শিরোনাম
প্রচ্ছদ / রাজনীতি / খালেদা জিয়ার ঐক‌্যের ডাক অন্তর থেকে: ফখরুল

খালেদা জিয়ার ঐক‌্যের ডাক অন্তর থেকে: ফখরুল

শুক্রবার দুপুরে এক আলোচনা সভায় বিএনপির মহাসচিব বলেন, “খালেদা জিয়া জাতীয় ঐক্যের যে আহ্বান করেছেন, সেই আহ্বানটি ছিল সম্পূর্ণভাবে তার অন্তর থেকে আসা। জাতীয় দায়িত্ববোধ থেকে জাতীয় নেতা হিসেবে তিনি বিএনপির চেয়ারপারসন হিসেবে এই ডাক দিয়েছেন। তিনি একবারও ভাবেননি দলীয় কোনো ব্যাপার আছে কিনা, অন্য কিছু আনেননি।”

তিনি দাবি করেন, “আওয়ামী লীগ কোনোদিন জাতিকে রক্ষা করর আহ্বানে সাড়া দেয়নি। সাড়া দেয়নি বলেই তারা এই আহ্বানকে উপেক্ষা করেছে; আজকে জাতিকে আরো বিভক্ত করার জন্য তারা কাজ করে যাচ্ছে।”

ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে ২০ দলীয় জোটের অন্যতম শরিক এনডিপির উদ্যোগে সাবেক মন্ত্রী আনোয়ার জাহিদের অষ্টম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এই আলোচনা সভার আয়োজন করা হয়।

আনোয়ার জাহিদ এনডিপির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান।

‘জঙ্গিবাদকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে সরকার দেশে দমনপীড়ন চালাচ্ছে’ বলেও অভিযোগ করেন ফখরুল।

বিএনপি মহাসচিব বলেন, “সরকারের লক্ষ্য কী? তাদের লক্ষ্য ক্ষমতায় টিকে থাকার জন্য তারা যেভাবেই হোক এই জঙ্গিবাদের বিষয়টাকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে গোটা বাংলাদেশে একটা অত্যাচারের নিষ্ঠুর নির্যাতন চালাচ্ছে।”

বাংলাদেশের মানুষ আজকে দিকভ্রান্ত হয়ে পড়েছে মন্তব‌্য করে ফখরুল করেন, “এখন দেশে কোনো মানুষ নিরাপদ নয়, কোনো মানুষের ব্যক্তিগত নিরাপত্তা নেই। দেশে মানুষ একাত্তর সালে ঐক্যবদ্ধ হয়ে যুদ্ধ করে বাংলাদেশের স্বাধীনতা ছিনিয়ে এসেছিলো, সেই বাংলাদেশের মানুষ আজকে দিকভ্রান্ত।”

দেশের এমন পরিস্থিতি তৈরির কারণ ব‌্যাখ‌্যা করে তিনি বলেন, “একটা কথা আমরা পরিষ্কারভাবে বলতে চাই, আজকের এই যে জঙ্গিবাদ বলুন, আজকে সন্ত্রাস বলুন, সব কিছুর মূলে হচ্ছে বাংলাদেশে গণতন্ত্রের অনুপস্থিতি। সবচেয়ে বড় সন্ত্রাস হচ্ছে রাষ্ট্রীয় পর্যায়ে। রাষ্ট্রই সবচেয়ে বড় সন্ত্রাস করছে।”

একটি নিরপেক্ষ সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে এই সমস্যার সমাধান সম্ভব বলেও সরকারকে পথ বাতলে দেন সম্প্রতি দলের ভারপ্রাপ্ত মহাসচিব থেকে মহাসচিবের পূর্ণ দায়িত্ব পাওয়া মির্জা ফখরুল।

বক্তব‌্যে তিনি এক সময়ের বামপন্থি নেতা আনোয়ার জাহিদের বর্ণাঢ্য জীবন ইতিহাস তুলে ধরে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

এনডিপির সভাপতি খোন্দকার গোলাম মূর্তজার সভাপতিত্বে আলোচনায় অন‌্যদের মধ‌্যে জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপা সভাপতি শফিউল আলম প্রধান, ন্যাপের সভাপতি জেবেল রহমান গনি, মহাসচিব গোলাম মোস্তফা ভূঁইয়া, ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপির সভাপতি ফরিদুজ্জামান ফরহাদ, স্বাধীনতা ফোরামের সভাপতি আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ বক্তব্য দেন।

পড়ে দেখুন

মালয়েশিয়ার রাজনৈতিক ড্রামা নতুন করে প্রকাশ্যে আসছে

মালয়েশিয়ার রাজনৈতিক ড্রামা নতুন করে প্রকাশ্যে আসছে। ড. মাহাথির মোহাম্মদ ক্ষমতা হারানোর পর অনেকেই মনে …