শিরোনাম
প্রচ্ছদ / গণমাধ্যম / চট্টগ্রামে প্রেস ক্লাবে হামলায় সাংবাদিকদের প্রতিবাদ সমাবেশ: হামলার ঘটনায় ২ মামলা

চট্টগ্রামে প্রেস ক্লাবে হামলায় সাংবাদিকদের প্রতিবাদ সমাবেশ: হামলার ঘটনায় ২ মামলা

চট্টগ্রামে প্রেস ক্লাবে হামলায় সাংবাদিকদের প্রতিবাদ সমাবেশ:
হামলার ঘটনায় ২ মামলা

চট্টগ্রাম অফিস ঃ  বুধবার প্রেস ক্লাব চত্বরে যৌথভাবে এ প্রতিবাদ সমাবেশের আয়োজন করে চট্টগ্রাম প্রেস ক্লাব ও সাংবাদিক ইউনিয়ন (সিইউজে)।
সমাবেশে বক্তরা বলেন, হিন্দু সম্প্রদায়ের প্রতি সাংবাদিকদের সহমর্মিতা থাকলেও হিন্দু সনাতন সমাজ ব্যানারে একদল উশৃঙ্খল যুবক সাংবাদিকদের লাঞ্ছিত করে ক্লাব ভাংচুরের চেষ্টা চালায়।
ঘটনার সাথে জড়িত ও ইন্ধনদাতাদের খুঁজে বের করে দৃষ্ঠান্তমূলক শাস্তির দাবি জানানো হয় সমাবেশ থেকে।
সমাবেশে বক্তারা আশঙ্কা প্রকাশ করে বলেন, বিষয়টি নিয়ে কেউ কেউ সাংবাদিকদের সাথে সনাতনী সমাজের মধ্যে বিবেধ সৃষ্টির পাঁয়তারা করতে পারে।
এ ধরনের ঘটনা যেন না ঘটে সেজন্য সবাইকে সজাগ থাকারও আহ্বান জানানো হয় সমাবেশ থেকে।
ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার প্রতিবাদে মঙ্গলবার সন্ধ্যায় চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে সমাবেশ ও প্রদীপ প্রজ্জ্বলনের আয়োজন করে ‘ঐক্যবদ্ধ সচেতন সনাতন সমাজ বাংলাদেশ’ ব্যানারে কিছু যুবক।
এসময় প্রেস ক্লাব থেকে একুশে টিভি চট্টগ্রামের আবাসিক সম্পাদক রফিকুল বাহার তার ব্যক্তিগত গাড়ি বের করার জন্য তাদের অনুরোধ জানালে তারা গাড়ি আটকে তাতে ভাংচুর ও আগুন দেওয়ার চেষ্টা করে।এসময় সাংবাদিকরা এগিয়ে এলে উশৃঙ্খল যুবকরা সময় টিভির চট্টগ্রাম ব্যুরো প্রধান কমল দে, বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকমের বিশেষ প্রতিনিধি রমেন দাশ গুপ্ত, জ্যেষ্ঠ ফটো সাংবাদিক উজ্জ্বল ধর, ডেইলি স্টারের ফটো সাংবাদিক অনুরুপ কান্তি দাশ টিটুকে লাঞ্চিত করে এবং ছবি তোলায় স্থানীয় সুপ্রভাত বাংলাদেশ পত্রিকার ফটো সাংবাদিক হেলাল শিকদারকে ধাওয়া করে।
এসময় তারা প্রেস ক্লাবের ভেতরে প্রবেশ করে ক্লাব ভাংচুরেরও চেষ্টা চালায়। ঘটনার পরপর প্রেস ক্লাব থেকে চার যুবককে গ্রেপ্তার করে পুলিশ।
ঘটনা বর্ণনা দিয়ে সমাবেশে বক্তব্য রাখেন সাংবাদিক রফিকুল বাহার।
প্রেস ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি শহিদুল আলম, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, প্রেস ক্লাবের সভাপতি কলিম সরোয়ার, সিইউজের সাবেক সভাপতি অঞ্জন সেন, এজাজ ইউসুফী, সিইউজে’র সহ-সভাপতি নিরুপম দাশ গুপ্ত, অর্থ সম্পাদক উজ্জ্বল ধর।

