শিরোনাম
প্রচ্ছদ / বান্দরবান / বান্দরবানে নব নির্মিত কালাঘাটা গৌতম বিহারের উদ্বোধন

বান্দরবানে নব নির্মিত কালাঘাটা গৌতম বিহারের উদ্বোধন

॥ রাহুল বড়–য়া ছোটন,বান্দরবান ॥ বান্দরবানে ৬০ লক্ষ টাকা ব্যয়ে পার্বত্য জেলা পরিষদের অর্থায়নে নব নির্মিত গৌতম বিহারের শুভ উদ্বোধন  করা হয়েছে। গতকাল বুধবার সকালে বান্দরবান সদরের ৩নং ওয়ার্ড কালাঘাটার গৌতম বিহারে এই নব নির্মিত বৌদ্ধ সম্প্রদায়ের বিহারের শুভ উদ্বোধন করা হয়। এসময় বৌদ্ধ মন্দির প্রাঙ্গনে আয়োজন করা হয় এক ধর্মীয় আলোচনা সভা। গৌতম বিহারের অধ্যক্ষ ভদন্ত সংঘপ্রিয় মহাস্থবিরের সভাপতিত্বে এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশেসিং এমপি। এসময় অন্যান্যদের মধ্যে পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশ,সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুজন চৌধুরী, পার্বত্য জেলা পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা মো: শহীদুল আলম, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বান্দরবান ইউনিটের নির্বাহী প্রকৌশলী মো: আব্দুল আজিজ, পার্বত্য জেলা পরিষদের নির্বাহী প্রকৌশলী মোহন চাকমা, বান্দরবান পৌর আওয়ামীলীগের সভাপতি অমল কান্তি দাশ, ৩নং ওর্য়াড পৌর কাউন্সিলর অজিত কান্তি দাশ, বিশিষ্ট ঠিকাদার ও ব্যবসায়ী রাজু বড়–য়া, গৌতম বিহারের কার্যকরী সভাপতি প্রভাত কুমার বড়–য়া, গৌতম বিহারের সভাপতি অনিল বড়–য়া কারবারী, সাধারণ সম্পাদক সুমন বড়–য়া, সাংগঠনিক সম্পাদক টিটু বড়–য়াসহ গৌতম বিহারের সকল দায়িকারা অনুষ্টানে উপস্থিত ছিলেন।
এসময় বক্তব্য দিতে গিয়ে প্রধান অতিথি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশেসিং এমপি বলেন, বিহার নির্মাণের দায়িত্ব আমাদের প্রশাসনের সরকারের, আর এই বিহারের রক্ষা ও সুন্দরভাবে পরিচালনা করা কমিটিসহ সকলের দায়িত্ব। আমাদের সকলের মনের অহিংসা দূর করে বুদ্ধের মত অহিংসা পরম ধর্ম এমন রীতিনীতিকে মেনে চলতে হবে। মৈত্রীর বন্ধনে আবদ্ধ হতে হবে সবাইকে। নামেই শুধু বৌদ্ধ না হয়ে কাজেই যাতে আমরা প্রমান করতে পারি আমরাই শান্তির ধর্ম পালন করি আর আমাদের সকলের মনে রয়েছে ভগবান বুদ্ধের মূলমন্ত্র অহিংসা পরম ধর্ম।
এসময় প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি গৌতম বিহারের উন্নয়নের জন্য নিজ তহবিল থেকে পঞ্চাশ হাজার টাকা অনুদান প্রদানের ঘোষনা দেন। বান্দরবান পার্বত্য জেলা পরিষদের অর্থায়নে ষাট লক্ষ টাকা ব্যায়ে দ্বিতল ভবন এই বিহারে পূজার স্থান ছাড়া ও প্রায় ত্রিশজন ছাত্রের আবাসিক হোষ্টেল সুবিধার সু-ব্যবস্থা করেছে বিহার কর্তৃপক্ষ।

পড়ে দেখুন

অধিক শস্য ফলনের জন্য বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হবার আহ্বান প্রধানমন্ত্রীর

॥ ডেস্ক রিপোর্ট ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হবার পাশাপাশি সকলকে সঞ্চয় করার …