শিরোনাম
প্রচ্ছদ / বান্দরবান / বান্দরবানে করদাতা উদ্বুদ্ধকরণ বিষয়ক সেমিনার মূল্য সংযোজন কর আমাদের দেশের মূল চালিকা শক্তি ———বীর বাহাদুর এমপি

বান্দরবানে করদাতা উদ্বুদ্ধকরণ বিষয়ক সেমিনার মূল্য সংযোজন কর আমাদের দেশের মূল চালিকা শক্তি ———বীর বাহাদুর এমপি

বান্দরবানে করদাতা উদ্বুদ্ধকরণ বিষয়ক সেমিনার
মূল্য সংযোজন কর আমাদের দেশের মূল চালিকা শক্তি
———বীর বাহাদুর এমপি

মূল্য সংযোজন কর ও সম্পুরক শুল্ক আইন,২০১২ সম্পর্কে করদাতা ও ব্যবসাসীগণকে উদ্বুদ্ধকরণের জন্য কাস্টমস,এক্সাইজ ও ভ্যাট বান্দরবান বিভাগ এর উদ্যোগে “মূসক দিব জনে জনে অংশ নিব উন্নয়নে” এই শ্লোগান নিয়ে গতকাল বুধবার সকাল ১১টায় বান্দরবান ক্ষুদ্র-নৃােষ্ঠী সাংস্কৃতিক ইন্সটিটিউট মিলনায়তনে করদাতা উদ্বুদ্ধকরণ বিষয়ক সেমিনার এর আয়োজন করা হয়েছে। উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সেমিনারকে আরো প্রাণবন্ত করে তুলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রাম বিভাগের কমিশনার সৈয়দ গোলাম কিবরিয়া এর সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বান্দরবানের জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, বান্দরবানের পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়,বান্দরবান সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল কুদ্দুছ, বান্দরবানের নগর পিতা পৌর মেয়র মোহাম্মদ ইসলাম বেবী,পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশ, আবাসিক হোটেল মালিক সমিতির সভাপতি অমল কান্তি দাশ, বাংলাদেশ রেস্টোরেন্ট মালিক সমিতির বান্দরবান জেলা শাখার সভাপতি মোঃ গিয়াস উদ্দীন মাস্টার। উক্ত সেমিনারে স্বাগত বক্তব্য ও মূল্য সংযোজন কর ও সম্পুরক শুল্ক আইন-২০১২ সম্পর্কে উপস্থাপনা করেন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত কমিশনার মোঃ শফিউজ্জামান, সেমিনারের সার্বিক ব্যবস্থাপনায় উপস্থাপনায় ছিলেন বান্দরবান বিভাগের কাস্টামস,এক্সাইজ ও ভ্যাট এর সহকারী কমিশনার ইয়াছমিন বেগম, উপ-কমিশনার তপন চন্দ্র দে।
এছাড়াও সেমিনারে বক্তব্য রাখেন, বান্দরবান প্রেস ক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু, সাধারণ সম্পাদক মিনারুল হক, আবাসিক হোটেল মালিক সমিতির সাধারন সম্পাদক মোঃ সিরাজুল ইসলাম, বান্দরবান বাজার মুদি দোকান ব্যবসায়ী সমবায় সমিতির সাধারণ সম্পাদক  বিমল কান্তি দাশ।
এছাড়াও সেমিনারে আরো উপস্থিত ছিলেন বান্দরবান মুদি দোকান ব্যবসায়ী সমবায় সমিতির সাধারন সম্পাদক রাজু দাশ,এজেন্টদার ব্যবসায়ী সমিতির সভাপতি মোঃ নুরুল আলম। সেমিনারে সার্বিক সহযোগিতায় ছিলেন বান্দরবান বিভাগের কাস্টামস, এক্সাইজ ও ভ্যাট এর রাজস্ব কর্মকর্তা আব্দুল মান্নান, সহকারী রাজস্ব কর্মকর্তা (ইন্সপেক্টর) দেবাশীষ সরকার, বান্দরবান বিভাগের কাস্টামস, এক্সাইজ ও ভ্যাট অফিস সিনিয়র (শিপাহী) মোঃ আব্দুল মোমিন, বান্দরবান বিভাগের কাস্টামস, এক্সাইজ ও ভ্যাট (শিপাহী) মোঃ শামিম, শিপাহী রাজেস প্রমুখ।
