শিরোনাম
প্রচ্ছদ / চট্টগ্রাম / নগরীতে কাল থেকে এসি বাস সার্ভিস

নগরীতে কাল থেকে এসি বাস সার্ভিস

নগর পরিবহন ব্যবস্থায় স্বস্তি আনতে এবার চালু হচ্ছে শীতাতপ নিয়ন্ত্রিত বাস সার্ভিস। একটি বেসরাকারি কোম্পানি নগরীর যাত্রী পরিবহনে শীতাতপ নিয়ন্ত্রিত এই এসি বাস চালুর উদ্যোগ নিয়েছে। প্রাথমিকভাবে নিটল টাটার ২০টি বাস দিয়ে (শনিবার) থেকে যাত্রা শুরু হবে এসি বাস সার্ভিসের।
সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, যাত্রীদের দীর্ঘদিনের দুর্ভোগ লাঘবে এ ধরণের উদ্যোগ সহায়ক হবে। এছাড়া মেট্রোপলিটন পুলিশ কমিশনার ইকবাল বাহার সিএমপিতে যোগদানের পর নগরীতে এসি বাস সার্ভিস চালুর কথা বলেছিলেন। প্রিমিয়ার ট্রান্সপোর্ট প্রাইভেট লিমিটেড যাত্রীদের ভ্রমণ আরামদায়ক করার লক্ষে এই উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক গোলাম রসুল বাবুল।
গতরাতে গোলাম রসুলের সাথে আলাপ করলে তিনি বলেন, ৩৫ আসনের প্রতিটি বাসে সিটের অতিরিক্ত যাত্রী নেয়া হবে না। বাসের যাতায়াত রুট হবে কাপ্তাই রাস্তার মাথা থেকে সি-বিচ। মাঝখানে স্টপেজ থাকবে আটটি। স্টপেজ সমূহ হচ্ছে, বহদ্দারহাট, জিইসি মোড়, লালখান বাজার, দেওয়ানহাট, আগ্রাবাদ, কাস্টম হাউস মোড়, ইপিজেড ও বিমান বন্দর। প্রতি তিন কিলোমিটারে ভাড়া হবে ২০ টাকা। তবে কাপ্তাই রাস্তার মাথা থেকে সি-বিচ পর্যন্ত সরসরি ভাড়া ৮০ টাকা। এ ধরণের সার্ভিস চালুর ব্যাপারে সরকারের অনুমোদন রয়েছে কিনা জানতে চাইলে গোলাম রসুল বাবুল বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের অনুমোদন রয়েছে। আরটিএ’র অনুমোদনের জন্য আবেদন করা হয়েছে।
আজ (শুক্রবার) চিটাগং ক্লাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে এসি বাস সার্ভিস চালুর ব্যাপারে ঘোষণা দেয়া হবে। আগামীকাল বিকেল ৩ টায় আগ্রবাদ হোটেল চত্বরে সার্ভিসের উদ্বোধন করবেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন ও পুলিশ কমিশনার মো. ইকবাল বাহার।
উল্লেখ্য, মেট্রোপলিটন মালিক সমিতির অধীনে বর্তমানে নগরীর ১০টি রুটে ১২শ বাস রয়েছে। তন্মধ্যে গড়ে প্রতিদিন ৮শ বাস যাত্রী বহন করে। বাস স্বল্পতার দরুণ যাত্রীদের দুর্ভোগের অন্ত নেই। বিশেষ করে অফিস ছুটির পর এই দুর্ভোগ চরমে পৌঁছে।

পড়ে দেখুন

অধিক শস্য ফলনের জন্য বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হবার আহ্বান প্রধানমন্ত্রীর

॥ ডেস্ক রিপোর্ট ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হবার পাশাপাশি সকলকে সঞ্চয় করার …