শিরোনাম
প্রচ্ছদ / আন্তর্জাতিক / বিনামূল্যে আড়াই একর জমিসহ রাশিয়ায় নাগরিকত্বের সুযোগ

বিনামূল্যে আড়াই একর জমিসহ রাশিয়ায় নাগরিকত্বের সুযোগ

সম্প্রতি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, যেসব লোক রাশিয়ার সবচেয়ে পূর্বাঞ্চলে বসবাসে রাজি হবে তাদেরকে বিনামূল্যে ২ দশমিক ৫ একর জমি দেয়া হবে। দেশের অর্থনীতিকে শক্তিশালী করার লক্ষ্যে পুতিন দেশি-বিদেশি সবার জন্য উন্মুক্ত এ প্রস্তাব দিয়েছেন।

রুশ প্রেসিডেন্টের সেই অফার মনে ধরেছে ব্রিটিশদের। ইংল্যান্ডের ট্যাবলয়েড পত্রিকা ‘দ্যা এক্সপ্রেস’ এক জরিপ চালিয়েছে। এতে অংশ নিয়েছে ২২ হাজার মানুষ। এর মধ্যে শতকরা ৭৮ ভাগ মানুষ বলেছে, বিনা মূল্যে জমি দেয়া হলে তারা রাশিয়ায় চলে যেতে প্রস্তুত রয়েছে।

জরিপে অংশ নেয়া শতকরা ৩৫ ভাগের কম ব্রিটিশ নাগরিক ডেভিড ক্যামেরনের প্রতি সমর্থন ব্যক্ত করেছেন।

পুতিন দেশের পূর্বাঞ্চলে বসবাসের জন্য যে প্রস্তাব দিয়েছেন তা দেশি-বিদেশি সবার জন্য উন্মুক্ত। তবে বিদেশি নাগরিকদেরকে নিজ দেশের নাগরিকত্ব ছেড়ে শুধুমাত্র রাশিয়ার নাগরিকত্ব গ্রহণ করতে হবে। পরে তারা সেখানে ব্যবসা, কৃষিকাজ কিংবা পর্যটনের কাজ শুরু করতে পারবে।

জরিপে অংশ নেয়া এক ব্যক্তি বলেন,  ‘ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন কিংবা করবিনের লেবার দলের অধীনে থাকার চেয়ে রাশিয়ায় আমি অনেক বেশি ভালো থাকব।’

আরেক ব্যক্তি এমন প্রস্তাব দেয়ার জন্য প্রেসিডেন্ট পুতিনের প্রশংসা করেছেন এবং রুশ প্রেসিডেন্টের প্রতি তাদের ভাললাগার কথা জানিয়েছেন।

সিমন সার্প নামের এক ব্রিটিশ নাগরিক দ্যা এক্সপ্রেসকে বলেন, এটা জানার পর এ নিয়ে স্ত্রী সাথে এরই মধ্যে আলাপ করেছি।

পড়ে দেখুন

মিয়ানমারের ৯৫ সীমান্তরক্ষী বাংলাদেশে আশ্রয় নিয়েছেন: বিজিবি

সমন্বয় ডেস্ক ::  মিয়ানমারের অভ্যন্তরে চলমান সংঘর্ষের জেরে এখন পর্যন্ত দেশটির সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড …