শিরোনাম
প্রচ্ছদ / রাঙ্গামাটি / রাঙ্গামাটি বাজার ফান্ডের অনুকুলে রিজার্ভ বাজারে কোন উন্নয়ন নেই

রাঙ্গামাটি বাজার ফান্ডের অনুকুলে রিজার্ভ বাজারে কোন উন্নয়ন নেই

॥ নিজস্ব প্রতিবেদক ॥ রাঙ্গামাটি জেলায় বাজার ফান্ডের খাজনা ও সালামী বৃদ্ধি করায় করদাতাদের হতাশ করেছে। রাঙ্গামাটির বাজার গুলোতে নতুন্যতম সেবা না থাকলেও বাণিজ্যিক ও আবাসিক প্লট গুলোতে ৩ গুনের অধিক খাজনা সালামী বৃদ্ধি করা হয়েছে। হঠাৎ করে এতো বেশী সালামী খাজনা বৃদ্ধি করায় সাধারণ মানুষেরা বিপাকে পড়েছে।
গত ০৯ জুলাই ২০১৫ সালে রাঙ্গামাটি জেলা পরিষদের ভূমি ও হাট বাজার বিষয়ক কমিটির সভা অনুষ্ঠিত হয়। এই সভায় কমিটির সদস্যরা সালামী খাজনা বৃদ্ধির সিদ্ধান্ত গ্রহণ করেন। সভায় সভাপতিত্ব করেন রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান ও প্রশাসক বাজার ফান্ড বৃষ কেতু চাকমা। এ সময় রাঙ্গামাটি জেলা পরিষদ সদস্য অংসুই প্র“ চৌধুরী, হাজী মোঃ মুছা মাতব্বর, রেমলিয়ানা পাংখোয়া, মুখ্য নির্বাহী কর্মকর্তা এস,এম জাকির হোসেন, বাজার ফান্ড প্রশাসন ও সদস্য সচিব ভারপ্রাপ্ত বাজার কর্মকর্তা ছাদেক আহমদ।
সভার সিদ্ধান্ত অনুযায়ী নিউ রাঙ্গামাটি বাজার (কাঠালতলী এলাকাসহ) আপার রাঙ্গামাটি বাজার, তবলছড়ি বাজার (ওমদা মিয়া পাহাড়) এলাকার বাণিজ্যিক প্রতি বর্গফুটে বর্তমানে ৪০ ফয়সার স্থে ১০০ পয়সা, উক্ত বাজার সমূহের সমগ্র আবাসিক এলাকা বর্তমানে প্রতি বর্গফুটে ১২ পয়সার স্থে ৫০ পয়সা বৃদ্ধি করা হয়েছে।
এছাড়া ১ম শ্রেণীর বাজার, বাণিজ্যিক প্রতি বর্গফুটে বর্তমানে ৩০ পয়সার স্থলে ১০০ পয়সা, আবাসিক প্রতি বর্গফুটে বর্তমানে ২০ পয়সার স্থলে ৭৫ পয়সা, খোলা ও বন্ধ বাছাই প্রতি ৪৮ বর্গফুটে বর্তমানে ২৪৯ টাকার স্থলে ৩০০ টাকা, সংরক্ষণ কর বর্তমানে ২৫০ টাকার স্থলে ৩০০ টাকা, এবং সালামী বর্তমানে প্রতি বর্গফুটে ৬ টাকার স্থলে ১০০ টাকা বৃদ্ধি করা হয়েছে।
২য় শ্রেণীর বাজারে বাণিজ্যিক প্রতি বর্গফুটে বর্তমানে ২০ পয়সার স্থলে ৭৫ পয়সা, খোলা ও বন্ধ বচাই প্রতি ৪৮ বর্গফুটে ২০০ টাকার স্থলে ২৫০ টাকা, সংরক্ষণ কর বর্তমানে১৫০ টাকার স্তলে ২০০ টাকা এবং সালামী প্রতি বর্গফুটে ৫ টাকার স্থলে ৭৫ টাকা বৃদ্ধি করা হয়েছে।
এই বিষয়ে রিজার্ভ বাজার এলাকার বাসিন্দারা জানান, দীর্ঘ বছর ধরে রিজার্ভ বাজার এলাকার মানুষ বাজার ফান্ডকে কোটি কোটি টাকা খাজনা দিয়ে আসলেও রিজার্ভ বাজার এলাকায় কোন ধনের উন্নয়ন বাজার ফান্ড করেনি। রিজার্ভ বাজার এলাকায় বাজার ফান্ডের কোন শৌচাগার নেই। কোন ধরনের বাজার সেড নেই। তার পরও রিজার্ভ বাজার এলাকাবাসী কোটি কোটি টাকা সালামী খাজনা প্রদান করে আসছে বাজার ফান্ডকে।
রিজার্ভ বাজার ব্যবসায়ীরা জানান, রিজার্ভ বাজার এলাকায় কোন ডাষ্টবিন নেই। লঞ্চঘাটে সিড়ি আছে কিন্তু তাও জড়াজির্ন অবস্থায় রয়েছে। এছাড়া এই এলাকায় কোন উন্নয়ন বাজার ফান্ড করেছে বলে কোন নজির নেই। তার পরও এলাকার মানুষ আইনকে সম্মান দেখিয়ে বাজার ফান্ড প্রশাসককে খাজনা সালামি দিয়ে আসছে।
এই বিষয়ে রাঙ্গামাটি জেলা পরিসদ সদস্য মোঃ মুছা মাতব্বরের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, বাজার ফান্ডের খাজনা বৃদ্ধি করা হয়েছে। বাজারে সব কিছু উর্ধ্বগতিতে সরকারের বেতন ভাতা বৃদ্ধি করেছে তাই দীর্ঘ ১৫ বছর পর খাজনা বাড়ানো হয়েছে। তিনি বলেন, রিজার্ভ বাজার বাসী বলার রাইট আছে। বাজার ফান্ডের পক্ষ থেকে দীর্ঘদিন রিজার্ভ বাজারে কোন উন্নয়ন হয়নি স্বীকার করে বলেন, এখন রিজার্ভ বাজারে অনেক গুলো উন্নয়ন কাজ চলছে। আগামী দিন গুলোতেও রিজার্ভ বাজারে আরো উন্নয়ন করা হবে।

পড়ে দেখুন

তৃণমূল সাংবাদিকতায় অবদানের জন্য বসুন্ধরা মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন এ কে এম মকছুদ আহমেদ

॥ ডেস্ক রিপোর্ট ॥ সমাজের সুষ্ঠু বিকাশে অনুসন্ধানী সাংবাদিকতার গুরুত্ব তুলে ধরে তথ্য ও সম্প্রচারমন্ত্রী …