শিরোনাম
প্রচ্ছদ / আন্তর্জাতিক / থাড মোতায়েন : দক্ষিণ কোরিয়াকে হুঁশিয়ারি চীনের

থাড মোতায়েন : দক্ষিণ কোরিয়াকে হুঁশিয়ারি চীনের

নতুন করে আবারও দক্ষিণ কোরিয়ার মাটিতে মার্কিন অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা ‘থাড’ মোতায়েনের বিরোধিতা করল চীন। উত্তর কোরিয়ার হামলা ঠেকাতে ‘টার্মিনাল হাই অ্যাল্টিটিউড এরিয়া ডিফেন্স’ বা ‘থাড’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা দক্ষিণ কোরিয়ায় মোতায়েন করা হবে সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা। আর সিদ্ধান্তের তীব্র বিরোধীতা করল চীন।

বেইজিংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং নিয়মিত থাড মোতায়েনের তীব্র বিরোধিতা করেন। তিনি বলেন, অবিলম্বে ‘থাড’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন বন্ধের পদক্ষেপ নেয়ার জন্য সব পক্ষের প্রতি আহ্বান জানাচ্ছে চীন। পাশাপাশি ভুল পথে বেশি দূর এগিয়ে না যাওয়ারও আহ্বান জানান তিনি। চীন এবং দক্ষিণ কোরিয়া আলোচনা ও পরামর্শের ভিত্তিতে এই সংক্রান্ত সমস্যার যথোপযুক্ত সমাধান করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

‘থাড’ মোতায়েন নিয়ে দক্ষিণ কোরিয়ার মিনজো পার্টির প্রতিনিধিদলের সঙ্গে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র বৈঠকের পর এই বক্তব্য দেয়া হলো।

এর আগে, গত জুলাইয়ে কোরিয় উপদ্বীপে ‘থাড’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের লক্ষ্যে আনুষ্ঠানিক চুক্তি করে ওয়াশিংটন এবং সিউল। দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে উত্তর কোরিয়ার সম্ভব্য হুমকি মোকাবিলার জন্য এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করা হবে বলে চুক্তির পর যৌথ বিবৃতিতে দাবি করা হয়। এদিকে, ৮ থেকে ১০ মাসের মধ্যে ‘থাড’ মোতায়েন করা হবে বলে গত বছরের নভেম্বর মাসে ঘোষণা করেছিলেন দক্ষিণ কোরিয়ায় মোতায়েন মার্কিন বাহিনীর কমান্ডার ভিনসেন্ট ব্রুকস।

পড়ে দেখুন

“চট্টগ্রাম বিভাগীয় পরিবেশ রক্ষা” পরিষদের নিয়মিত মাসিক সভা অনুষ্ঠিত

“চট্টগ্রাম বিভাগীয় পরিবেশ রক্ষা” পরিষদের নিয়মিত মাসিক সভায় সম্মানিত সভাপতি আলহাজ¦ আবুল কালাম আজাদ এর …