এদিকে  বুধবার রাতে চট্টগ্রাম প্রেস ক্লাবের পক্ষ থেকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ এবং আহত সাংবাদিকদের পক্ষে বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকমের বিশেষ প্রতিনিধি রমেন দাশগুপ্ত বাদী হয়ে মামলা দুটি করেন।  দুটি মামলাতেই চার জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতনামা আরও ২৫ থেকে ৩০ জনকে আসামি করা হয়। প্রেস ক্লাবের পক্ষ থেকে করা মামলার বিষয়ে বাদী চৌধুরী ফরিদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, প্রেস ক্লাবে হামলা-ভাংচুর ও লুটপাট এবং প্রেস ক্লাবের সভাপতি কলিম সরওয়ার ও বিএফইউজের যুগ্ম মহাসচিব তপন চক্রবর্তীকে হত্যার উদ্দেশে হামলার অভিযোগে দ্রুত বিচার আইনে মামলাটি করা হয়েছে। আরেক মামলার বাদী রমেন দাশগুপ্ত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আহত  চার সাংবাদিকের পক্ষে সাংবাদিকদের ওপর হামলা এবং সাংবাদিক রফিকুল বাহার ও কমল দে কে বহনকারী গাড়িটি জ্বালিয়ে দেওয়ার চেষ্টার অভিযোগে মামলাটি করেছি।
ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার প্রতিবাদে মঙ্গলবার সন্ধ্যায় চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে সমাবেশ ও প্রদীপ প্রজ্জ্বলনের আয়োজন করে ‘ঐক্যবদ্ধ সচেতন সনাতন সমাজ বাংলাদেশ’ ব্যানারে কিছু যুবক।
এসময় প্রেস ক্লাব থেকে একুশে টিভি চট্টগ্রামের আবাসিক সম্পাদক রফিকুল বাহার তার ব্যক্তিগত গাড়ি বের করার জন্য তাদের অনুরোধ জানালে তারা গাড়ি আটকে তাতে ভাংচুর ও আগুন দেওয়ার চেষ্টা করে।
এসময় সাংবাদিকরা এগিয়ে এলে উশৃঙ্খল যুবকরা সময় টিভির চট্টগ্রাম ব্যুরো প্রধান কমল দে, বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকমের বিশেষ প্রতিনিধি রমেন দাশ গুপ্ত, জ্যেষ্ঠ ফটো সাংবাদিক উজ্জ্বল ধর, ডেইলি স্টারের ফটো সাংবাদিক অনুরুপ কান্তি দাশ টিটুকে লাঞ্ছিত করে এবং ছবি তোলায় স্থানীয় সুপ্রভাত বাংলাদেশ পত্রিকার ফটো সাংবাদিক হেলাল শিকদারকে ধাওয়া করে।
এসময় তারা প্রেস ক্লাবের ভেতরে প্রবেশ করে ক্লাব ভাংচুরেরও চেষ্টা চালায়। ঘটনার পরপর প্রেস ক্লাব থেকে চার যুবককে গ্রেপ্তার করে পুলিশ।
এরা হলেন- অজয় দত্ত (২০), নয়ন সরকার (২১), পিয়াল শর্মা (২০), অনুভব মজুমদার (২১)।
হামলার প্রতিবাদে বুধবার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাব প্রাঙ্গনে প্রতিবাদ সমাবেশও করে সাংবাদিকরা।
মামলার ও আসামিদের বিষয়ে কোতোয়ালি থানার পরিদর্শক (তদন্ত) নুর আহমদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মঙ্গলবার আটক চারজনকে বিকেলেই অপরাধ নিবারণ আইনে গ্রেপ্তার দেখিয়ে আদালতে হাজির করা হয়।
“পরে আদালতের নির্দেশে তাদের কারাগারে পাঠানো হয়। রাতে হওয়া দুই মামলাতে তাদের গ্রেপ্তার দেখানো হবে।

পড়ে দেখুন

কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

॥ ডেস্ক রিপোর্ট ॥ অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ঐতিহাসিক ভাষা আন্দোলনের শহীদদের …