শিরোনাম
প্রচ্ছদ / রাঙ্গামাটি / আন্তর্জাতিক আদিবাসী দিবসে রাঙ্গামাটিতে আলোচনা সভা ও বর্ণাঢ্য র‌্যালী

আন্তর্জাতিক আদিবাসী দিবসে রাঙ্গামাটিতে আলোচনা সভা ও বর্ণাঢ্য র‌্যালী

সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমীতে গিয়ে শেষ হয়।আন্তর্জাতিক আদিবাসী দিবসে রাঙ্গামাটিতে আলোচনা সভা ও বর্ণাঢ্য র‌্যালী

॥ ফাতেমা জান্নাত মুমু ॥ পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের প্রPic-08-08-16-1স্তাবনা অনুসারে সংশোধিত ভূমি কমিশন দ্বারা সকল বিরোধ নিষ্পত্তি করা সম্ভব বলে মন্তব্য করেছেন, রাঙ্গামাটি চাকমা সার্কেল চীফ ব্যারিষ্টার রাজা দেবাশীষ রায়।
মঙ্গলবার (৯আগষ্ট) সকাল ১০টায় রাঙ্গামাটি পৌরসভা চত্বরে আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে আয়োজিত র‌্যালী উত্তর সমাবেশে রাজা দেবাশীষ রায় এ কথা বলেন।
চাকমা রাজা বলেন, এ কমিশনের মাধ্যমে পাহাড়ের দীর্ঘ বছরের ভূমি সমস্যার সমাধান সম্ভব। এতে করে পাহাড়ের সুবিধা বঞ্চিত মানুষ তাদের নিজেদের ভূমি অধিকার ফিরে পাবে। তবে একটি সম্প্রদায় বলছে এ কমিশন দ্বারা বাঙালীরা বেশি ক্ষতিগ্রস্থ হবে। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের তুলনায় তাদের বৈষম্য করা হবে। এটা সম্পূর্ণ ভিত্তিহীন। যারা পার্বত্য চট্টগ্রামের ভূমি বিরোধ যথাযথ ন্যায়ভাবে নিষ্পত্তি চাই না। পাহাড়ের স্থায়ীভাবে শান্তি চাই না, তারা পার্বত্য চট্টগ্রাম ভূমি কমিশনের কাজকে বাধাগ্রস্থ করতে আন্দোলন করছে। তিনি পার্বত্যাঞ্চলে সকল জাতিগোষ্ঠীর স্বার্থে ঐক্যবদ্ধ হয়ে ভূমি কমিশনকে সহযোগিতা করার আহবান জানান।
মঙ্গলবার (৯আগষ্ট) সকাল ১০টায় রাঙ্গামাটি পৌরসভা চত্বরে আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে আয়োজিত র‌্যালী উত্তর এ সমাবেশ অনুষ্ঠিত হয়।
সমাবেশর আনুষ্ঠানিক উদ্বোধন করেন জাতীয় সংসদের রাঙ্গামাটি-২৯৯ আসনের সংসদ সদস্য ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সহ-সভাপতি ঊষাতন তালুকদার।
পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের আদিবাসী ফোরামের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমার সভাপতিত্বে সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, পার্বত্য চট্টগ্রাম মানবেন্দ্র নারায়ন লারমা মেমোরিয়াল ফাউন্ডেশনের আহবায়ক বিজয় কেতন চাকমা, রাঙ্গামাটি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান অরুন কান্তি চাকমা, রাঙ্গামাটি সনাকের প্রতিনিধি এ্যাডভোকেট সুস্মিতা, চাকমা আদিবাসী দিবস উদযাপন কমিটির  সদস্য সচিব ইন্টুমনি তালুকদার।
ঊষাতন তালুকদার এমপি উদ্বোধনী বক্তব্যে বলেন, পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি পূর্ণাঙ্গাবাস্তবায়ন ছাড়া কোন সমস্যা সমাধান হবেনা। দেশে বিভিন্ন অঞ্চলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের উপর সহিংসতা, খুন ধর্ষণ ও নির্যাতন বৃদ্ধি পেয়েছে। তাই পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের দ্রুত কার্যকর উদ্যোগ গ্রহনসহ ক্ষুদ্র-নৃ-গোষ্ঠিদের সাংবিধানিক স্বীকৃতি প্রদান করতে হবে। তিনি আরও বলেন, পার্বত্যাঞ্চলে ক্ষুদ্র-নৃগোষ্ঠিরা উদ্বিগ্ন। তারা নিজ ভূমিতে টিকে থাকতে পারবে কিনা। নিজেদের অস্থিত্ব টিকিয়ে রাখতে পারবে কিনা। তা নিয়ে দ্বিধা সংসয়ে রয়েছে পার্বত্যাঞ্চলে মানুষ। এখন সময় এসেছে এসব জল্পনা কল্পনা থেকে বেড়িয়ে আসার। পার্বত্য চট্টগ্রাম ভূমি কমিশন আইন মাধ্যমে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের মৌলিক সমস্যা সমাধান করা হবে।
সমাবেশ শেষে রাঙ্গামাটি পৌরসভা চত্বর থেকে র‌্যালী বের করা হয়ে। র‌্যালীতে নেতৃত্ব দেন সংসদ সদস্য ঊষাতন তালুকদার ও চাকমা সার্কেল চীফ রাজা দেবাশীষ রায়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমীতে গিয়ে শেষ হয়।

পড়ে দেখুন

তৃণমূল সাংবাদিকতায় অবদানের জন্য বসুন্ধরা মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন এ কে এম মকছুদ আহমেদ

॥ ডেস্ক রিপোর্ট ॥ সমাজের সুষ্ঠু বিকাশে অনুসন্ধানী সাংবাদিকতার গুরুত্ব তুলে ধরে তথ্য ও সম্প্রচারমন্ত্রী …