সেমিনারে প্রধান অতিথি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেন, মূল্য সংযোজন কর সেটা আমাদের দেশের মূল চালিকা শক্তি, দেশের জনগণ যারা ভ্যাট এর আওতায় আছেন তারা সঠিক ভাবে অর্ধেক জনগনও যদি ভ্যাট/ রাজস্ব ফাঁকি না দিয়ে সেটি যথাযত ভাবে পরিশোধ করতো তাহলে সরকার আরও বেশী উন্নয়ন করতে পারতো। এর পরও যারা ভ্যাট বা রাজস্ব দিচ্ছেন তাদেরকে আরও উৎসাহিত করার জন্য সরকার বিভিন্ন ভাবে আয়কর মেলা,সভা,সেমিনার করে দেশের জনগনকে রাজস্ব দিতে উৎসাহ প্রদান করছে।
তিনি কর কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, আপনারা আমার ব্যবসায়ী ভাইদের বুঝিয়ে, সুন্দরভাবে ভ্যাট দেওয়ার জন্য বলবেন তাদেরকে ভয় ভিতি দেখিয়ে, মামলা করে তাদেরকে অহেতুক হয়রানী করবেন না, আপনারা যারা একে বারে ভ্যাট দিচ্ছেনা তাদের কাছে গিয়ে তাদের ভ্যাটের আওতায় নিয়ে এসে ভ্যাটের বা রাজস্ব আয়ের পরিধি বাড়ান যারা রাজস্ব দিচ্ছে তাদের উপর রাজস্ব আরো বেশী বাড়িয়ে দিতে হবে বলে তাকে হতাশ করবেন না। বিশেষ অতিথির বক্তব্যে বক্তারা বলেন, মূল্য ঘোষনার ঝামেলা আর নেই, আপনার পণ্য বাজার মুল্যে বিক্রি করতে পারবেন, রির্টান দাখিল করার জন্য আর মুসক অফিসে যেতে হবে না, রির্টান এখন নির্ধারিত তারিখের মধ্যে যে কোন সময় অনলাইনে দাখিল করা যাবে।
সেমিনারে ব্যবস্থাপনার দায়িত্বে থাকা বান্দরবান বিভাগের কাস্টামস, এক্সাইজ ও ভ্যাট এর সহকারী কমিশনার ও বিভাগীয় কর্মকর্তা প্রণয় চাকমা বলেন, আপনাদেরকে সাহায্য করার জন্য সদা প্রস্তুত রয়েছে কন্ট্রাক সেন্টার, এলটি ইউ আপনাকে দিবে ওয়ান স্টপ সার্ভিস, বার্ষিক টার্নওভার ৩০ লক্ষ টাকার নিচে হলে কোন কর দিতে হবে না, বার্ষিক টার্নওভার ৮০ লক্ষ টাকার নিচে হলে ৩% টার্নওভার ট্যাক্স প্রদান করলে হবে। সভাপতির বক্তব্যে বলেন, মূল্য সংযোজন কর ও সম্পুরক শুল্ক আইন-২০১২ এখনও সরকার কার্যকর করেন নাই, আগামী ২০১৭ সালে এর কার্যক্রম নতুন ভাবে পরিচালিত হবে। উপকরণ কর রেয়াতের পরিধি নতুন আইনে অনেক বৃদ্ধি করা হয়েছে। নতুন আইন সর্ম্পূণ অনলাইন ভিত্তিক হওয়ায় তাতে ছোট বড় সকল প্রতিষ্ঠান ব্যবসার সমান সুযোগ পাবে। এছাড়াও সেমিনারে বান্দরবান বাজারের সর্বস্থরের ব্যবসায়ীবৃন্দ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, স্থানীয় প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিক বৃন্দরা।

পড়ে দেখুন

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) দ্বি–বার্ষিক নির্বাচনের ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা

চট্টগ্রাম ব্যুরো :: ঐতিহ্যবাহী চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) দ্বি–বার্ষিক নির্বাচনের ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছেন সিইউজে …