শিরোনাম
প্রচ্ছদ / চট্টগ্রাম / চট্টগ্রামের পাঁচ বিশিষ্ট নাগরিককে হত্যার হুমকির প্রতিবাদে সাতটি পর্য়দ

চট্টগ্রামের পাঁচ বিশিষ্ট নাগরিককে হত্যার হুমকির প্রতিবাদে সাতটি পর্য়দ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. অনুপম সেনসহ চট্টগ্রামের পাঁচ বিশিষ্ট নাগরিককে হত্যার হুমকির প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছে চবির শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সাতটি পর্য়দ।
যৌথ বিবৃতিতে এই হত্যার হুমকির প্রতিবাদ ও নিন্দা জানানো পর্ষদগুলো হলো, বিশ্ববিদ্যালয় ডিনস্ কমিটি, বাঙ্গালি জাতীয়তাবাদ ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ প্রগতিশীল শিক্ষক সমাজ (হলুদ দল), শিক্ষক সমিতি, অফিসার সমিতি, কর্মচারী সমিতি, কর্মচারী ইউনিয়ন ও বঙ্গবন্ধু পরিষদ।
শুক্রবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের তথ্য শাখার ডেপুটি রেজিস্ট্রার ফরহাদ হোসেন খান স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠামো এক বিজ্ঞপ্তিতে এ বিবৃতির বিষয়ে জানানো হয়।
এই পর্ষদগুলোর পক্ষে বিবৃতিতে স্বাক্ষর করেন ডিনস্ কমিটির আহবায়ক অধ্যাপক ড. মো. সেকান্দর চৌধুরী, হলুদ দলের আহবায়ক অধ্যাপক ড. সুলতান আহমেদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এফ এম আওরঙ্গজেব ও সাধারণ সম্পাদক সুকান্ত ভট্টাচার্য, অফিসার সমিতির সভাপতি এ কে এম মাহফুজুল হক খোকন ও সাধারণ সম্পাদক রশিদুল হায়দার জাবেদ, বঙ্গবন্ধু পরিষদের সভাপতি অধ্যাপক ড. অরুণ কুমার দেব, কর্মচারী সমিতির সভাপতি (ভারপ্রাপ্ত) ওমর ফারুক ও সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) আমির হোসেন এবং কর্মচারী ইউনিয়নের সভাপতি জোস মোহাম্মদ ও সাধারণ সম্পাদক জনাব মো. নুরুল আবছার।
বিবৃতিতে শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারী নেতৃবৃন্দ বলেন, চবি উপাচার্য একজন বিশ্ববরেণ্য সমাজবিজ্ঞানী ও শিক্ষাবিদ। তিনি একজন অত্যন্ত ধার্মিক, সৎ ও অসাধারণ অমায়িক ব্যক্তিত্বের অধিকারী। তিনি সর্বোচ্চ সততা, সচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে বিশ্ববিদ্যালয় পরিচালনা করছেন।
মহান মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে এ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে একটি মুক্তবুদ্ধি চর্চা কেন্দ্রে রূপান্তর করতে তাঁর অভিপ্রায় ও স্বপ্ন বাস্তবায়নে নিবেদিত প্রাণে নেতৃত্ব প্রদান ও আপ্রাণ প্রচেষ্ঠা চালিয়ে যাচ্ছেন। এতে করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার উন্নত পরিবেশ সৃষ্ঠি হয়েছে, যা দেশে-বিদেশে সমাদৃত। একই সাথে প্রশাসনিক কর্মকান্ডে যে গতিশীলতা সৃষ্ঠি হয়েছে তা সর্বমহলে প্রশাংসা অর্জন করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে দেশ যখন উন্নয়ন ও অগ্রগতির পথে এগিয়ে চলেছে তখনই দেশে জঙ্গি-সন্ত্রাসীরা উপাচার্যের মত বরেণ্য বুদ্ধিজীবী ও শিক্ষাবিদদের হত্যার মাধ্যমে দেশকে মেধা শূণ্য করার অপচেষ্ঠায় লিপ্ত হয়েছে।তাদের এই নীলনকশা বাস্তবায়ন করতে দেয়া হবে না, কঠোরভাবে জঙ্গিবাদ ও সন্ত্রাস প্রতিহত করা হবে।
