থগতি চেেয় রাষ্ট্রপক্ষ আবদেন কর,ে যা চম্বোর বচিারপতরি আদালত হয়ে সোমবার আপলি বভিাগরে নয়িমতি বঞ্েেচ শুনানরি জন্য ওঠ।ে

পড়ে দেখুন

অধিক শস্য ফলনের জন্য বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হবার আহ্বান প্রধানমন্ত্রীর

॥ ডেস্ক রিপোর্ট ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হবার পাশাপাশি সকলকে সঞ্চয় করার …