শিরোনাম
প্রচ্ছদ / রাঙ্গামাটি / রাঙ্গামাটি জেলা প্রশাসক সম্মেলন কক্ষে মাছ শিকার চালুর উপর বৈঠক

রাঙ্গামাটি জেলা প্রশাসক সম্মেলন কক্ষে মাছ শিকার চালুর উপর বৈঠক

॥ নিজস্ব প্রতিবেদক ॥ আগামী ২১মে মধ্যরাত থেকে কার্যকর হচ্ছে রাঙ্গামাটি কাপ্তাই হ্রদে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার। বৃহষ্পতিবার সকালে রাঙ্গামাটি জেলা প্রশাসক সম্মেলন কক্ষে কাপ্তাই হ্রদের মাছ আহরনের উপর নিষেধাজ্ঞা প্রত্যহার বিষয়ক এক বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়।
এসময় রাঙ্গামাটি জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মোয়াজ্জাইম হোসাইন, অতিরিক্ত পুলিশ সুপার রেজাউল করিম, রাঙ্গামাটি মৎস্য উন্নয়ন কর্পোরেশনের উপ-পরিচালক মো. মনিনুরুজামান, রাঙ্গামাটি মৎস্য গবেষনা ও নদী কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ আবুল বাশার উপস্থিত ছিলেন।
সভায় রাঙ্গামাটি জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন বলেন, দেশের সর্ববৃহৎ কৃত্রিম জলরাশি কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন, পোনা মাছের সুষ্ঠু বৃদ্ধি নিশ্চিতকরণসহ কাপ্তাই হ্রদের প্রাকৃতিক পরিবেশকে মৎস্যসম্পদ বৃদ্ধির সহায়ক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে কাপ্তাই হ্রদে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। টানা তিন মাস নিষেধাজ্ঞা বলবৎ থাকার পর আগামী ২১ আগষ্ট রাঙ্গামাটি কাপ্তাই হ্রদের মাছ ধরার উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে।
প্রসঙ্গত, ১২মে রাঙ্গামাটি কাপ্তাই হ্রদে মাছের সুষ্ঠু ও প্রাকৃতিক প্রজনন, বংশ বৃদ্ধি এবং উৎপাদন বাড়াতে প্রতি বছর বর্ষা মৌসুমে অনির্দিষ্টকালের জন্য সবধরণের মাছ শিকারের ওপর নিষেধাজ্ঞা জারি করে রাঙ্গামাটি জেলা প্রশাসক সামসুল আরেফিন। একই সঙ্গে হ্রদে অবমুক্ত করা হয় কার্প ও সিলভার কার্প জাতীয় মাছের পোনা। এছাড়া মাছের উৎপাদন বাড়াতে বছরের সব ঋতু ও মৌসুমে ৯ ইঞ্চি সাইজের পর্যন্ত পোনামাছ শিকারের ওপর নিষেধাজ্ঞা বলবৎ রয়েছে।

পড়ে দেখুন

তৃণমূল সাংবাদিকতায় অবদানের জন্য বসুন্ধরা মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন এ কে এম মকছুদ আহমেদ

॥ ডেস্ক রিপোর্ট ॥ সমাজের সুষ্ঠু বিকাশে অনুসন্ধানী সাংবাদিকতার গুরুত্ব তুলে ধরে তথ্য ও সম্প্রচারমন্ত্রী …