শিরোনাম
প্রচ্ছদ / রাঙ্গামাটি / রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ-সিএইচটিডিএফ-ইউএনডিপি’র কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করলেন রাঙ্গামাটি জেলা পরিষদ সদস্য জ্ঞানেন্দু বিকাশ চাকমা

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ-সিএইচটিডিএফ-ইউএনডিপি’র কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করলেন রাঙ্গামাটি জেলা পরিষদ সদস্য জ্ঞানেন্দু বিকাশ চাকমা

॥ নিজস্ব প্রতিবেদক ॥ রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ-সিএইচটিডিএফ-ইউএনডিপি এর যৌথ উদ্দেগ্যে পরিচালিত কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্প ‘জেলা ওর্য়াকিং গ্রূপের’ বিভিন্ন কার্যক্রম মনিটরিং ভিজিট করেছেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য জ্ঞানেন্দু বিকাশ চাকমা।
বৃহস্পতিবার (৪আগস্ট) সকালে জেলার দূর্গম বাঘাইছড়ি উপজেলার গঙ্গারাম ডোর পাড়া ও সাজেক এলাকায় কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের উন্নত পদ্ধতিতে ফলদ গাছ ব্যবস্থাপনা, উমে বসা মুরগীর ব্যবস্থাপনা, উন্নত পদ্ধতিতে সবজি চাষ’সহ বিভিন্ন কার্যক্রম মনিটরিং এর সময় পরিষদ সদস্য সাধন মনি চাকমা, বাঘাইছড়ি সাজেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নেলশন চাকমা, জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক রমনী কান্তি চাকমা, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা আব্দুর রহমান, জেলা প্রাণী সম্পদ কার্যালয়ের ভেটেনারি সার্জন ডাঃ দেবরাজ চাকমা ও কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের জেলা কর্মকর্তা সুকিরন চাকমা উপস্থিত ছিলেন।
প্রকল্পের বিভিন্ন কার্যক্রম পরিদর্শণ শেষে সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তরা বলেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। কৃষি ও কৃষকদের উন্নয়নে বর্তমান সরকার বিভিন্ন সুযোগ সুবিধা প্রদান করছে। সরকারের এ সুযোগগুলোকে কৃষকদের কাজে লাগাতে হবে। বক্তরা বলেন, পাহাড়ের পতিত জমি ও পুকুরগুলোকে যথাযথভাকে কাজে রাগিয়ে কৃষকরা নিজেদের ভাগ্যের পরিবর্তন করতে পারে। বক্তরা বলেন, আধুনিক প্রযুক্তি ব্যবহার করে স্বল্প সময়ে কৃষি ক্ষেত্রে যে উন্নতি সাধন হয় সে সম্পর্কে কৃষকদের অবগত করতে তিনি জেলা ও উপজেলা পর্যায়ের কৃষি ও প্রাণী সম্পদ কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান।
পরিদর্শনকালে পরিদর্শন অতিথিরা দূর্গম বাঘাইছড়ি গঙ্গারাম ডোর পাড়া ও সাজেক এলাকায় বিভিন্ন ফলের চারা রোপন করেন।

পড়ে দেখুন

জেএসএসের বিরুদ্ধে যুদ্ধের হুমকি দিলো মারমা ন্যাশনাল পার্টি (এমএনপি)

॥ ডেস্ক রিপোর্ট ॥ পার্বত্য চট্টগ্রামের কাপ্তাই, রাজস্থলী, বিলাইছড়ি ও বান্দরবানের মারমা জাতির উপর নির্যাতন …