শিরোনাম
প্রচ্ছদ / চট্টগ্রাম / করমেলা ভবিষ্যতে ডিজিটাল করার চিন্তা এনবিআর চেয়ারম্যানের

করমেলা ভবিষ্যতে ডিজিটাল করার চিন্তা এনবিআর চেয়ারম্যানের

করমেলা ভবিষ্যতে ডিজিটাল করার চিন্তা এনবিআর চেয়ারম্যানের

বৃহস্পতিবার বিকালে চট্টগ্রাম নগরীর জিইসি কনভেনশন সেন্টারে সপ্তাহব্যাপী আয়কর মেলা পরিদর্শনে এসে তিনি এ কথা জানান।

নজিবুর রহমান বলেন, “কর প্রদানে এত উৎসাহ পৃথিবীর অন্য কোথাও দেখা যায় না। করদাতাদের সুবিধার জন্য অনলাইন ফাইলিং পদ্ধতি চালু করেছি। ট্যাক্স ক্যালকুলেটর অ্যাপসও চালু করা হয়েছে।

“ভবিষ্যতে ডিজিটাল আয়কর মেলা করার চিন্তা করছি। আয়কর, শুল্ক ও ভ্যাটের সব কার্যক্রম অনলাইনে তুলে ধরা হবে। অনলাইনে ঘরে বসেই মানুষ সব কর পরিশোধ করতে পারবেন।”

এনবিআর অত্যন্ত গতিশীলতার সাথে কাজ করছে দাবি করে সংস্থাটির এই চেয়ারম্যান বলেন, “রাজস্ব বান্ধব সংস্থা প্রতিষ্ঠার প্রচেষ্টা চালাচ্ছি।”

পরিদর্শনের সময় এনবিআর চেয়ারম্যানের সঙ্গে ছিলেন নৌ মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায়, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম খালেদ ইকবাল ও এনবিআর সদস্য ফিরোজ শাহ আলম।

এদিকে চট্টগ্রামের মেলার তৃতীয় দিনে বৃহস্পতিবার আয়কর মেলায় ৩৮ হাজার ৬৮৯ জন করদাতা সেবা গ্রহণ করেছেন। আয়কর আদায় হয়েছে ৭০ কোটি ৮৮ লাখ ৪২ হাজার ৫৯১ টাকা।

কক্সবাজার ও রাঙ্গামাটি জেলা এবং সীতাকুণ্ড ও চকরিয়া উপজেলায় কর মেলাসহ বৃহস্পতিবার মেলা থেকে মোট আয়কর আদায় হয়েছে ৭১ কোটি ছয় লাখ ১৪ হাজার ৯২৭ টাকা।

এ নিয়ে তিন দিনে আয়কর মেলায় মোট আয় হলো ১৭১ কোটি ৬৫ লাখ ছয় হাজার ৫৯৮ টাকা।

বৃহস্পতিবার নগরীর মেলায় কর অঞ্চল-১ এ সর্বোচ্চ ৩২ কোটি ৩৩ লাখ ২০ হাজার টাকা কর আদায় হয়।

এছাড়া কর অঞ্চল-২ থেকে ১৬ কোটি ১৫ লাখ ৪৭ হাজার ৯০০ টাকা, কর অঞ্চল- ৩ থেকে ১০ কোটি ৫৮ লাখ ৫৩ হাজার ৮৬৩ টাকা, কর অঞ্চল-৪ থেকে ১১ কোটি ৮০ লাখ ২৪ হাজার ১১৮ টাকা এবং জরিপ রেঞ্জ-৩ থেকে ৯৬ হাজার ৭১০ টাকা আদায় হয়।

পাশাপাশি কক্সবাজার জেলায় সাত লাখ ৮৬ হাজার ৭৫৩ টাকা, রাঙ্গামাটি জেলায় পাঁচ লাখ ২৭ হাজার ৭৭৫ টাকা, সীতাকুণ্ড উপজেলায় চার লাখ ৩৩ হাজার ৮০৮ টাকা এবং চকরিয়া উপজেলায় ২৪ হাজার টাকা আয়কর আদায় হয়।

মেলার প্রথম দিনে মঙ্গলবার ৩০ কোটি ৭৯ হাজার ৩২২ টাকা এবং দ্বিতীয় দিন বুধবার ৭০ কোটি ৫৮ লাখ ১২ হাজার ৩৪৯ টাকা আয়কর আদায় হয়।

পড়ে দেখুন

অধিক শস্য ফলনের জন্য বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হবার আহ্বান প্রধানমন্ত্রীর

॥ ডেস্ক রিপোর্ট ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হবার পাশাপাশি সকলকে সঞ্চয় করার …