শিরোনাম
প্রচ্ছদ / ব্রেকিং নিউজ / রাঙ্গামাটিতে খাবারে অতিরিক্ত লবন পরিহার করুন স্বাস্থ্য ঝুঁকি এড়িয়ে চলুন বিষয়ক এ্যাডভোকেসী সভা

রাঙ্গামাটিতে খাবারে অতিরিক্ত লবন পরিহার করুন স্বাস্থ্য ঝুঁকি এড়িয়ে চলুন বিষয়ক এ্যাডভোকেসী সভা

একাধিক জীবন ঘাতক রোগের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য খাবারে অতিরিক্ত লবন পরিহারের পরামর্শ দিয়ে অতিরিক্ত লবনের কারনে শারীরিক বিভিন্ন জটিলতার বিষয়গুলো সাধারন জনগনের মাঝে ব্যাপক হারে প্রচারনার উপর গুরুত্ব দিয়ে স্বাস্থ্য বিশেষজ্ঞগন বলেছেন, অতিরিক্ত লবন খাওয়ার কারনে উচ্চ রক্তচাপের আশংকা থাকে আর এই উচ্চ রক্তচাপের কারনেই বছরে বিশ্বে ৯০ লক্ষ লোকের মৃত্যু হচ্ছে, পাশাপাশি অন্যান্য জটিল রোগের সৃষ্ঠি করছে।
খাবারে অতিরিক্ত লবন পরিহার করুন স্বাস্থ্য ঝুঁকি এড়িয়ে চলুন বিষয়ক রাঙ্গামাটি জেলা পর্যায়ের এক এ্যাডভোকেসী সভায় এই তথ্য জানানো হয়।
বুধবার (৭ ডিসেম্বর) পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সম্মেলন কক্ষে রাঙ্গামাটি জেলার সিভিল সার্জন ডাঃ ¯েœহ কান্তি চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত এ্যাডেভোকেসী সভায় প্রধান অতিথি ছিলেন, রাঙ্গামাটি জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা।
সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, স্বাস্থ্য অধিদপ্তর চট্টগ্রামের বিভাগীয় পরিচালক ডাঃ আলাউদ্দিন মজুমদার, স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য শিক্ষা ব্যুরোর লাইন ডিরেক্টর শরীফা বেগম, অতিরিক্ত জেলঅ ম্যাজিস্ট্রেট মোয়াজ্জম হোসাইন, পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক বেগম সাহান ওয়াজ, অতিরিক্ত পুলিশ সুপার শফিউল সরোয়ার বক্তব্য রাখেন। সভায় মূল ধারনা পত্র উপস্থাপন করেন  স্বাস্থ্য শিক্ষা ব্যুরোর উপ-প্রধান  আব্দুস সালাম।
এ্যাডভোকেসী সভায় সুস্বাস্থ্য বিনির্মানে স্বাস্থের জন্য ঝুঁকিপূর্ণ সকল খাদ্যাভ্যাস ত্যাগ করার আহবান জানিয়ে রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, খাদ্য দ্রব্যে অতিরিক্ত লবন ব্যবহারে এখনো আধিকতা রয়ে গেছে। এই বিষয়ে সর্বস্তরের সকল জনগণকে সচেতন করে তুলতে হবে। অতিরিক্ত লবনের কারণে মানব শরীরে যে সমস্ত ভয়াবহ অসংক্রামক রোগ শরীরে বিস্মৃতি লাভ করে সে বিষয়ে নিয়মিত প্রচারণা চালাতে হবে। তাই আমাদের সবাইকে অতিরিক্ত লবন ব্যবহারের প্রতি সজাগ থাকতে হবে। অতিরিক্ত লবন ব্যবহারের কারণে যেসব লক্ষণ পরিলক্ষিত হয় সেই বিষয়ে শহর এলাকা থেকে শুরু করে গ্রাম অঞ্চলেও এ ব্যাপারে সচেতনতা সৃষ্টি করতে হবে।
তিনি আরো বলেন, অতিরিক্ত লবণ খাওয়ার কারণে উচ্চরক্তচাপ, হৃদরোগ ও ষ্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়। তাই জনস্বাস্থ্যের উন্নয়নে কম লবণ খাওয়ার উপর গুরুত্বারোপ করে সকল মহলকে এ বিষয়ে সচেতন হওয়ার আহবান জানান।
এ্যাডভোকেসী সভায় পার্বত্য জেলা রাঙ্গামাটিতে অতিরিক্ত লবন ব্যবহার হতে বিরত থাকার জন্য জনগনকে সচেতন করার লক্ষ্যে তৃনমূল পর্যায়ে প্রচারনা, ক্ষুদ্র নৃ জনগোষ্ঠীর নিজস্ব ভাষায় সহজ পাঠ্য লিফলেট প্রচার, বিদ্যিালয় সমূহের প্রাত্যহিক সমাবেশে এই বিষয়ে শিক্ষার্থীদের মধ্যে প্রচারনার মতামত দেয়া হয়।
স্বাস্থ্য ও শিক্ষা ব্যুরো এবং রাঙ্গামাটি জেলা সিভিল সার্জন কার্যালয়ের  উদ্যোগে আয়োজিত এ্যাডভোকেসি সভায় জেলাধীন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাগন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, উপজেলা শিক্ষা অফিসার, বিভিন্ন সরকারী দপ্তরের প্রতিনিধি, এনজিও কর্মী, সাংবাদিকগন অংশ নেন।

পড়ে দেখুন

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) দ্বি–বার্ষিক নির্বাচনের ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা

চট্টগ্রাম ব্যুরো :: ঐতিহ্যবাহী চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) দ্বি–বার্ষিক নির্বাচনের ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছেন সিইউজে …