শিরোনাম
প্রচ্ছদ / ব্রেকিং নিউজ / জেলা জজশীপ, প্যানেল আইনজীবি ও সরকারী আইনগত সহায়তা প্রার্থীদের সাথে সরকারী আইনী সহায়তা কার্যক্রম বিষয়ক মতবিনিময় সভা

জেলা জজশীপ, প্যানেল আইনজীবি ও সরকারী আইনগত সহায়তা প্রার্থীদের সাথে সরকারী আইনী সহায়তা কার্যক্রম বিষয়ক মতবিনিময় সভা

জেলা জজশীপ, প্যানেল আইনজীবি ও সরকারী আইনগত সহায়তা প্রার্থীদের সাথে সরকারী আইনী সহায়তা কার্যক্রম বিষয়ক মতবিনিময় সভা

॥ নিজস্ব প্রতিবেদক ॥
লিগ্যাল এইড এর কার্যক্রম সম্পর্কে জনগনকে আরো বেশী ধারণা প্রদান সহ জনসচেতনা বাড়ানো গেলে মামলার জট কমে আসবে বলে মন্তব্য করেছেন বিজ্ঞ জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটি রাঙ্গামাটির চেয়ারম্যান মোহাম্মদ কাওসার। তিনি বলেন, সরকারের বিনা খরচে দরিদ্র জনগোষ্ঠীকে আইন সহায়তা প্রদান করছে। এই সহায়তার মাধ্যমে দেশের সকল মানুষ তার সঠিক বিচার পাবে। তিনি বলেন, লিগ্যাল এইড যে কাজ করছে তা যদি জনগনের মাঝে ছড়িয়ে দেয়া যায় দরিদ্র জনগোষ্ঠী উপকৃত হবে।
জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা কর্তৃক ইউএনডিপি সিএইচটিডিএফ এর সহযোগিতায় এবং ইএলএসপিএইচ প্রকল্পের আওতায় জেলা জজশীপ, প্যানেল আইনজীবি ও সরকারী আইনগত সহায়তা প্রার্থীদের সাথে সরকারী আইনী সহায়তা কার্যক্রম বিষয়ক মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে বিজ্ঞ জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটি রাঙ্গামাটির চেয়ারম্যান মোহাম্মদ কাওসার এ কথা বলেন।
রাঙ্গামাটি জেলা বার এসোসিয়েশন কার্যালয়ে আয়োজিত মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য রাখেন, জেলা লিগ্যাল এইড অফিসার ও বিজ্ঞ যুগ্ন জেলা ও দায়রা জজ আজিজুল হক, সভায় আইনগত সহায়তা আইন-২০০০ বিষয়ক ধারনা উপস্থাপন করেন অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট সাবরিনা আলী। সভায় উম্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন, এ্যাডভোকেট দুলাল কান্তি সরকার, ইউএনডিপি সিএইচটিডিএফ এর কর্মকর্তা প্রসেনজিৎ চাকমা।
সভায় বক্তার বলেন, বর্তমান সরকারের নতুন উদ্যোগের মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠী তার আইনী সহায়তা পেতে শুরু করেছে। এই কার্যক্রমের আওতায় দরিদ্র ও বঞ্চিত জনগোষ্ঠী আইন সহযোগিতার মাধ্যমে তার ন্যায্য অধিকার ফিরে পেয়েছে। বক্তারা বলেন, মামলা কখনোই ভালো ফল আনতে পারে না। তাই সমঝোতার মাধ্যমে যদি উভয় পক্ষে মিলে যেতে পারে তাহলেই শান্তি ফিরে আসা সম্ভব। বক্তারা বলেন, কোন দরিদ্র ব্যক্তি তার অধিকার প্রতিষ্ঠার জন্য মামলা দায়ের করতে পারেন। সংশ্লিষ্ট নীতিমালা ও বিধির আওতায় সরকারী খরেচে এই মামলা দায়ের ব্যবস্থা গ্রহণ করা সম্ভব হবে।
মতবিনিময় সভায় আইনীজিবি, সামাজিক ব্যক্তিত্ব, সাংবাদিক ও লিগ্যাল এইড এর উপকারভোগীরা মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন।
মতবিনিময় সভায় উপকারভোগীরা তাদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। এ সময় বিজ্ঞ জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটি রাঙ্গামাটির চেয়ারম্যান মোহাম্মদ কাওসার বিভিন্ন আইনী পরামর্শ প্রদান করেন।

পড়ে দেখুন

চট্টগ্রাম : প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেল ৫৮৭ পরিবার 

চট্টগ্রাম ব্যুরো :: প্রধানমন্ত্রী কর্তৃক চট্টগ্রাম জেলায় ভূমিহীন ও গৃহহীন (৩য় পর্যায়) ৫৮৭টি পরিবারকে জমিসহ …