শিরোনাম
প্রচ্ছদ / ব্রেকিং নিউজ / লংগদু সেনা জোনের সহায়তায় দূর্গম পাহাড়ে কমিউনিটি কম্পিউটার এবং সেলাই প্রশিক্ষণ কেন্দ্র চালু

লংগদু সেনা জোনের সহায়তায় দূর্গম পাহাড়ে কমিউনিটি কম্পিউটার এবং সেলাই প্রশিক্ষণ কেন্দ্র চালু

লংগদু সেনা জোনের সহায়তায় দূর্গম পাহাড়ে কমিউনিটি কম্পিউটার এবং সেলাই প্রশিক্ষণ কেন্দ্র চালু


সরকারের সংশ্লিষ্ট দপ্তরের পাশাপাশি পার্বত্য এলাকায় শিক্ষার সুযোগ সম্প্রসারণের জন্য পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন এলাকায় সেনাবাহিনী নিরলসভাবে কাজ করে যাচ্ছে। দূর্গম সাজেকে ইতিমধ্যে ডিজিটাল স্কুল নির্মাণ করে সেনাবাহিনী সেখানকার পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মধ্যে শিক্ষার আলো পৌছে দিতে কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এই ধারাবাহিকতায় লংগদু সেনা জোনের তত্বাবধানে চালু হয়েছে কমিউনিটি কম্পিউটার এবং সেলাই প্রশিক্ষণ কেন্দ্র।

ইতোমধ্যে পাহাড়ে শিক্ষার আলো ছড়াতে লংগদু সেনা জোন কর্তৃক ১৯৯৫ সালে কালাপাকুজ্জ্যা এবং ইয়ারাংছড়ি এলাকায় ২০০০ সালে দুইটি সেনা মৈত্রী উচ্চ মাধ্যমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। সম্প্রতি কালাপাকুজ্জ্যা এবং মাইনী এলাকায় আরো দুইটি সেনা মৈত্রী কিন্ডার গার্টেন স্কুল চালুর কার্যক্রম চলমান রয়েছে। উক্ত জোন কর্তৃক এ বছর ২৫৭ জন শিক্ষার্থীদের মাঝে স্কুল ব্যাগসহ বিভিন্ন শিক্ষা সামগ্রী বিতরণ এবং ৪৯ জন কৃতী ছাত্র/ছাত্রীদের মাঝে ক্রেষ্ট প্রদান করা হয়েছে। উল্লেখ্য যে, সাধারণ শিক্ষার পাশাপাশি তথ্য প্রযুক্তি ও কারিগরী শিক্ষা বিস্তারের জন্য লংগদু সেনা জোন নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
২০১৫ সালে লংগদু জোন কর্তৃক কমিউনিটি কম্পিউটার প্রশিক্ষণ চালু করা হয়। যা হতে এ পর্যন্ত ৬২ জন শিক্ষার্থী প্রশিক্ষণ সম্পন্ন করে সনদপত্র গ্রহণ করেছে। সম্প্রতি তথ্য প্রযুক্তিকে অধিক ফলদায়ক ও আকর্ষনীয় করার লক্ষ্যে ইন্টারনেট সুবিধাসহ উক্ত কার্যক্রমকে আরো ব্যাপকভাবে গতিশীল করা হয়েছে। নতুনভাবে সংস্কারকৃত উক্ত প্রতিষ্ঠানে বর্তমানে একদিনে ২৪ জন শিক্ষার্থী শিক্ষা গ্রহণ করার সুযোগ পাবে। শুধু তাই নয় উক্ত প্রতিষ্ঠান কর্তৃক প্রতিদিন ১৬ জন শিক্ষার্থীকে দর্জি প্রশিক্ষণ প্রদান পূর্বক এলাকার আর্থ-সামাজিক উন্নয়নের কর্মসূচী গ্রহণ করা হয়েছে। গত ২৮ ডিসেম্বর ২০১৬ তারিখে খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল স ম মাহবুব-উল-আলম কর্তৃক উভয় কর্মসূচীর শুভ উদ্ভোধন ঘোষনা করা হয়। উদ্ভোধনকালে খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল স ম মাহবুব-উল-আলম বলেন, “লংগদু জোন কর্তৃক পরিচালিত কম্পিউটার ও সেলাই প্রশিক্ষণ অত্র এলাকার সাধারণ মানুষের কল্যাণের জন্য প্রবর্তন করা হয়েছে। আপনাদেরকে এ প্রতিষ্ঠানের সঠিক ও পরিপূর্ণ ব্যবহারের মাধ্যমে এর সর্বোচ্চ সুবিধা গ্রহণ করতে হবে। যেখানে আলো উদ্ভাসিত হয় সেখানে অন্ধকারের কোন স্থান নেই।“  তিনি সকলকে শিক্ষার আলোয় আলোকিত হওয়ার আহবান জানান। উদ্ভোধনী অনুষ্ঠানে লংগদু সেনা জোন কমান্ডার লেঃ কর্ণেল আঃ আলীম চৌধুরী, লংগদু উপজেলা চেয়্যারমেন মোঃ তোফাজ্জল হোসেন, উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ নিজাম উদ্দিন, লংগদু ইউনিয়ন চেয়্যারমেন কুলিন মিত্র চাকমাসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য যে, লংগদু সেনা জোন কর্তৃক সকল প্রশিক্ষণার্থীকে বিনামুল্যে বই, খাতা, কলম, সুচ, সূতা প্রদান করা হচ্ছে। উদ্ভোধনকালে লংগদু উপজেলা চেয়্যারমেন মোঃ তোফাজ্জল হোসেন প্রশিক্ষণ শেষে সকল শিক্ষার্থীকে একটি করে সেলাই মেশিন দেবার আশ্বাস প্রদান করেন।

পড়ে দেখুন

অধিক শস্য ফলনের জন্য বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হবার আহ্বান প্রধানমন্ত্রীর

॥ ডেস্ক রিপোর্ট ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হবার পাশাপাশি সকলকে সঞ্চয় করার …