শিরোনাম
প্রচ্ছদ / ব্রেকিং নিউজ / পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আইসিটি প্রকল্পের অধীনে আউটসোর্সিং কোর্সের উদ্বোধন

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আইসিটি প্রকল্পের অধীনে আউটসোর্সিং কোর্সের উদ্বোধন

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আইসিটি প্রকল্পের অধীনে আউটসোর্সিং কোর্সের উদ্বোধন

আমরা দেশ স্বাধীন করেছি, তোমাদেরকে দেশ রক্ষা করতে হবে। দেশে আর একটা স্বাধীনতা দরকার, এটা হলো অর্থনৈতিক স্বাধীনতা, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনেক উদ্যোগ গ্রহণ করেছেন তন্মধ্যে আইসিটি একটি অন্যতম উদ্যোগ।
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক পরিচালিত পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে আইসিটি ভিত্তিক কর্মসংস্থান সৃষ্টিকরণ এবং আইসিটিভিত্তিক আধুনিক যোগাযোগ ব্যবস্থা স্থাপন শীর্ষক প্রকল্পের অধীনে আউটসোর্সিং কোর্সের উদ্বোধনের সময় বোর্ডের ভাইস-চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা তরুণ কান্তি ঘোষ প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে এ কথাগুলো বলেন।
তিনি বলেন যে, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আইসিটি প্রকল্পটি বোর্ডের তৎকালীন ভাইস-চেয়ারম্যান এস এম আশরাফুল ইসলাম থাকা সময়ের শুরু হয়েছিল। বর্তমানে বোর্ডের সার্বক্ষণিক সদস্যবৃন্দের সহযোগিতায় আবারও এ প্রকল্পটি চলমান রয়েছে বলে জানান ভাইস-চেয়ারম্যান। বোর্ডের আইসিটি প্রকল্পের অধীনে গত সাড়ে চার মাস যাবৎ প্রায় ২০০ জন প্রশিক্ষণার্থীকে কম্পিউটার বিষয়ক মৌলিক প্রশিক্ষণ দেয়া হয়েছে। তাদের মধ্যে সফল প্রশিক্ষণার্থী ৫০জনকে আউটসোর্সিং কোর্সের জন্য মনোনয়ন করা হয়েছে। ১০ দিন ব্যাপী আউটসোর্সিং কোর্সের প্রশিক্ষণ চলবে।
আউসোর্সিং কোর্সটি পরিচালনা করবেন আসিফ বিন ইউসুফ। ভাইস-চেয়ারম্যান প্রশিক্ষণার্থীদেরকে আউটসোর্সিং বিষয়ে প্রশিক্ষণলব্ধ জ্ঞান বাস্তবিক জীবনে কাজের লাগানো জন্য পরামর্শ দেন। আউটসোর্সিং বিষয়ে প্রশিক্ষণলব্ধ জ্ঞানের মাধ্যমে আত্ম-কর্মসংস্থানে সুযোগ তৈরি করতে হবে, নিজেকে প্রতিষ্ঠিত করতে হবে, দেশের উন্নতি করতে হবে তাহলে এ প্রকল্পের সার্থকতাটা আমরা পাবো বলে তিনি জানান। তিনি আউটসোর্সিং কোর্সের শুভ উদ্বোধনপূর্বক প্রশিক্ষণার্থীদের শুভ কামনা জানান। তিনি প্রকল্পটিকে পরবর্তীতে আরো ঢেলে সাজিয়ে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে বেকারত্ব দূরীকরণের লক্ষ্যে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কাজ করে যাবে বলে জানান।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, উন্নয়ন বোর্ডের সম্মানিত সদস্য-প্রশাসন ও আইসিটি প্রকল্পের প্রকল্প পরিচালক আশীষ কুমার বড়–য়া। তিনি প্রশিক্ষণার্থীদেরকে ১০ দিনে আউটসোর্সিং বিষয়ে যা কিছু শেখানো হবে, তা ভালো করে আয়ত্ব করা জন্য পরামর্শ দেন। বোর্ডের আইসিডিপি প্রকল্পের প্রকল্প পরিচালক মোহাম্মদ ইয়াছিন জানান যে, আউটসোর্সিং এর জন্য ইংরেজি জানার খুবই জরুরী। তাই তিনি প্রশিক্ষণার্থীদেরকে নিয়মিত ইংরেজি চর্চার করার জন্য আহবান জানান। এছাড়া ত্রিমাত্রিক এর সিইও ওমর ফারুক, আউটসোর্সিং এর রিসোর্স পারসন জনাব আসিফ বিন ইউসুফ বক্তব্য রাখেন। প্রশিক্ষণার্থীদের পক্ষ থেকে মো: ওমর ফারুক, মো: আকতাছ, উসাইমং মারমা, ইকন চাকমা প্রত্যেকে আউটসোর্সিং কোর্সের তাদের প্রত্যাশা সম্পর্কে অভিমত ব্যক্ত করা হয়।

পড়ে দেখুন

অধিক শস্য ফলনের জন্য বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হবার আহ্বান প্রধানমন্ত্রীর

॥ ডেস্ক রিপোর্ট ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হবার পাশাপাশি সকলকে সঞ্চয় করার …