শিরোনাম
প্রচ্ছদ / বান্দরবান / থানচিতে চিকিৎসা সেবা না পেয়ে প্রসূতির মৃত্যু

থানচিতে চিকিৎসা সেবা না পেয়ে প্রসূতির মৃত্যু

থানচিতে চিকিৎসা সেবা না পেয়ে প্রসূতির মৃত্যু

॥ থানচি সংবাদদাতা ॥ বান্দরবানে থানচিতে চিকিৎসা সেবা না পাওয়াই প্রসূতি মৃত্যু হয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পরিবার পরিকল্পনা বিভাগের চিকিৎসক ও নার্স দীর্ঘ দিন ধরে অনুপস্থিত থাকায় প্রসূতি মৃত্যু হয়েছে বলে স্বজনদের অভিযোগ ।
জানা যায়, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ২ কিলোমিটার দক্ষিনে ছাংন্দাক পাড়ায় নিবাসি হ্লানুচিং মারমা (৩২) শুক্রবার সন্ধ্যা ৭ টায় বান্দরবান জেলা হাসপাতালে নেয়ার পথেই মৃত্যু হয়।
মৃত হ্লানুচিং মারমা স্বামী মংয়ই ও স্বজনরা  জানান, আমার স্ত্রী শুক্রবার সকালে পেটে প্রচন্ড ব্যাথা অনুভব করলে স্বাস্থ্য কমপ্লেক্স সকাল থেকে তিন চারবার গিয়ে চিকিৎসক ও নার্সকে না পেয়ে  তার বাড়ীতে ছেলে সন্তান প্রসব হয় ।
৩টা দিকে  প্রসূতি প্রচুর পরিমান রক্তক্ষরণ হলে কমপ্লেক্সে কর্মস্থলে আসছে কিনা পূনরায় যোগাযোগ করতে গেলে চিকিৎসক বা নার্সকে পাওয়া যায়নি । উপরন্তু না পাওয়া তিনি থানচি বাজার থেকে একটি জীব (চান্দের গাড়ি)  করে  প্রসূতিকে বান্দরবান সদর হাসপাতালে জরুরী অবস্থা নেয়া হলে কমলা বাগান নামক স্থানে পৌছে পথেই তার স্ত্রী মৃত্যু হয়। শনিবার তার পারিবারিক শ্বশানে মৃত প্রসূতিকে শেষকৃত্যানুষ্ঠান করা হয়।
মুঠো ফোনে যোগাযোগ করা হলে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা; মংটিংঞো জানান, আমি বর্তমানে বান্দরবানে আমার মেডিকেল অফিসার ডাক্তার রিপন দত্ত রয়েছে তাকে ফোন করলে পাবেন। মুঠো ফোনে কল করা হলে ডাক্তার রিপন দত্ত  রিসিফ না কারায় বক্তব্য নেয়ার সম্ভব হয় নি।
পরিবার পরিকল্পনা  কর্মকর্তা রণধির বড়–য়াকে মুঠো ফোনে অনেকবার যোগাযোগ করা হলে তিনি রিসিফ না করায় বক্তব্য নেয়া সম্ভব হয় নি।
এই দিকে উপজেলা চেয়ারম্যান ক্যহ্লাচিং মারমা প্রসূতিকে বাঁচানো প্রাণপন চেষ্টা করেও স্বাস্থ্য কমপ্লেক্স ’র চিকিৎসক নার্স অনুপস্থিত থাকায় সম্ভব হয় নি বলে দুঃখ প্রকাশ করেন। তিনি স্বাস্থ্য কমপ্লেক্স’র অনুপস্থিত থাকায় চিকিৎসকদের অবহেলাকে দায়ী করেছেন ।

পড়ে দেখুন

অধিক শস্য ফলনের জন্য বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হবার আহ্বান প্রধানমন্ত্রীর

॥ ডেস্ক রিপোর্ট ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হবার পাশাপাশি সকলকে সঞ্চয় করার …