শিরোনাম
প্রচ্ছদ / খেলা / বিশ্বখ্যাত মুষ্টিযোদ্ধা মুহাম্মদ আলী আর নেই

বিশ্বখ্যাত মুষ্টিযোদ্ধা মুহাম্মদ আলী আর নেই

বিশ্বের সর্বকালের সেরা মুষ্টিযোদ্ধা মুহাম্মদ আলী আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।
শনিবার (০৪ জুন) সকালে যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্যের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা গেছেন বলে আন্তর্জাতিক বিভিন্ন মিডিয়ায় খবর দেওয়া হচ্ছে।
মুহাম্মদ আলী ১৯৭৮ সালে বাংলাদেশ সফর করেন। সারাবিশ্বের মতো বাংলাদেশেও রয়েছে তার কোটি কোটি ভক্ত। তাদের সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে গেলেন এই মুষ্টিযোদ্ধা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর।

বেশ কয়েকদিন ধরে ‘লাইফ সাপোর্টে’ ছিলেন। সঙ্গে থাকা দুই মেয়েসহ পরিবারের সদস্যরা জানিয়েছিলেন, ক্রমেই তার পরিস্থিতি খারাপ হচ্ছিল। তিনি মূলত শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছিলেন।

১৯৮১ সালের বক্সিং থেকে অবসরের তিন বছরের মাথায় পারকিনসন্স ব্যাধিতে আক্রান্ত হন মুহাম্মদ আলী। সবশেষ মারাত্মক মূত্রনালীর সংক্রমণে ভুগে ২০১৫ সালের জানুয়ারিতে হাসপাতালে ভর্তি হয়েছিলেন সর্বকালের অন্যতম সেরা এ ক্রীড়াবিদ।
মুহাম্মদ আলীর জন্ম ১৯৪২ সালের ১৭ জানুয়ারি। তিনি তিনবারের ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়ন এবং অলিম্পিক লাইট-হেভিওয়েট স্বর্ণপদক বিজয়ী। ১৯৯৯ সালে মুহাম্মদ আলীর নাম বিবিসি এবং স্পোর্টস ইলাট্রেটেড স্পোর্টসম্যান অব দ্য সেঞ্চুরি অথবা শতাব্দীর সেরা খেলোয়াড় হিসেবে ঘোষণা করা হয়।
১৯৬৪ সালে ইসলামী সংগঠন নেশন অব ইসলামে যুক্ত হয়ে ১৯৭৫ সালে ইসলাম ধর্ম গ্রহণ করেন ইতিহাস সৃষ্টিকারী এই ক্রীড়া ব্যক্তিত্ব।

পড়ে দেখুন

পদ্মা সেতু পাড়ি দিয়ে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন ও দোয়া মোনাজাত

॥ ডেস্ক রিপোর্ট ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতার সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন করে দোয়া ও …