শিরোনাম
প্রচ্ছদ / রাঙ্গামাটি / রাঙ্গামাটিতে সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা শুরু

রাঙ্গামাটিতে সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা শুরু

॥ নিজস্ব প্রতিবেদক ॥ জীবিকার জন্য গাছ, জীবনের জন্য গাছ’ এবং ‘অর্থ পুষ্ঠি স্বাস্থ্য চান, দেশি ফল বেশি খান’ এই প্রতিপাদ্য নিয়ে রাঙ্গামাটিতে মঙ্গলবার (২আগস্ট) থেকে শুরু হয়েছে সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা।
রাঙ্গামাটি জেলা প্রশাসক প্রাঙ্গণে প্রাক্তন পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বৃক্ষ মেলার উদ্বোধন করেন।
এ উপলক্ষে সকালে শহরে বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালীটি পৌরসভা চত্তর থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে রাঙ্গামাটি জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে এসে শেষে হয়। র‌্যালীতে বিভিন্ন শ্রেনী-পেশার মানুষ অংশগ্রহণ করেন। র‌্যালী শেষে অতিথিরা রাঙ্গামাটি সার্কট হাউজ প্রাঙ্গণে বৃক্ষ রোপন করেন।
পরে শহীদ মুক্তিযোদ্ধা আব্দুল আলী মঞ্চে রাঙ্গামাটি জেলা প্রশাসক সামসুল আরেফিনের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
প্রধান অতিথির বক্তব্যে দীপংকর তালুকদার বলেন, পাহাড়ে সামাজিক বনায়নের কার্যক্রম শুরু করা দরকার। সরকার দীর্ঘদিন থেকে প্রচেষ্ঠা চালিয়ে আসলেও স্থানীয় রাজনৈতিক ব্যাক্তিবর্গের অসহযোগিতার কারণে এ কর্মসূচী শুরু করা যায়নি। তিনি বলেন, শুধু বনায়ন নয় শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগসহ বিভিন্ন উন্নয়ন কাজে অসহযোগিতার কারণে প্রতিকুলতার সম্মক্ষিন হতে হচ্ছে। তিনি এ ধরনের নেতিবাচক মনোভাব পরিহার করে উন্নয়নের স্বার্থে সকলকে সহযোগিতা প্রদানের আহ্বান জানান।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, রাঙ্গামাটি পৌরসভা মেয়র আকবর হোসেন চৌধুরী, রাঙ্গামাটি সার্কেলর বণ সংরক্ষক মোহাম্মদ সামসুল আজম, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য সাধন মনি চাকমা, অতিরিক্ত পুলিশ সুপার শহীদ উল্লাহ, সিভিল সার্জন ডাঃ ¯েœহ কান্তি চাকমা, রাঙ্গামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক রমনী কান্তি চাকমা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ সালাহ উদ্দিন।
আলোচনা সভায় অন্যান্য বক্তারা বলেন, দুর্যোগ মোকাবেলায় বৃক্ষরোপণকে সামাজিক আন্দোলনে পরিণত করতে হবে। একটি গাছ কাটলে কমপক্ষে তিনটি গাছ লাগাতে হবে। মানুষের জীবন রক্ষার জন্য বৃক্ষের গুরত্ব অপরিসীম। বর্তমান সরকারের বিশেষ উদ্যোগে বৃক্ষরোপণের বিভিন্ন কর্মসূচি হাতে নেয়া হয়েছে, ফলে দেশে অধিক হারে বৃক্ষরোপণ হচ্ছে।
উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠনের ছাত্র-ছাত্রীদের মাঝে বিনামূল্যে গাছের চারা বিতরণ করা হয়। অনুষ্ঠান শেষে অতিথিরা মেলায় বসানো স্টলগুলো পরিদর্শন করেন। মেলায় ফলজ, বনজ, ঔষধি ও শোভাবর্ধন বৃক্ষের রকমারি গাছের চারা বিক্রয় হচ্ছে।

পড়ে দেখুন

তৃণমূল সাংবাদিকতায় অবদানের জন্য বসুন্ধরা মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন এ কে এম মকছুদ আহমেদ

॥ ডেস্ক রিপোর্ট ॥ সমাজের সুষ্ঠু বিকাশে অনুসন্ধানী সাংবাদিকতার গুরুত্ব তুলে ধরে তথ্য ও সম্প্রচারমন্ত্রী …