শিরোনাম
প্রচ্ছদ / খাগড়াছড়ি / খাগড়াছড়িতে সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ ও বৃক্ষমেলা শুরু

খাগড়াছড়িতে সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ ও বৃক্ষমেলা শুরু

॥ লিটন ভট্টাচার্য্য রানা, খাগড়াছড়ি ॥ ‘জীবিকার জন্য গাছ, জীবনের জন্য গাছ’ এই প্রতিপাদ্যে খাগড়াছড়িতে শুরু হয়েছে সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা। মঙ্গলবার (০২ আগস্ট) সকালে বেলুন উড়িয়ে সপ্তাহ ব্যাপী এ মেলার উদ্বোধন করে স্থানীয় সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা। খাগড়াছড়ি জেলা প্রশাসন, বন বিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদফতর যৌথভাবে এ মেলার আয়োজন করা হয়।
পরে খাগড়াছড়ি টাউন হল থেকে বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালীর নেতৃত্ব দেন সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে টাউন হল প্রাঙ্গনে শেষ হয়। র‌্যালীতে সরকারি প্রতিষ্ঠান এনজিও কাঠ ব্যবসায়ী সমিতি স্কুলের ছাত্র-ছাত্রীরা অংশ গ্রহন করেন।
র‌্যালী শেষে টাউন হল প্রাঙ্গণে জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, স্থানীয় সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, পুলিশ সুপার মোঃ মজিদ আলী পিবিএম (সেবা) জেলার সিভিল সার্জেন্ট নিশিত নন্দি মজুমদার, জেলা কৃষি কর্মকতা তরুন ভট্টাচার্য্য, বিভাগীয় বন কর্মকতা মমিনুল রশীদ প্রমুখ।
আলোচনা সভায় স্থানীয় সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি প্রধান অতিথি বক্তব্যে বলেন, ‘খরা, অতিবৃষ্টি, ঘূর্ণিঝড়, বন্যা, জলোচ্ছ্বা প্রতিরোধে বৃক্ষের ভূমিকা অপরিসীম। গাছ ছাড়া পৃথিবীতে বসবাস করাই সম্ভব নয়। মানুষের জীবন থেকে মৃত্যু পর্যন্ত বৃক্ষের অবদান অনস্বীকার্য। জনসংখ্যা বৃদ্ধি, খাদ্য, জ্বালানি, বাসস্থান, বাংলাদেশ বৈশ্বিক জলবায়ু পরিবর্তনজনিত কারণে বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর অন্যতম। জলবায়ু পরিবর্তনের মূলে রয়েছে অধিক মাত্রায় কার্বন ডাই-অক্সাইড নিঃসরণ।
তিনি বলেন, বৃক্ষ বায়ুমরুলের তাপমাত্রা হ্রাস করে জীবের জন্য বসবাস উপযোগী ধরণী সৃষ্টি করে, ঝড়-ঝঞ্ঝা ও জলোচ্ছ্বাসের তীব্রতা হ্রাস করে জীবন ও সম্পদ রক্ষা করে। জাতি হিসেবে পরিবেশ রক্ষার দায়িত্ব সবার। আর পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণ কর্মসূচি জোরদার করার মাধ্যমে দেশের সবুজ উন্নয়ন নিশ্চিত করতে হবে, পরিবেশগত সুরক্ষা এবং জীববৈচিত্র্য রক্ষায় গুরুত্ব দিতে হবে।
টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) বাস্তবায়ন, দূষণমুক্ত, পরিবেশবান্ধব সবুজ অর্থনীতি গড়তে হলে আমাদের পরিবেশ সংরক্ষণকে মূল ধারায় নিয়ে আসতে হবে। মনে রাখতে হবে গ্রিন হাউস গ্যাস নিঃসরণের প্রভাবে জলবায়ুর পরিবর্তন ঘটছে। এই পরিস্থিতিতে টেকসই উন্নয়নের মাধ্যমে সবুজ অর্থনীতি গড়ার কোনো বিকল্প নেই।
পরে প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ প্রতিটি ষ্টল ঘুরে দেখেন। টাউন হলের সামনে আয়োজিত বৃক্ষমেলায় ২০টি স্টল স্থান পেয়েছে।

পড়ে দেখুন

খাগড়াছড়িতে কালবৈশাখী ঝড়ে বিভিন্ন স্থানে ব্যাপক ক্ষয়ক্ষতি, যোগাযোগ ছিলো বন্ধ, বিদ্যুৎ ছিলো না ৫ ঘন্টা

॥ খাগড়াছড়ি প্রতিনিধি ॥ খাগড়াছড়িতে মাত্র এক মিনিটের কালবৈশাখী ঝড়। তাতেই বিভিন্ন স্থানে বৈদ্যুতিক পোল …