শিরোনাম
প্রচ্ছদ / জাতীয় / রোহঙ্গিা: উদ্বগে কূটনীতকিদরে জানালনে পররাষ্ট্রমন্ত্রী

রোহঙ্গিা: উদ্বগে কূটনীতকিদরে জানালনে পররাষ্ট্রমন্ত্রী

রোহঙ্গিা: উদ্বগে কূটনীতকিদরে জানালনে পররাষ্ট্রমন্ত্রী
পাঁচ লাখরে বশেি শরর্ণাথীর ভার বহন করে আসার মধ্যে নতুন করে শরর্ণাথীর স্রোত আসায় বৃহস্পতবিার ঢাকায় র্কমরত বভিন্নি দশেরে রাষ্ট্রদূতদরে কাছে র্সাবকি পরস্থিতিি তুলে ধরনে তনি।ি
ময়িানমাররে রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলবে করে রাখাইন রাজ্যরে পরস্থিতিতিে উদ্বগে জানানোর এক দনি পর রাষ্ট্রীয় অতথিি ভবন পদ্মায় কূটনীতকিদরে সঙ্গে বসলনে মাহমুদ আলী।
যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনয়িন, ভারত, চীন, কানাডা, নরওয়,ে ডনের্মাকরে রাষ্ট্রদূতদরে সঙ্গে জাতসিংঘ শরর্ণাথী সংস্থা, আর্ন্তজাতকি অভবিাসন সংস্থা ও রডে ক্রসরে র্কমর্কতারাও এই বঠৈকে ছলিনে।
গত ৯ অক্টোবর ময়িানমাররে তনিটি সীমান্ত পোস্টে ‘বচ্ছিন্নিতাবাদীদরে’ হামলায় সদেশেরে নয় সীমান্ত পুলশিরে মৃত্যুর পর আশপাশরে এলাকাগুলোয় ব্যাপক ধরপাকড় শুরু হয়। রাখাইন রাজ্যরে রোহঙ্গিা-অধ্যুষতি জলোগুলোয় শুরু হয় সনোবাহনিীর অভযিান।
মানবাধকিার সংগঠন হউিম্যান রাইটস ওয়াচ বলছে,ে সনোবাহনিীর অভযিানে রাখাইন প্রদশেে ১২শ’র বশেি ঘর জ্বালয়িে দওেয়া হয়ছে।ে
অবধৈভাবে সীমান্ত পরেয়িে কক্সবাজাররে কুতুপালং আশ্রয় শবিরি অভমিুখী রোহঙ্গিাদরে এই ছবি সোমবার তুলছেনে রয়র্টাসরে আলোকচত্রিী।
দমন অভযিানরে মুখে পালাতে থাকা রোহঙ্গিাদরে অনকেে নাফ নদী পাড়ি দয়িে বাংলাদশেে ঢোকার চষ্টো করছনে। কন্তিু নতুন করে শরর্ণাথী নতিে নারাজ বাংলাদশেরে সীমান্ত রক্ষীরা তাদরে ফরেত পাঠাচ্ছ।ে
পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বঠৈকে ঢাকায় জাতসিংঘ মশিনগুলোর সমন্বয়কারী ময়িানমাররে রাখাইন প্রদশেে পরস্থিতিরি ক্রমাবনততিে গভীর উদ্বগে জানান বলে পররাষ্ট্র মন্ত্রণালয়রে এক ববিৃততিে জানানো হয়।
মাহমুদ আলী রোহঙ্গিা নয়িে এই সঙ্কট সমাধানে আর্ন্তজাতকি সম্প্রদায়রে সর্মথন প্রত্যাশা করনে।
ময়িানমাররে সঙ্গে বশিষে করে অং সান সু চরি দল এনএলডরি নবগঠতি সরকাররে সঙ্গে বন্ধুত্বর্পূণ সর্ম্পক রক্ষা করতে ঢাকার পদক্ষপেগুলো কূটনীতকিদরে কাছে তুলে ধরনে তনি।ি
ময়িানমাররে সীমান্ত চৗেকতিে সন্ত্রাসী হামলার নন্দিা জানানোর কথা তুলে ধরে পররাষ্ট্রমন্ত্রী বলনে, সুপ্রতবিশেী হসিবেে বাংলাদশেরে পক্ষ থকেে গোয়ন্দো তথ্য দয়িওে ইয়াংগুনকে সহায়তা করা হয়
রোহঙ্গিাদরে বাংলাদশেে প্রবশে ঠকোতে সীমান্তে টহল জোরদাররে পাশাপাশি স্থানীয়দরে সঙ্গে মতবনিমিয় করছে বজিবি।ি
এসবরে পরও রাখাইন রাজ্যে উদ্ভূত পরস্থিতিরি ফলে সীমান্ত পানে রোহঙ্গিাদরে ঢল নামায় উদ্বগে জানয়িে মাহমুদ আলী বলছেনে, মুসলমি নাগরকিরা যাতে আশ্রয় চাইতে সীমান্তে না আস,ে সজেন্য যথাযথ পদক্ষপে নতিে ময়িানমার সরকারকে অনুরোধ জানানো হয়ছে।ে
মাহমুদ আলী আশা প্রকাশ করনে, ময়িানমাররে পরস্থিতিি দ্রুতই উন্নতি হবে এবং যারা সাময়কিভাবে বাংলাদশেে আশ্রয় নয়িছেনে তারা দশেে ফরিে যতেে পারবনে।
কূটনীতকিদরে সঙ্গে বঠৈকরে আগে দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রীর হাঙ্গরেি সফর নয়িে সংবাদ সম্মলেনে আসার পর ময়িানমার পরস্থিতিি নয়িে প্রশ্নরে মুখে পড়নে মাহমুদ আলী।
বজিবিরি কড়া পাহারার মধ্যওে রোহঙ্গিাদরে ঢোকার বষিয়ে তনিি বলনে, “বাংলাদশে-ময়িানমার সীমান্ত এলাকা অত্যন্ত র্দুগম। ফলে রোহঙ্গিা প্রবশে ঠকোনো এত সহজ নয়। কছিু কছিু ঘটনা আছ,ে যখোনে একান্ত মানবকি কারণে ঢুকতে দওেয়া হয়ছে।ে”

বাংলাদশেে কক্সবাজারে দুটি শরর্ণাথী শবিরিে ৩৫ হাজাররে মতো রোহঙ্গিা থাকলওে বাইরে ছড়য়ি-েছটিয়িে ৫ লাখরে বশেি রয়ছে।ে
বাইরে থাকা রোহঙ্গিাদরে আপাতত ‘উদ্বাস্তু’ ঘোষণা করা হচ্ছে না জানয়িে পররাষ্ট্রমন্ত্রী বলনে, “ময়িানমাররে অনবিন্ধতি নাগরকিদরে উপর একটি জরপি চালানো হয়ছেে এবং তাদরে ডকুমন্টেশেনরে আওতায় আনা হচ্ছ।ে”
র্বতমান পরস্থিতিসিহ র্দীঘকালরে রোহঙ্গিা সমস্যার স্থায়ী সমাধানে আর্ন্তজাতকি সম্প্রদায়রে সহযোগতিা চান মাহমুদ আলী। এজন্য তৎপর হতে রাষ্ট্রদূতদরে নজি নজি দশেরে সরকারকে তাগদি দওেয়ার অনুরোধ জানান তনি।ি

পড়ে দেখুন

কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

॥ ডেস্ক রিপোর্ট ॥ অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ঐতিহাসিক ভাষা আন্দোলনের শহীদদের …