শিরোনাম
প্রচ্ছদ / বান্দরবান / প্রধান অতিথি বীর বাহাদুর উশৈসিং এমপি : বান্দরবান প্রেসক্লাবের উদ্দ্যোগে তিন পার্বত্য জেলার : ৪ জন সাংবাদিককে সম্মাননা প্রদান করা হচ্ছে

প্রধান অতিথি বীর বাহাদুর উশৈসিং এমপি : বান্দরবান প্রেসক্লাবের উদ্দ্যোগে তিন পার্বত্য জেলার : ৪ জন সাংবাদিককে সম্মাননা প্রদান করা হচ্ছে

প্রধান অতিথি বীর বাহাদুর উশৈসিং এমপি :
বান্দরবান প্রেসক্লাবের উদ্দ্যোগে তিন পার্বত্য জেলার :
৪ জন সাংবাদিককে সম্মাননা প্রদান করা হচ্ছে

॥ আমিনুল ইসলাম বাচ্চু, বান্দরবান ব্যুারো ॥
আজ বান্দরবান প্রেসক্লাবের গুণীজন সম্মাননা অনুষ্ঠান। বান্দরবান প্রেসক্লাবের হলরুম আধুনিকায়ন প্রকল্পের উদ্বোধন উপলক্ষ্যে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে প্রায় ৩৫ লাখ টাকা ব্যয়ে এ হলরুমটির আধুনিকায়ন কাজ সম্পন্ন করা হয়। এ অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। বান্দরবান সেনা রিজিয়নের রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মুহাম্মদ যুবায়ের সালেহীন, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা, জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য মোঃ শফিকুর রহমান, বোমাং রাজা প্রকৌশলী উ চ প্রু চৌধুরী, বান্দরবান সদর উপজেলা চেয়ারম্যান আব্দুল কুদ্দুছ ও বান্দরবান পৌরসভার মেয়র মোহাম্মদ ইসলাম বেবী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে বান্দরবানে কর্মরত সাংবাদিকদের আমন্ত্রণ জানানো হয়েছে।
বান্দরবান প্রেসক্লাব প্রতিষ্ঠায় অনন্য অবদানের স্বীকৃতি স্বরূপ বান্দরবান প্রেসক্লাবের পক্ষ থেকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপিকে সম্মাননা প্রদান করা হবে। এছাড়াও দুইজন বিশিষ্ট ব্যক্তিত্বকে প্রেসক্লাবের আজীবন সদস্যপদ দেয়ার সিন্ধান্ত নেয়া হয়েছে।
তারা হলেন, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা ও প্রাক্তণ জেলা প্রশাসক নাজমুল আলম সিদ্দিকী। সংবাদপত্র ও সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য দৈনিক গিরিদর্পণ ও সাপ্তাহিক বনভূমির সম্পাদক এ,কে,এম মুকসুদ আহমেদ, বান্দরবান প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য মোঃ বাদশা মিঞা মাস্টার, বান্দরবান প্রেসক্লাব ভবন নির্মাণকালীন প্রেসক্লাব সভাপতি এ,কে,এম জাহাঙ্গীর ও প্রতিদিন খাগড়াছড়ি পত্রিকার সম্পাদক তরুণ কুমার ভট্টাচার্য্যকে সম্মাননা দেয়া হবে।
এ উপলক্ষ্যে বান্দরবান প্রেসক্লাব মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠান ও অতিথিদের সম্মানে নৈশভোজের আয়োজন করা হয়েছে।
বান্দরবান প্রেস ক্লাব প্রতিষ্ঠার ইতিকথা
চট্টগ্রাম থেকে প্রকাশিত দৈনিক নয়া বংলা পত্রিকার বান্দরবান জেলা প্রতিনিধি জনাব মোঃ বাদশা মিঞা মাষ্টার এর উদ্যোগেও প্রচেষ্টায় এবং দৈনিক ইত্তেফাকের তৎকালীন বান্দররান জেলা প্রতিনিধি বাবু স্বপন কুমার চৌধুরী প্রকাশ শ্রীমন্ত বাবুর একান্ড সহযোগিতায় ১৯৭৭ সালের ১লা জানুয়ারি বান্দরবান প্রেস ক্লাব প্রতিষ্ঠিত হয়। এটি বৃহত্তর পার্বত্য চট্টগ্রামের প্রথম প্রেস ক্লাব। স্থানীয় নিয়াজ মোহাম্মদ পাবলিক লাইব্রেরীর সাধারণ সম্পাদক এর অফিস কক্ষে গঠিত হয় বান্দরবান প্রেস ক্লাবের ১৩ সদস্য বিশিষ্ট নির্বাহী কমিটি। কমিটির সভাপতি ছিলেন তৎকালীন মহকুমা প্রশাসক জনাব আবদুর রউফ,সহ সভাপতি ১৪তম বোমাংচীফ মংশৈপ্রু চৌধুরী,সাধারণ সম্পাদক ছিলেন বান্দরবান সরকারি কলেজ (ঐ সময় সরকারি কলেজ হিসেবে স্বীকৃতি পায়নি) এর অধ্যাপক তরুণ কান্তি চৌধুরী,যুগ্ম সম্পাদক জনাব মোঃ বাদশা মিঞা মাষ্টার,কোষাধ্যক্ষ বাবু সুধাংশু বিমল চক্রবর্তী,দপ্তর সম্পাদক জনাব মোঃ বজলুর রশিদ এবং প্রচার সম্পাদক ছিলেন জনাব লোকমান হাকিম। সদস্য পদে মহকুমা পাবলিসিটি অফিসার জনাব সুনীতি বিকাশ চাকমা, জনাব কে.এস প্রু চৌধুরী এবং বাবু স্বপন কুমার চৌধুরী,জনাব আবু জাফর চৌধুরী,জনাব জাকির হোসেন ও হাবিবুর রহমান মনোনীত হন। বান্দরবান প্রেস ক্লাবের সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালনকারীদের তালিকা