তারা এ হত্যার হুমকি প্রদানকারীদের অনতিবিলম্বে গ্রেফতার এবং আইনানুগ দৃষ্ঠান্তমূলক শাস্তি প্রদানের দাবি এবং দেশ ও জাতির বৃহত্তর স্বার্থে দেশের বরেণ্য বুদ্ধিজীবীদের নিরাপত্তা বিধানে প্রয়োজনীয় প্রদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানান।
এর আগে ‘যুদ্ধাপরাধ নিয়ে অতিরিক্ত বাড়াবাড়ির কারণ’ দেখিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী এবং প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. অনুপম সেনসহ পাঁচজনকে হত্যার হুমকি দিয়ে একটি উড়ো চিঠি পাঠানো হয়। বৃহস্পতিবার (২৮ জুলাই) ডাকযোগে চিঠিটি নগরীর প্রবর্তক মোড়ে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের মূল কার্যালয়ে এসে পৌঁছেছে।
হত্যার হুমকি পাওয়া বাকি তিনজন হলেন, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, গণজাগরণ মঞ্চ, চট্টগ্রামের সদস্য সচিব ডা.চন্দন দাশ এবং ঘাতক দালাল নির্মূল কমিটির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শওকত বাঙালি।
এ ঘটনায় ওই প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের প্যাডে নগরীর পাঁচলাইশ থানায় সাধারণ ডায়েরি (জিডি) পাঠান অধ্যাপক ড. অনুপম সেন। যার জিডি নম্বর ১৯১৮।
এদিকে–চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি রিয়াজ হায়দার চৌধুরীসহ চট্টগ্রামের পাঁচ বিশিষ্ট ব্যক্তিকে হত্যার হুমকি দেয়ার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে রিয়াজ হায়দার চৌধুরী ফ্যান ক্লাব। এ হুমকির প্রতিবাদে আগামী রবিবার বিকাল ৫টায় চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে মানববন্ধন অনুষ্ঠিত হবে। এক প্রতিবাদপত্রে রিয়াজ হায়দার চৌধুরী ফ্যান ক্লাব নেতারা বলেন,চট্টগ্রামের একজন যোগ্য ও সৎ সাহসী সাংবাদিক নেতা রিয়াজ হায়দার চৌধুরী, তারঁ উপর হুমকি আসা মানে পুরো সৎ ও সাহসী সাংবাদিক-লেখক সমাজের উপর হুমকি আসা। তাই এ হুমকি দাতাদের খুজে বের করে আইনের আওতায় আনতে হবে। রিয়াজ হায়দার চৌধুরীসহ চট্টগ্রামের পাঁচ বিশিষ্ট জনকে নিরাপত্তা দিতে হবে। হুমকি পাওয়াদের মধ্যে রয়েছেন স্বনামধন্য সমাজবিজ্ঞানী ও প্রিমিয়ারবিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড.ইফতেখার উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতিরিয়াজ হায়দার চৌধুরী, ঘাতক দালাল নির্মূল কমিটির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শওকত বাঙালি এবং উদীচী’র কেন্দ্রীয় সহ-সভাপতি ও গণজাগরণ মঞ্চ চট্টগ্রামের সদস্য সচিব ডা. চন্দন দাশ।

পড়ে দেখুন

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) দ্বি–বার্ষিক নির্বাচনের ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা

চট্টগ্রাম ব্যুরো :: ঐতিহ্যবাহী চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) দ্বি–বার্ষিক নির্বাচনের ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছেন সিইউজে …