শিরোনাম
প্রচ্ছদ / তৃণমূল / বান্দরবানে হেডম্যান-কারবারীদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

বান্দরবানে হেডম্যান-কারবারীদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

বান্দরবানে হেডম্যান-কারবারীদের মতবিনিময় সভা অনুষ্ঠিত
বান্দরবানে ১৩৯তম বোমাং রাজপূণ্যাহ উপলক্ষে ১০৯ টি মৌজার হেডম্যান ও কারবারীদের সমন্বয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় জেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইন্সটিটিউট অডিটোরিয়ামে বোমাং রাজা উ:উ চ প্রু চৌধুরীর সভাপিতত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি ।
এসময় জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, অতিরিক্ত জেলা প্রশাসক হারুন-অর-রশিদ,বান্দরবান হেডম্যান এসোসিয়েশনের সাধারণ সম্পাদক টি মং প্রু মার্মাসহ সরকারী উর্ধতন কর্মকর্তা এবং ১০৯ টি মৌজার হেডম্যান ও কারবারীগণ উপস্থিত ছিলেন।
সভায় বক্তারা বোমাং সার্কেলের নানাবিধ সমস্যা,ভূমি দখল ও পাড়া উচ্ছেদ সহ বিবিধ বিষয় নিয়ে আলোচনা করেন এবং সমস্যা সমাধানে সকলের সহযোগিতা ও কামনা করেন। প্রায় এক’শ চল্লিশ বছর আগে থেকে প্রথাগত নিয়মে বছর শেষে খাজনা আদায় অনুষ্ঠানের মাধ্যমে মৌজা প্রধান হেডম্যান ও পাড়া প্রধান কারবারীদের সাথে রাজা সরাসরি মতবিনিময় সভায় মিলিত হন। প্রতিবছর রাজমেলা উপলক্ষে এই ধরণের সভা অনুষ্টিত হয় , আর এই মতবিনিময় সভা থেকে রাজা বাহাদুর পরবর্তী বছরের বিভিন্ন কর্মসম্পাদন করে থাকেন।
অনুষ্ঠানের প্রধান অতিথি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেন, অতিতে যেসব সরকার আসলো তারা তো হেডম্যান কারবারীদের তাদের প্রয়োজনে ব্যবহার করেছে, ইতিমধ্যে হেডম্যান ও কারবারীদের সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে, বর্তমান সরকার পাহাড়ের উন্নয়নে কাজ করে যাচ্ছে। এ উন্নয়নের ধারা অব্যাহত থাকবে।
অনুষ্ঠানে বোমাং রাজা উ চ প্রু চৌধুরী বলেন, সময়ের সাথে তাল মিলিয়ে আগামীতে জুম খাজনা বাড়ানো হবে, হেডম্যানদের জন্য তিনি স্থায়ী অফিস দাবী করেন।
অনুষ্ঠানে হেডম্যানরা বলেন, বনবিভাগ ভূমি অধিগ্রহণের নামে ভূমি দখল করছে। যার কারণে ক্ষতিগ্রস্থ হচ্ছে এলাকার মানুষ। এছাড়াও পাহাড়ে অবাধে পাথর উত্তোলনের কারণে ঝিড়ি-ঝর্ণা শুকিয়ে যাচ্ছে। আর পানি না থাকলে গ্রামগুলো বসবাসের অযোগ্য হয়ে পড়বে। তারা এপাথর উত্তোলন বন্ধের দাবি জানান।

পড়ে দেখুন

অধিক শস্য ফলনের জন্য বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হবার আহ্বান প্রধানমন্ত্রীর

॥ ডেস্ক রিপোর্ট ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হবার পাশাপাশি সকলকে সঞ্চয় করার …