শিরোনাম
প্রচ্ছদ / খাগড়াছড়ি / পুরোহিত হত্যার প্রতিবাদে রাঙ্গামাটি ও খাগড়াছড়িতে বিক্ষোভ, মানববন্ধন

পুরোহিত হত্যার প্রতিবাদে রাঙ্গামাটি ও খাগড়াছড়িতে বিক্ষোভ, মানববন্ধন

॥ নিজস্ব প্রতিবেদক ॥ সেবায়েত নিত্যলাল পান্ডে, পুরোহিত গোপাল গাঙ্গুলি, সুনীল গোমেজ ও মাহমুদা খানমসহ সম্প্রতি সংখ্যালঘুদের ওপর হত্যা ও নির্যাতনকারীদের গ্রেপ্তার ও শান্তির দাবিতে রাঙ্গামাটিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
রোববার (১২ জুন) সকালে জেলা পূজা উদযাপন পরিষদ, সনাতন যুব পরিষদ ও সনাতন ছাত্র সংসদের যৌথ উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। বিক্ষোভ মিছিলটি রাঙামাটি পৌরসভার সামনে থেকে শুরু হয়ে বনরূপা প্রধান সড়ক হয়ে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়।
মিছিল পরবর্তী জেলা প্রশাসক কার্যালয়ের সামনে সমাবেশে বক্তব্য রাখেন রাঙ্গামাটি জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক পঞ্চানন ভট্টচার্য, পুরোহিত কল্যাণ সমিতির সভাপতি নির্মল চক্রবর্তী, জেলা পূজা উদযাপন পরিষদের যুগ্ম সম্পাদক দীপেন ঘোষ, সনাতন যুব পরিষদের সভাপতি জগন্নাথ ভদ্র, সনাতন যুব পরিষদের শহর শাখার সাধারণ সম্পাদক দেবাশীষ পালিত রাজাসহ রাঙ্গামাটির মঠ মন্দির ও সনাতনী সংগঠনের নেতৃবৃন্দ।
বক্তারা বলেন, দেশে মৌলবাদী গোষ্ঠী আবারো মাথাচাড়া দিয়ে উঠেছে। এসব মৌলবাদী গোষ্ঠী দেশের সম্প্রীতি নষ্ট করার ষড়যন্ত্র করছে। তারা সংখ্যালঘু সম্প্রদায়কে টার্গেট করেছে। হত্যার পরও সরকারের তেমন ভূমিকা এখনো চোখে পড়েনি বলে বক্তারা অভিযোগ করেন। তারা গুপ্তহত্যা বন্ধের দাবি জানান। বক্তারা সরকারের কাছে দেশের মানুষের নিরাপত্তা চেয়ে বলেন, মৌলবাদী গোষ্ঠীদের এখনই নির্মূল না করলে তারা দেশের সম্প্রীতি নষ্ট করবে। পুরোহিত গোপাল গাঙ্গুলী, সেবায়েত নিত্যরঞ্জন পান্ডে, সুনীল গোমেজ ও মাহুমুদা খানমসহ সম্প্রতি সংখ্যালঘুদের ওপর হত্যা ও নির্যাতনকারীদের গ্রেপ্তার ও শাস্তির দাবি জানান। দেশে আর কোনও সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষকে যেন গুপ্ত হামলা বা নির্যাতনের শিকার হতে না হয় সে জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন বক্তারা।
পাবনার ঠাকুর অনুকূল চন্দ্র সেবাশ্রমের সেবায়েক নিত্যরঞ্জন পান্ডেসহ দেশে সংঘটিত সকল গুপ্ত হত্যাকান্ডের প্রতিবাদে রোববার রাঙ্গামাটিতে মানবন্ধন করেছে হিন্দু সম্প্রদায়ের লোকজন। জেলা পূজা উদযাপন পরিষদ ও সনাতন যুব পরিষদ এ মানববন্ধনের আয়োজন করে।
রাঙ্গামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে রাঙ্গামাটি হিন্দু সম্প্রদায়েরসহ নারী-পুরুষ অংশ নেন। মানববন্ধন চলাকালে বক্তব্যে রাখেন জেলা পূজা উদযাপন পরিষদের পঞ্চানন ভট্টাচার্য্য, পূজা উদযাপন পরিষদের দপ্তর সম্পাদক দীলিপ বিশ্বাস, শিক্ষক বাদল চন্দ্র দে প্রমুখ।
বক্তারা দেশে সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষসহ নিরাপদ সাধারন মানুষের উপর চলামান গুপ্ত হত্যায় নিন্দা ও প্রতিবাদ জানিয়ে দেশের স্থিতিশীলতা বিনষ্টের উদ্বেগ প্রকাশ করেন। বক্তারা গুপ্ত হত্যায় জড়িতদের খুঁেজ বের করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি ব্যবস্থা করতে সরকারের কাছে দাবী জানান। মানববন্ধনের আগে শহরে একটি বিক্ষোভ-মিছিল বের করা হয়।
এদিকে, খাগড়াছড়ি থেকে লিটন ভট্টাচার্য্য রানা জানান, ঝিনাইদহে মন্দিরের পুরোহিত আনন্দ গোপাল পাঙ্গুলী, পাবনা হিমাইতপুর মন্দিরের সেবায়েত নিত্যরঞ্জন পান্ডেকে হত্যা ও সংখ্যালঘু সম্প্রদায়ের উপর নির্ষাতনের প্রতিবাদে খাগড়াছড়িতে মানববন্ধন করেছে সনাতন সমাজ কল্যাণ পরিষদ ও শ্রী শ্রী ঠাকুর অনুকুল চন্দ্র সৎসঙ্গ সহ। গতকাল (রবিবার) সকাল ১০টায় খাগড়াছড়ি জেলা শহরের শাপলা চত্বরে এ মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। মানববন্ধনে সনাতন ধর্মাবলম্বী শত শত নারী-পুরুষ অংশ গ্রহন করেন।
খাগড়াছড়ি জেলা সনাতন সমাজ কল্যাণ পরিষদের সভাপতি এডভোকেট বিধান কাননগো এর সভাপতিত্বে ঘন্টাব্যাপী মানববন্ধনে এসময় বক্তব্য রাখেন, ইঞ্জিনিয়ার নির্মল দাশ, প্রেস ক্লাবের সভাপতি জীতেন বড়–য়া, প্রিয়দর্শী বড়–য়া, শিবু প্রশাদ দেব, জয়দ্রত আচার্য্য, সনাতন ছাত্র-যুব পরিষদের সভাপতি স্বপন ভট্টাচার্য্য ও প্রভাত তালুকদার প্রমূখ।

পড়ে দেখুন

তৃণমূল সাংবাদিকতায় অবদানের জন্য বসুন্ধরা মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন এ কে এম মকছুদ আহমেদ

॥ ডেস্ক রিপোর্ট ॥ সমাজের সুষ্ঠু বিকাশে অনুসন্ধানী সাংবাদিকতার গুরুত্ব তুলে ধরে তথ্য ও সম্প্রচারমন্ত্রী …