শিরোনাম
প্রচ্ছদ / ব্রেকিং নিউজ / বিলাইছড়িতে আজ সকাল-সন্ধ্যা নৌপথ অবরোধ

বিলাইছড়িতে আজ সকাল-সন্ধ্যা নৌপথ অবরোধ

বিলাইছড়িতে আজ সকাল-সন্ধ্যা নৌপথ অবরোধ
২৪ ঘন্টার মধ্যে বিলাইছড়ি থেকে অপহৃত দয়াল কান্তি চাকমাকে মুক্তি না দিলে হরতাল অবরোধ সহ বৃহত্তর আন্দোলনের হুমকী দিয়েছেন রাঙ্গামাটি জেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ। বক্তারা বলেন, পার্বত্য অঞ্চলে অবৈধ অস্ত্রের মাধ্যমে পাহাড়ের সকল জাতি গোষ্ঠীকে জিম্মি করে রেখেছে পাহাড়ের আঞ্চলিক দল গুলো। প্রতিটি পাড়ায় পাড়ায় মহল্লায় মহল্লায় তাদের অবৈধ অস্ত্রের ঝনঝনানিতে পাহাড়ের মানুষের নাভিশ্বাস উঠেছে। প্রতিটি মানুষকে তারা অস্ত্রের মুখে জিম্মি করে মোটা টাকা আদায় করছে। এই সকল সন্ত্রাসীদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসার আহবান জানিয়েছেন বক্তারা। এদিকে অপহৃত যুবলীগ নেতা দয়াল তঞ্চঙ্গ্যার মুক্তির দাবিতে আজ সোমবার উপজেলা আওয়ামীলীগ ও এর অঙ্গসংগঠন কর্তৃক সকাল-সন্ধ্যা নৌপথ অবরোধের কর্মসূচি দেয়া হয়েছে।
গতকাল বিকালে বিলাইছড়ি উপজেলা যুবলীগ নেতা দয়াল কান্তি চাকমা অপহরণের প্রতিবাদে রাঙ্গামাটি শহরে এক বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশে আওয়ামীলীগের নেতৃবৃন্দ এই ঘোষণা দেন।
রাঙ্গামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সম্মুখে বিক্ষোভ মিছিলোত্তর সমাবেশে বক্তব্য রাখেন, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ সদস্য ও জেলা আওয়ামীলীগ সহ-সভাপতি হাজী কামাল উদ্দিন, জেলা আওয়ামীলীগ সহ-সাধারণ সম্পাদক জসিম উদ্দিন বাবুল, পৌর আওয়ামীলীগের সভাপতি মোঃ সোলায়মান, সাধারণ সম্পাদক মনসুর আলী, সদর উপজেলা আওয়ামীলীগের চম্পা চাকমা, ছাত্রলীগ সভাপতি আব্দুল জব্বার সুজন। অনুষ্ঠান পরিচালনা করেন যুবলীগ রাঙ্গামাটি জেলা কমিটির সাধারণ সম্পাদক নুর মোহাম্মদ কাজল।
বিক্ষোভ সমাবেশে বক্তারা আরো বলেন, পার্বত্য শান্তি চুক্তি সরকার বাস্তবায়নের উদ্যোগ নিলেও  সন্তু লারমা শান্তি চুক্তি বাস্তবায়ন চায় না। সন্তু লারমার নির্দেশেই পার্বত্য অঞ্চলে খুন, অপহরন, গুম, চাঁদাবাজী সহ চুক্তি বিরোধী বিভিন্ন অপকর্ম শুরু হয়েছে। এই সকল অপকর্ম বন্ধ না হলে পার্বত্য শান্তি চুক্তি কখনোই বাস্তবায়ন সম্ভব নয়। তাই বক্তারা পার্বত্য চুক্তি বাস্তবায়নের জন্য পার্বত্য অঞ্চলে খুন, গুন, অপহরণ, চাঁদাবাজী সহ বিভিন্ন বন্ধে সন্তুলারমার প্রতি আহবান জানান। নেতৃবৃন্দ নিরাপত্তা বাহিনীর প্রতি আহবান জানিয়ে বলেন, সারা দেশে অবৈধ অস্ত্রের বিরুদ্ধে প্রশাসন উদ্যোগ নিলেও পার্বত্য অঞ্চলের অবৈধ অস্ত্র উদ্ধারে কোন পদক্ষেপ নেয়নি প্রশাসন তাই দ্রুত পার্বত্য অঞ্চল থেকে অবৈধ অস্ত্র উদ্ধার অভিযান শুরু করতে প্রশাসনের প্রতি আহবান জানান।
এর আগে রাঙ্গামাটি পৌরসভা প্রাঙ্গন থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে রাঙ্গামাটি জেলা প্রশাসক কার্যালয়ে এসে শেষ হয়।
আমাদের  বিলাইছড়ি সংবাদদাতা জানান, রাঙ্গামাটি জেলার বিলাইছড়ি উপজেলায় অপহৃত যুবলীগ নেতা দয়াল তঞ্চঙ্গ্যার মুক্তির দাবিতে আজ সোমবার উপজেলা আওয়ামীলীগ ও এর অঙ্গসংগঠন কর্তৃক সকাল-সন্ধ্যা নৌপথ অবরোধের কর্মসূচি দেয়া হয়েছে।
রবিবার সন্ধ্যায় বিলাইছড়ি উপজেলা আওয়ামীলীগ কার্যালয়ে দলীয় সভার সিদ্ধান্তের প্রেক্ষিতে আ.লীগ নেতা সুরেশ কান্তি তঞ্চঙ্গ্যা,রাসেল মার্মা, অভিলাষ তঞ্চঙ্গ্যা, চাথোয়াই মার্মা ও অন্যান্য নেতৃবৃন্দের উপস্থিতে স্থানীয় সাংবাদিকদের নিকট অবরোধ কর্মসূচি ঘোষণা করেন উপজেলা আ.লীগ সাধারণ সম্পাদক শেখ শহীদুল ইসলাম।
এসময় তিনি সোমবার নৌপথে বিলাইছড়ি উপজেলায় সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কোন নৌযান চলাচল করবেনা এবং এলক্ষ্যে বিভিন্ন পয়েন্টে অবরোধ সফল করার জন্য দলীয় নেতা কর্মীরা নিয়োজিত থাকবে আর দয়াল তঞ্চঙ্গ্যাকে যদি মুক্তি দেয়া নাহয় তাহলে পরবর্তীতে আরও কর্মসূচি দেয়া হবে বলে জানান।
উল্লেখ্য শনিবার দিবাগত রাত ১২টার দিকে দয়াল তঞ্চঙ্গ্যাকে ফারুয়ার উলুছড়ির নিজ বাড়ি থেকে অপহরণ করা হয়েছিল। এই ঘটনায় আ.লীগ জেএসএসকে দায়ী করলেও জেএসএস থেকে তা অস্বীকার করে ঘটনাটির সাথে জেএসএস সম্পৃক্ত নয় বলে জেএসএস সম্পাদক বীরোত্তম তঞ্চঙ্গ্যা জানিয়েছেন।

পড়ে দেখুন

অধিক শস্য ফলনের জন্য বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হবার আহ্বান প্রধানমন্ত্রীর

॥ ডেস্ক রিপোর্ট ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হবার পাশাপাশি সকলকে সঞ্চয় করার …