শিরোনাম
প্রচ্ছদ / জাতীয় / কয়েকদিনের ভারী বর্ষণে কাপ্তাই লেকে ৯ ফুট পানি বৃদ্ধি

কয়েকদিনের ভারী বর্ষণে কাপ্তাই লেকে ৯ ফুট পানি বৃদ্ধি

॥ কাজী মোশাররফ হোসেন, কাপ্তাই ॥ কাপ্তাই ও রাঙ্গামাটিতে গত ৪ দিন কখনো ভারী, কখনো মাঝারি এবং কখনো হালকা বৃষ্টিপাত হয়েছে। এই বৃষ্টির পানি কাপ্তাইয়ে বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখছে। কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের রুলকার্ভ অনুযায়ী গত ৪ দিনে কাপ্তাই লেকে প্রায় ৯ ফুট পানি বৃদ্ধি পেয়েছে। লেকে পানি বৃদ্ধি পাওয়ায় বিদ্যুৎ উৎপাদনও বৃদ্ধি পেয়েছে বলে সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে।
কাপ্তাইয়ে অবস্থিত কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী মোঃ আবদুর রহমান কাপ্তাই লেকে পানি বৃদ্ধির কথা স্বীকার করেছেন। তিনি এই প্রতিনিধিকে বলেন গত কয়েক দিনের বৃষ্টি বিদ্যুৎ উৎপাদনের জন্য সহায়ক ভূমিকা রেখেছে। তিনি বলেন বৃষ্টির আগে টানা খরায় কাপ্তাই লেকে পানি ৬৯ এমএসএল (মীন সী লেভেল) পর্যন্ত নেমে এসেছিল। আর সামান্য পরিমাণ পানি কমলে পানির অভাবে বিদ্যুৎ উৎপাদন বন্ধ হবার উপক্রম হতো। পরিস্থিতি যখন এমন অবস্থায় এসে ঠেকেছিল তখন বৃষ্টির দেখা পাওয়া যায়।
প্রকৌশলী আবদুর রহমান বলেন, রুলকার্ভ অনুযায়ী বর্তমানে (১১ জুন) কাপ্তাই লেকে পানি ৭৮.৩৬ এমএসএল পানি থাকার কথা। লেকে পানি আছে ৭৮.০৬ ফুট এমএসএল। বর্তমানে কাপ্তাই থেকে প্রায় একশ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে। আর জেনারেটর চালানো হচ্ছে ১, ২ ও ৪ নাম্বার। সামনে বৃষ্টি আরো বৃদ্ধি পাবে বলেও তিনি আশা করেন। লেকে পানি বাড়লে সাথে সাথে বিদ্যুৎ উৎপাদনও বাড়ানো হবে।
এদিকে লেকে পানি বৃদ্ধি পাওয়ায় নৌ যোগাযোগ স্বাভাবিক হচ্ছে। প্রসঙ্গত টানা খরায় কাপ্তাই লেকের পানি যখন আস্তে আস্তে শুকিয়ে যাচ্ছিল তখন পানির অভাবে একদিকে যেমন বিদ্যুৎ উৎপাদনে ধ্বস নামে পাশাপাশি নৌ যোগাযোগও থমকে যায়। বিলাইছড়ি, জুরাছড়ি, বরকল, নানিয়ারচর ইত্যাদি উপজেলার সাথে নৌ যোগাযোগ প্রায় বন্ধ হয়ে পড়ে। বর্তমানে পানি সামান্য পরিমাণে বাড়ার কারণে নৌ যোগাযোগে অচলাবস্থা ক্রমান্বয়ে কেটে যাচ্ছে বলে সুত্রে জানা গেছে।

পড়ে দেখুন

৩ দিনের সফরে বাঘাইছড়ির সাজেক পর্যটনকেন্দ্রে পৌচেছেন রাষ্ট্রপতি মো.সাহাবুদ্দিন

॥ বাঘাইছড়ি প্রতিনিধি ॥ ৩ দিনের সফরে রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার দেশের অন্যতম পর্যটন কেন্দ্র ও …