শিরোনাম
প্রচ্ছদ / আন্তর্জাতিক / জাকির নায়েককে গ্রেপ্তারের দাবি উত্তর প্রদেশে

জাকির নায়েককে গ্রেপ্তারের দাবি উত্তর প্রদেশে

জাকির নায়েককে গ্রেপ্তারের দাবি উত্তর প্রদেশে
বৃহস্পতিবার রাজ্যের বিভিন্ন ঈদগাহে দেওয়া বক্তৃতায় তারা ‘সন্ত্রাসবাদে উস্কানি’ দেওয়ার অভিযোগে জাকির নায়েক ও তার ‘পিস টিভি’ নিষিদ্ধের দাবি জানান বলে টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে জানানো হয়েছে।
ঢাকার গুলশানে সন্ত্রাসী হামলার সঙ্গে জড়িতদের অন্তত দুইজন জাকির নায়েকের মতাদর্শে প্রভাবিত ছিলেন জানার পর ভারতের কেন্দ্রীয় সরকার ইতোমধ্যে বিতর্কিত এই বক্তার বক্তব্য খতিয়ে দেখার ঘোষণা দিয়েছে।
আরবি ভাষাভাষীদের বাইরে ইসলাম প্রচারকারীদের মধ্যে অন্যতম আলোচিত বক্তা এই জাকির নায়েক। নিজের প্রতিষ্ঠিত পিস টিভিতে তিনি ধর্ম নিয়ে যে আলোচনা করেন, তা বাংলাদেশের মানুষের কাছেও পরিচিত।
ইসলামের যে ব্যাখ্যা তিনি সেসব বক্তৃতায় দেন, তা নিয়ে বিতর্ক হয়েছে বিভিন্ন সময়ে। তার বক্তৃতায় উদ্বুদ্ধ হয়ে দক্ষিণ এশিয়ার বহু তরুণ জঙ্গিবাদে ঝুঁকছে বলেও অভিযোগ রয়েছে।
উত্তর প্রদেশের বারেলি অঞ্চলের ইমাম মওলানা শাহাবুদ্দিন রেজভি বলেন, “ঢাকার ক্যাফেতে হামলাকারীরা জাকির নায়েকের অনুসারী ছিল; তার বক্তব্য সন্ত্রাসীদের সহযোগিতা করছে, মুসলমানদের উগ্র হতে অনুপ্রেরণা দিচ্ছে।”
সুন্নি হানাফি বারেলভি গোত্রের এ ইমাম ঈদের নামাজে দেওয়া বক্তব্যে জাকির নায়েককে ‘দ্রুত গ্রেপ্তার’ এবং তার পিস টিভি ‘অবিলম্বে নিষিদ্ধের’ দাবি জানান।
মুসলিম দর্শনের স্কুল বারেলভি আন্তর্জাতিকভাবে ‘আহলে সুন্নাত ওয়াল জামাত’ নামে পরিচিত।
বারেলি শহরের মুসলমান বিচারক (কাজী) মওলানা আসজাদ রাজা খানও বিতর্কিত বক্তা জাকির নায়েকের ‘ঘৃণা ছড়ানো বক্তব্য’ প্রকাশে নিষেধাজ্ঞা চেয়েছেন।
আসজাদ রাজা তার বক্তৃতায় বলেন, “নায়েকের বক্তব্য ইসলাম ও ভারতের সংস্কৃতিবিরোধী। এজন্যই ২০০৮ সালে কেন্দ্রীয় এলাহাবাদ, কানপুর ও লখনৌতে তার অনুষ্ঠান নিষিদ্ধ করা হয়েছিল।”
দেশটির কেন্দ্রীয় তথ্যমন্ত্রী এম ভেঙ্কাইয়া নাইডু বৃহস্পতিবার দিল্লিতে সাংবাদিকদের বলেন, “স্বরাষ্ট্র মন্ত্রণালয় জাকির নায়েকের বক্তব্য খতিয়ে দেখবে। সেগুলো পর্যালোচনার পর তার বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে। গণমাধ্যমে তার বক্তব্য যেভাবে এসেছে তা খুবই আপত্তিকর।”
একইদিন মহারাষ্ট্র সরকার জাকির নায়েকের বক্তব্য, সোশ্যাল মিডিয়ায় তার অ্যাকাউন্টগুলোর কার্যক্রম ও অর্থের যোগান তদন্তের ঘোষণা দেয়।
ভারতের মহারাষ্ট্রে জন্ম নেওয়া জাকির আবদুল করিম নায়েক পেশায় চিকিৎসক। ৫০ বছর বয়সী এই বক্তা ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের প্রেসিডেন্ট। পিস টিভি ওই ফাউন্ডেশনেরই প্রতিষ্ঠান।
ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর অভিযোগে জাকির নায়েকের ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন যুক্তরাজ্য ও কানাডায় নিষিদ্ধ। এমনকি মুসলিম প্রধান মালয়েশিয়াতেও জাকির নায়েকের বক্তব্য প্রচারের অনুমতি নেই।

পড়ে দেখুন

মাঙ্কিপক্স’ নিয়ে দেশের সব বন্দরে সতর্কতা জারি

ঢাকা অফিস :: করোনার মহামারি শেষ না হতেই নতুন করে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে …