শিরোনাম
প্রচ্ছদ / জাতীয় / অর্থপাচারকারীদের কুৎসিত চেহারা উন্মোচনের নির্দেশ

অর্থপাচারকারীদের কুৎসিত চেহারা উন্মোচনের নির্দেশ

দেশ থেকে অর্থপাচারকারীদের কুৎসিত চেহারা উন্মোচনে শুল্ক গোয়েন্দাকে নির্দেশ দিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

বৃহস্পতিবার (১৬ জুন) আইডিবি ভবনে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরে ‘বাণিজ্যভিত্তিক মানি লন্ডারিং প্রতিরোধ’ শীর্ষক কর্মশালায় তিনি এ নির্দেশ দেন।

মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ ও সংশোধনী ২০১৫ অনুযায়ী ২৭টি সম্পৃক্ত অপরাধের মধ্যে চোরাচালান ও শুল্ক সংক্রান্ত ৫টি অপরাধ তদন্তে কাস্টমস কর্তৃপক্ষকে ক্ষমতা দেওয়া হয়েছে।

এ সব অপরাধ তদন্তের জন্য কাস্টমস কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর দু’দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করে।

মেসার্স এসএম ডিজাইনের প্রায় ১শ কোটি টাকার অর্থপাচারের তথ্য উদঘাটন ও মানি লন্ডারিং আইনে প্রথম মামলা দায়ের করায় শুল্ক গোয়েন্দার প্রশংসা করেন চেয়ারম্যান।

তিনি বলেন, রপ্তানির নামে এ ধরনের অর্থপাচারকারীদের কুৎসিত চেহারা আরও বেশি উন্মোচন করতে হবে। বাণিজ্যের মাধ্যমে প্রায় ৮০ ভাগ মানিলন্ডারিং সংগঠিত হয়। নতুন আইনে সংযোজন হওয়ায় কাস্টমসের দায়িত্ব ও কাজের ক্ষেত্র প্রসারিত হয়েছে।

কর্মশালায় শুল্ক গোয়েন্দা ও অন্য কাস্টমস দফতরের বিভিন্ন স্তরের ৪৬ জন কর্মকর্তা অংশ নেন।
পরে কর্মশালায় অংশগ্রহণকারীদের সনদ বিতরণ করা হয়। অনুষ্ঠানে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান উপস্থিত ছিলেন।

পড়ে দেখুন

শেষ মুহূর্তে ভারত সফর থেকে ‘বাদ’ পড়লেন পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা: শেষ মুহূর্তে হঠাৎ অসুস্থ হয়ে পড়ায় ভারত সফর থেকে বাদ পড়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ …