শিরোনাম
প্রচ্ছদ / বান্দরবান / বান্দরবানে সদ্য নির্বাচিত ২৪ জন ইউপি চেয়ারম্যানের শপথ গ্রহণ সম্পন্ন

বান্দরবানে সদ্য নির্বাচিত ২৪ জন ইউপি চেয়ারম্যানের শপথ গ্রহণ সম্পন্ন

॥ বিশেষ প্রতিনিধি, বান্দরবান ॥ বান্দরবানের জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক বলেছেন, ইউনিয়ন পরিষদ হচ্ছে সমাজের তৃণমুল ও সরকারের মৌলিক প্রশাসনিক কাঠামো। ইউপি চেয়ারম্যানগণ জনগণের অকৃত্রিম বন্ধু। সুখ দুঃখের সাথী। তিনি বলেন, সামাজিক ও রাষ্ট্রীয় দিক থেকে ইউনিয়ন পরিষদের গুরুত্ব অপরিসীম। সরকারী কাজ বাস্তবায়নে প্রশাসনিক কর্মকর্তাদের অভাব ইউপি চেয়ারম্যাদের দ্বারা পূরণ হয়। তাই সরকার ইউনিয়ন পরিষদ কাঠামোকে আলাদাভাবে গুরুত্ব দিয়ে থাকে। জনগণের প্রত্যাশিত অনেক চাহিদাও ইউনিয়ন পরিষদের মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে। তাই জনগণও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের ক্ষমতা বৃদ্ধি করার জন্য সরকারের কাছে দাবী জানিয়ে আসছেন।
জেলা প্রশাসক বলেন, একজন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জনগণের কাছে অতি সম্মানিত প্রিয় ব্যক্তিত্ব। মানুষ তাঁকে আপন হিসেবেই জানেন। তিনি বলেন, দলীয় পরিচয়ের উর্দ্ধে থেকে নিরপেক্ষতা বজায় রেখে জনকল্যাণে কাজ করাই হবে ইউপি চেয়ারম্যানদের নৈতিক দায়িত্ব। তিনি বলেন, ক্ষমতার ভার বহণ করতে না পেরে অনেকেই জনগণের আস্থা হারিয়ে ফেলেন। জেলা প্রশাসক বলেন, ইউনিয়ন পরিষদ আইন সম্পর্কে চেয়ারম্যানদের স্পষ্ট ধারণা থাকতে হবে। প্রশাসন ও সরকারের সাথে সুন্দর সম্পর্ক রেখে কাজ করতে হবে। উপজেলা চেয়ারম্যান ও ইউএনওদের সাথে যোগাযোগ রক্ষা করতে হবে। জেলা প্রশাসক বলেন, প্রত্যেক ইউপি চেয়ারম্যানদের অবশ্যই সরকারের কাজের ধরন বুঝতে হবে। সরকারের কর্মসূচি বাস্তবায়নে নিবেদিত থাকতে হবে। তিনি বলেন, ইউপি চেয়ারম্যানদের স্ব স্ব কাজে বিশেষ দক্ষতা অর্জন করতে হবে। দক্ষ চেয়ারম্যানগণ সরকার ও দাতা সংস্থার কাছে খুবই সম্মানিত ব্যক্তিত্ব উল্লেখ করে জেলা প্রশাসক বলেন, বর্তমানে দাতা সংস্থার অর্থায়নে ইউপি চেয়ারম্যানগণের বিদেশে ভ্রমণেরও সুযোগ পাচ্ছেন। এতে নিজেকে পোক্ত করার সম্ভাবনা তৈরী হচ্ছে। বিদেশ ভ্রমণের ফলে নতুন নুতন কর্মকান্ড সম্পর্কে ইউপি চেয়ারম্যানগণ অভিজ্ঞতা অর্জন করতে পারছেন। এই সব অভিজ্ঞতা দিয়ে জনগণ ও এলাকার কল্যাণ নিশ্চিত করা যায়। জেলা প্রশাসক নির্বাচিত প্রত্যেক ইউপি চেয়ারম্যানকে তাঁদের উপর অর্পিত দায়িত্ব নিষ্ঠার সাথে পালনের আহ্বান জানান।
এর আগে সদ্য নির্বাচিত বান্দরবান সদর, লামা, নাইক্ষংছড়ি, থানছি, রোয়াংছড়ি ও রুমা উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের শপথ বাক্য পাঠ করান।
এই সময় অন্যান্যদের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক ও স্থানীয় সরকার বিভাগের ভারপ্রাপ্ত উপ পরিচালক মোঃ আবু জাফর ও অতিরিক্ত পুলিশ সুপার অনির্বাণ চাকমা বক্তৃতা করেন। শপথ গ্রহণ উপলক্ষ্যে বিভিন্ন উপজেলা থেকে দলীয় সমর্থক গোষ্ঠি চেয়ারম্যানদের সাথে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে উপস্থিত হন। অনুষ্ঠানে জেলা প্রশাসক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও তথ্য সেবা কেন্দ্রের উদোক্তাদের সাথে চুক্তি নামা সই করেন।

পড়ে দেখুন

পার্বত্য তিন জেলার পরিত্যক্ত সেনা ক্যাম্পগুলোতে শিগগিরই এপিবিএন মোতায়েন করার ঘোষণা দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিদেক :: রাঙামাটি: পার্বত্য তিন জেলার পরিত্যক্ত সেনা ক্যাম্পগুলোতে শিগগিরই এপিবিএন মোতায়েন করার ঘোষণা …