শিরোনাম
প্রচ্ছদ / তৃণমূল / বসেরকারি ১৮ বশ্বিবদ্যিালয়রে সনদ অবধৈ ঘোষণা

বসেরকারি ১৮ বশ্বিবদ্যিালয়রে সনদ অবধৈ ঘোষণা

বসেরকারি ১৮ বশ্বিবদ্যিালয়রে সনদ অবধৈ ঘোষণা
তবে এসব ‘অবধৈ সনদ’ে রাষ্ট্রপতি নয়িোজতি কোনো উপার্চায স্বাক্ষর করলে সগেুলো বধৈ হসিবেে গণ্য হবে বলে জানয়িছেনে কমশিনরে চয়োরম্যান অধ্যাপক আব্দুল মান্নান।
যসেব বশ্বিবদ্যিালয়রে সনদ অবধৈ
>> ঈশাখাঁ ইন্টারন্যাশনাল ইউনভর্িাসটি,ি জডে এইচ শকিদার বজ্ঞিান ও প্রযুক্তি বশ্বিবদ্যিালয়, র্নথ ওয়র্স্টোন, নটরডমে বশ্বিবদ্যিালয়, রাজশাহী সায়ন্সে অ্যান্ড টকেনোলজি ইউনভর্িাসটি,ি রণদা প্রসাদ সাহা বশ্বিবদ্যিালয়ে প্রতষ্ঠিার পর থকেে কোনো উপার্চায, উপ-উপার্চায ও কোষাধ্যক্ষ না থাকায় এসব বশ্বিবদ্যিালয়রে সনদরে বধৈতা নইে।
>> প্রতষ্ঠিার পর থকেইে র্শীষ তনিটি পদই ফাঁকা থাকায় সসিএিন বজ্ঞিান ও প্রযুক্তি বশ্বিবদ্যিালয়, কাদরিাবাদে র্আমি ইউনভর্িাসটিি অব ইঞ্জনিয়িারংি অ্যান্ড টকেনোলজ,ি সয়ৈদপুরে র্আমি ইউনভর্িাসটিি অব সায়ন্সে অ্যান্ড টকেনোলজি এবং কুমল্লিায় বাংলাদশে ইন্টারন্যাশনাল ইউনভর্িাসটিি অব ইঞ্জনিয়িারংি অ্যান্ড টকেনোলজরি সনদও অবধৈ।
>> এশয়িান এবং রয়লে ইউনভর্িাসটিতিে ২০০৯ সাল র্পযন্ত উপার্চায থাকলওে র্বতমানে র্শীষ তনিটি পদ শূন্য থাকায় এসব বশ্বিবদ্যিালয়রে সনদ অবধৈ।
>> ইবাইস ইউনভর্িাসটিতিে ২০১২ সাল, ইস্ট ডল্টো ইউনভর্িাসটিতিে ২০১৩ সাল এবং দি পপিলস ইউনভর্িাসটিি ও প্রমিয়িার ইউনভর্িাসর্টিতিে ২০১৪ সাল র্পযন্ত উপার্চায ছলি। র্বতমানে এসব বশ্বিবদ্যিালয়ে উপার্চায, উপ-উপার্চায ও কোষাধ্যক্ষ না থাকায় সগেুলোর সনদও অবধৈ।
>> সাউথ এশয়িা ইউনভর্িাসটিতিে ২০১৬ সালরে জানুয়ারি র্পযন্ত এবং র্জামান ইউনভর্িাসটিি অব বাংলাদশেে গত র্মাচ মাস র্পযন্ত উপার্চায থাকলওে এখন উপার্চায, উপ-উপার্চায ও কোষাধ্যক্ষরে তনিটি পদ ফাঁকা থাকায় ওইসব বশ্বিবদ্যিালয়রে সনদ অবধৈ ঘোষণা করছেে ইউজসি।ি
ইউজসিি চয়োরম্যান বলছনে, সনদ অবধৈ হলওে শক্ষর্িাথীদরে ডগ্রিি বাতলি করা হয়ন।ি ওইসব সনদ ‘রগেুলারাইজড’ করার সুযোগ আছ।ে
কয়কেটি গণমাধ্যমে বৃহস্পতবিার প্রকাশতি ইউজসিরি বজ্ঞিাপনে বলা হয়, বসেরকারি বশ্বিবদ্যিালয়ে শক্ষর্িাথীদরে র্অজতি ডগ্রিরি মূল সনদ ভাইস চ্যান্সলের এবং পরীক্ষা নয়িন্ত্রক স্বাক্ষরতি হতে হব।ে
“আইন অনুযায়ী রাষ্ট্রপতি চার বছর ময়োদে প্রত্যকে বসেরকারি বশ্বিবদ্যিালয়ে ভসি,ি প্রো-ভসি,ি এবং কোষাধ্যক্ষ পদে নয়িোগ দবেনে। কাজইে উক্ত পদে বশ্বিবদ্যিালয় র্কতৃপক্ষ ভারপ্রাপ্ত হসিবেে কাউকে নয়িোগ দওেয়া আইনরে পরপিন্থ।ি”
