শিরোনাম
প্রচ্ছদ / অর্থনীতি / হোয়াইট হাউজে ট্রাম্প: দরপতনে বিশ্ববাজার

হোয়াইট হাউজে ট্রাম্প: দরপতনে বিশ্ববাজার

হোয়াইট হাউজে ট্রাম্প: দরপতনে বিশ্ববাজার

ট্রাম্পের বিজয়ে অর্থনৈতিক ও বৈশ্বিক অনিশ্চয়তা নিয়ে বিনিয়োগকারীদের শঙ্কার মধ্যে ডলারের ব্যাপক দরপতন হয়েছে; সেই সঙ্গে পুঁজিবাজার উল্টো পথে হাঁটা দিয়েছে।

নির্বাচনের আগের দিন এক জরিপে ক্লিনটনকে প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে রাখা হয়, যার প্রভাবে বিশ্ব বাজারে চাঙ্গা হয়ে উঠে।

কিন্তু যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের জয়ের সম্ভাবনা বেড়ে যাওয়ায় উল্টো প্রভাব পড়ে বাজারে।

ডলারের বিপরীতে মেক্সিকান পেসোর দরপতন হয়ে যাবতকালের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে গিয়ে ঠেকেছে। বিনিয়োগকারীরা স্টকের মতো ঝুঁকিপূর্ণ সম্পদ থেকে দূরে সরে থাকছে।

একরাতের লেনদেনের মধ্যেই এসঅ্যান্ডপি ৫০০ ইনডেক্স ফিউচারস পাঁচ শতাংশ দর হারিয়ে ‘সার্কিট ব্রেকার’ ভেঙ্গে পড়েছে; বুধবার সকালে দিনের বাজার শুরুর আগে এর চেয়ে কম দামে তারা লেনদেন করতে পারবে না।

ইউরোপীয় শেয়ারগুলো ৪ শতাংশ দর হারিয়েছে। প্রত্যেকটি টেলিভিশনের প্রক্ষেপনে ট্রাম্পকে জয়ের কাছাকাছি দেখে বিনিয়োগকারীরা নিরাপদ সম্পদের দিকে ছুটছে। সেকারণে বেড়েছে সভরেন বন্ড ও সোনার দাম বেড়েছে, সঙ্গে বেড়েছে জাপানি ইয়েনের দরও।

ব্রেক্সিটের পর যে দরপতন হয়েছিল তাতে বিশ্ববাজার ট্রিলিয়ন ট্রিলিয়ন ডলার হারিয়েছিল। এর চেয়ে মারাত্মক পরিস্থিতি সৃষ্টি হয়েছে; ইউএস স্টক ফিউচারস পাঁচ শতাংশ পেড়েছে।

বুধবার বিশ্ববাজারে মারাত্মক টালমাটাল লেনদেনে ইয়েনের বিপরীতে ডলারের দর তিন শতাংশের বেশি পড়েছে; সঙ্গে অন্যান্য প্রধান মুদ্রারও পেছনে পড়েছে ডলার।

আগের দিন ক্লিনটনের জয়ের সম্ভাবনায় ইয়েনের বিপরীতে ডলারের দর বেড়ে ১০৫ দশমিক ৪৮০ পয়েন্টে উঠলেও নির্বাচনের পর চিত্র উল্টে গেছে, ডলারের দর ৩ দশমিক ১ শতাংশ কমে ১০১ দশমিক ৮৯০ পয়েন্টে ঠেকেছে।

সুইস ফ্রাঁর বিপরীতে ডলারের দর ১ দশমিক ৮ শতাংশ পড়েছে শূন্য দশমিক ৯৬০৬ পয়েন্টে নেমেছে।

আগের দিন ডলারের বিপরীতে মেক্সিকান পেসোর দর বাড়লেও বুধবার ডলারের দর ১১ শতাংশ বেড়ে ২০ দশমিক ৪৪ পেসোতে দাঁড়িয়েছে।

ট্রাম্পের জয়ের উদ্বেগ থাকায় কয়েক মাস ধরে পেসোকে মূল্য দিতে হয়েছে। কারণ তিনি হুমকি দিয়েছিলেন মেক্সিকোর সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি ছিঁড়ে ফেলবেন; মেক্সিকোর অভিবাসীদের পাঠানো অর্থের উপর করা আরোপ করে তা দিয়ে দেশটির সঙ্গে সীমান্তে দেওয়াল তুলে দেবেন।

ট্রাম্পের নীতিগুলো যুক্তরাষ্ট্রের রপ্তানি বাণিজ্যের জন্য ক্ষতিকর মনে করছেন ব্যবসায়ীরা। ট্রাম্পের জয়ে বিশ্ব রাজনীতিতে অস্থিরতা তৈরি হতে পারে ভাবনায় থাকা বিনিয়োগকারীরা মর্মাহত হওয়ায় বাজারে তার প্রভাব পড়েছে বলে রয়টার্স বলছে।

পড়ে দেখুন

কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

॥ ডেস্ক রিপোর্ট ॥ অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ঐতিহাসিক ভাষা আন্দোলনের শহীদদের …