শিরোনাম
প্রচ্ছদ / গণমাধ্যম / চট্টগ্রাম প্রেসক্লাবে আলোচনা সভায় বক্তাগণ, ওবায়দুল হক ছিলেন একাধারে ভাষা সৈনিক, স্বাধীনতা সংগ্রামী ও প্রথিতযশা সাংবাদিক

চট্টগ্রাম প্রেসক্লাবে আলোচনা সভায় বক্তাগণ, ওবায়দুল হক ছিলেন একাধারে ভাষা সৈনিক, স্বাধীনতা সংগ্রামী ও প্রথিতযশা সাংবাদিক

॥ চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম প্রেসক্লাব সেমিনার হলে বিএফইউজে’র সাবেক সহ-সভাপতি, চট্টগ্রাম প্রেসক্লাব ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের প্রাক্তন সভাপতি ও দৈনিক আজাদী’র সাবেক চীফ রিপোর্টার প্রখ্যাত সাংবাদিক এম.ওবায়দুল হক এর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বুধবার ২৭ জুলাই স্বাধীন সংবাদপত্র পাঠক সমিতির উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
স্বাধীন সংবাদপত্র পাঠক সমিতির কেন্দ্রীয় সভাপতি বিশিষ্ট সাংবাদিক এস.এম.জামাল উদ্দিন এতে সভাপতিত্ব করেন। সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিএফইউজে’র সহ-সভাপতি শহীদ-উল-আলম, চিটাগাং সাংবাদিক কো-অপারেটিভ হাউজিং সোসাইটির চেয়ারম্যান আলহাজ্ব মইনুদ্দীন কাদেরী শওকত, ভাসানী অনুসারী পরিষদের মহাসচিব শেখ রফিকুল ইসলাম বাবলু, বিশিষ্ট সাংবাদিক জাহিদুল করিম কচি, রাজনীতিবিদ সোহেল মাহমুদ, প্রবীণ সাংবাদিক বেলায়েত হোসেন, সাংস্কৃতিক সংগঠক দিলীপ সেনগুপ্ত, বিশিষ্ট সাংবাদিক শ্যামল নাথ, কবি সজল দাশ, সাংবাদিক উজ্জ্বল নাথ প্রমুখ।
শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মোহাম্মদ আলী আজগর। আলোচনায় বিএফইউজে’র সহ-সভাপতি শহীদ-উল-আলম বলেন; ‘‘মরহুম সাংবাদিক ওবায়দুল হক ছিলেন আমাদের কাছে আদর্শস্থানীয় ব্যক্তিত্ব। তাঁকে অনুসরণ করে চলতে পারলে দেশের সাংবাদিক সমাজ হারানো গৌরব ও ঐতিহ্য ফিরে পাবে। তিনি বলেন, মানুষ যেভাবে ইদানিং সাংবাদিকদের দোষ-ক্রটি তুলে ধরে-তা সঠিক নয়। অধিকাংশ সাংবাদিক সৎ, চরিত্রবান, ত্যাগী ও জনকল্যাণমুখী। প্রখ্যাত সাংবাদিক মইনুদ্দীন কাদের শওকত বলেন; মরহুম ওবায়দুল হক ছিলেন গণমানুষের প্রিয় সাংবাদিক। দেশের সংখ্যাগরিষ্ট মানুষের চিন্তা-চেতনা, মেধা-মর্জি এবং সমস্যা সঠিকভাবে তিনি উপলদ্ধি করতে পারতেন। তাই তাঁর সাংবাদিকতা ছিল মানুষের আশা-আকাংখার সাথে সঙ্গতিপূর্ণ। তিনি সাহস করে সত্য কথা বলতে কখনো কুন্ঠিত হতেন না। তিনি বলেন, সাংবাদিক ওবায়দুল হক একাধারে ভাষা সৈনিক, স্বাধীনতা সংগ্রামী, প্রথিতযশা সাংবাদিক ও সমাজ সংগঠক ছিলেন।
ভাসানী অনুসারী পরিষদের মহাসচিব শেখ রফিকুল ইসলাম বাবলু বলেন, সাংবাদিক ওবায়দুল হক আজীবন মাওলানা আবদুল হামিদ খান ভাসানী, হোসেন শহীদ সোহরাওয়ার্দী এবং বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের অনুসারী ছিলেন। সভাপতির বক্তব্যে সাংবাদিক এস.এম.জামাল উদ্দিন বলেন; এম.ওবায়দুল হক চট্টগ্রামের সাংবাদিকতা জগতের কৃতিপুরুষ ছিলেন। তাঁর মতো নিবেদিত প্রাণ, গণতন্ত্র প্রিয় এবং নির্ভেজাল সাংবাদিক বর্তমান সমাজে বিরল।

পড়ে দেখুন

যথাযোগ্য মর্যাদায় বান্দরবানে একুশে ফেব্রুয়ারি ও আন্তর্র্জাতিক মার্তৃভাষা দিবস উদযাপন

॥ বান্দরবান প্রতিনিধি ॥ বর্ণাঢ্য কর্মসূচীর মধ্য দিয়ে বান্দরবানে পালিত হচ্ছে অমর একুশে। একুশের প্রথম …