ক্রমিক নং    সভাপতি    সাধারণ সম্পাদক    কার্যকাল             মন্তব্য
১    জনাব আবদুর রউফ
(মহকুমা প্রশাসক)    অধ্যাপক তরুণ কান্তি চৌধুরী    ১৯৭৭-১৯৮১       মনোনীত
২    জনাব জিল্লুর রশিদ চৌধুরী
(মহকুমা প্রশাসক)    জনাব মোঃ বাদশা মিঞা    ১৯৮১-১৯৮৩      মনোনীত
৩    জনাব আবদুস ছাত্তার
(মহকুমা প্রশাসক)    জনাব মোঃ বাদশা মিঞা    ১৯৮৩-১৯৮৫      মনোনীত
৪    জনাব আফাজ উল্লাহ খান    জনাব মোঃ বাদশা মিঞা    ১৯৮৫-১৯৮৭      মনোনীত
৫    জনাব এ.কে.এম জাহাঙ্গীর    জনাব মিলন চক্রবর্তী    ১৯৮৭-১৯৮৯      মনোনীত
৬    জনাব মিলন চক্রবর্তী    জনাব এ.কে.এম জাহাঙ্গীর    ১৯৮৯-১৯৯১      মনোনীত
৭    জনাব আফাজ উল্লাহ খান    জনাব এম.এ.হাশেম    ১৯৯১-১৯৯২      মনোনীত
৮    অধ্যাপক মোঃ ওসমান গণি    জনাব এম.এ হাশেম    ১৯৯২-১৯৯৩      নির্বাচিত
৯    অধ্যাপক মোঃ ওসমান গণি    জনাব এম.এ,হাশেম    ১৯৯৩-১৯৯৫      নির্বাচিত
১০    জনাব মোঃ বাদশা মিঞা    জনাব আবুল বশর ছিদ্দিকী    ১৯৯৫-১৯৯৭      নির্বাচিত
১১    জনাব মোঃ বাদশা মিঞা    জনাব আমিনুল ইসলাম বাচ্চু    ১৯৯৭-১৯৯৯      নির্বাচিত
১২    অধ্যাপক মোঃ ওসমান গণি    জনাব মনিরুল ইসলাম মনু    ১৯৯৯-২০০১      নির্বাচিত
১৩    অধ্যাপক মোঃ ওসমান গণি    জনাব নাছিরুল আলম    ২০০১-২০০৩      নির্বাচিত
১৪    জনাব মোঃ বাদশা মিঞা    জনাব আমিনুল ইসলাম বাচ্চু    ২০০৪-২০১১      নির্বাচিত
১৫    জনাব এ.কে.এম জাহাঙ্গীর    জনাব আমিনুল ্ইসলাম বাচ্চু    ২০১১-২০১৩      নির্বাচিত
১৬    অধ্যাপক মোঃ ওসমান গণি    জনাব মিনারুল হক    ২০১৩-২০১৫      নির্বাচিত
১৭    জনাব আমিনুল ইসলাম বাচ্চু    জনাব মিনারুল হক    ২০১৫-অদ্যবধি    নির্বাচিত
বান্দরবানের জেলা প্রশাসক ও বাজার ফান্ড প্রশাসক জনাব নাজমুল আলম সিদ্দিকী প্রেস ক্লাব ভবন নির্মাণের জন্য জমি বরাদ্দ করেন। ভিত্তি প্রত্তর স্থাপনসহ ১ম তলা পর্যন্ত নির্মাণে আর্থিক সহায়তা প্রদান করেন বান্দরবান রিজিয়নের তৎকালীন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল এম.শাখাওয়াত হোসেন। নিজেস্ব অর্থায়নে ২য় ও ৩য় তলা নির্মিত হয়। ৪র্থ তলা পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান থাকাকালীন জনাব বীর বাহাদুর উশৈসিং এমপির সার্বিক সহযোগিতায় নির্মিত হয়। বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান জনাব ক্যশৈহ্লার একান্ত সহযোগিতায় বর্তমানে প্রেস ক্লাবের ৫ম তলা নির্মিত হচ্ছে।
১৯৮১ সালে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান বান্দরবান সফরকালে প্রেস ক্লাবের জন্য ১৫ হাজার টাকা, ১৯৯৭ সালে বঙ্গবন্ধু কন্যা,মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বান্দরবান প্রেস ক্লাবের উন্নয়নে এক লক্ষ টাকা অনুদান প্রদান করেন।
প্রতিষ্ঠার পর থেকে বান্দরবানের উন্নয়নে ভ’মিকা রেখে আসছে এই প্রতিষ্ঠানটি। সাংবাদিকদের পেশাগত দক্ষতা বৃদ্ধিসহ সামাজিক বিভিন্ন সৃজনশীল কাজে অংশগ্রহণের জন্য বান্দরবান প্রেস ক্লাব সর্ব মহলে প্রশংসিত।

পড়ে দেখুন

অধিক শস্য ফলনের জন্য বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হবার আহ্বান প্রধানমন্ত্রীর

॥ ডেস্ক রিপোর্ট ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হবার পাশাপাশি সকলকে সঞ্চয় করার …