“রাষ্ট্রপতরি নয়িোগকৃত উপার্চাযরে স্বাক্ষর ছাড়া র্সাটফিকিটে গ্রহণযোগ্য হবে না। ময়োদোর্ত্তীণ ভসিি র্কতৃক স্বাক্ষরতি র্সাটফিকিটে অবধৈ হব।ে”
১৮টি বসেরকারি বশ্বিবদ্যিালয়ে র্বতমানে রাষ্ট্রপতি নয়িোগকৃত উপার্চায, উপ-উপার্চায ও কোষাধ্যক্ষ না থাকার কথা জানয়িে ওইসব বশ্বিবদ্যিালয়রে শক্ষর্িাথীদরে সনদ অবধৈ ঘোষণা করছেে ইউজসি।ি
পাশাপাশি এসব বশ্বিবদ্যিালয়ে র্ভততিে শক্ষর্িাথী, অভভিাবক এবং সংশ্লষ্টিদরে জনে-েশুনে সদ্ধিান্ত নওেয়ারও পরার্মশ দয়িছেে কমশিন।
ইউজসিরি বজ্ঞিপ্ততিে বলা হয়ছে,ে বসেরকারি বশ্বিবদ্যিালয় আইন অনুযায়ী উপার্চায বশ্বিবদ্যিালয়রে প্রধান নর্বিাহী এবং একাডমেকি র্কমর্কতা।
“ইউজসিরি একাধকি নর্দিশেনা থাকা সত্ত্বওে সব বসেরকারি বশ্বিবদ্যিালয় ভসি,ি প্রো-ভসিি এবং কোষাধ্যক্ষ নয়িোগরে জন্য র্কাযকর পদক্ষপে নচ্ছিে না। এর ফলে শক্ষর্িাথীদরে র্সাটফিকিটেরে গ্রহণযোগ্যতা নয়িে জটলিতা সৃষ্টি হচ্ছ।ে”
ময়োদোর্ত্তীণ উপার্চাযরে র্অথ সংক্রান্ত চকে ও অন্য কোনো দললিপত্রে স্বাক্ষর করাও বধৈ হবে না বলে বজ্ঞিপ্ততিে জানানো হয়ছে।ে
এ বষিয়ে অধ্যাপক মান্নান বৃহস্পতবিার বডিনিউিজ টোয়ন্টেফিোর ডটকমকে বলনে, “উপার্চায নয়িোগ করার জন্য ২৮টি বসেরকারি বশ্বিবদ্যিালয়কে ৩০ সপ্টেম্বের র্পযন্ত সময় দয়িছেলিাম। এর মধ্যে অনকেে ব্যবস্থা নয়িছে,ে ব্যবস্থা নয়েনি এমন ১৮টি বশ্বিবদ্যিালয়রে ক্ষত্রেে এই আদশে প্রযোজ্য।”
এসব বশ্বিবদ্যিালয় থকেে পাস করা শক্ষর্িাথীদরে ডগ্রিি বাতলি হচ্ছে না জানয়িে তনিি বলনে, “সনদ মানে তো পাসরে সত্যায়ন, সইে রর্কেড বশ্বিবদ্যিালয়ে আছ।ে পরীক্ষা নয়িন্ত্রক সইে রর্কেড দলিে নতুন উপার্চায তাতে সই করবনে। সনদটা নয়িমানুযায়ী নতিে হব।ে”
“শুরু থকেে (র্শীষ তনি পদ)ে নইে, ১০ বছর ধরে নইে, ৫ বছর ধরে নইে, এটা তো হতে পারে না। কোনো প্রতষ্ঠিানে র্শীষ ব্যক্তি একজন থাকবে না? বশ্বিবদ্যিালয় তো সংসদরে আইন দয়িে সৃষ্ট,” বলনে তনি।ি
কোনো বসেরকারি বশ্বিবদ্যিালয়ে নতুন উপার্চায এসে অবধৈ সনদে স্বাক্ষর না করলে জটলিতা হবে কি না- এমন প্রশ্নে অধ্যাপক মান্নান বলনে, “যখন হবে দখো যাব।ে
“তবে স্বাক্ষর না করতে চাওয়ার কোনো কারণ নইে। কন্ট্রোলার রর্কেড দখেে বলবনে কে পাস করছে।ে পুরো বষিয়টকিে রগেুলারাইজড করতে হব।ে”

পড়ে দেখুন

‘সম্পর্ক এগিয়ে নিতে একমত হয়েছেন হাসিনা-মোদি’

॥ গিরিদর্পণ ডেস্ক ॥ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বৈঠক ফলপ্রসূ হয়েছে। বাংলাদেশ-ভারত …