শিরোনাম
প্রচ্ছদ / আন্তর্জাতিক / ব্রাজিলে কারা দাঙ্গায় নিহত প্রায় ৬০

ব্রাজিলে কারা দাঙ্গায় নিহত প্রায় ৬০

ব্রাজিলে কারা দাঙ্গায় নিহত প্রায় ৬০

পুলিশ জানায়, রোববার শুরু হওয়া এ দাঙ্গা সোমবার সকালের দিকে শেষ হয়েছে। বন্দিরা অস্ত্র সমর্পণ করার পর এবং জিম্মি করা শেষ ১২ কারারক্ষীকে মুক্তি দেওয়ার পর পরিস্থিতি শান্ত হয়।

আমাজনের জঙ্গলের মানাউস শহরের দুই প্রতিদ্বন্দ্বী মাদক চক্রের মধ্যে লড়াই থেকে এ দাঙ্গার সূত্রপাত ঘটে। এ ঘটনায় বেশ কয়েকজন বন্দি পালিয়ে গেছে বলে খবর এসেছে।

ব্রাজিলের কারাগারগুলোতে ধারণক্ষমতার চেয়ে বেশি বন্দি থাকায় মারাত্মক সমস্যা সৃষ্টি হয়েছে।

রোববার বিকালে দাঙ্গা শুরুর পর ছয় বন্দির মুণ্ডুবিহীন লাশ কারাপ্রাচীরের ওপর দিয়ে ছুঁড়ে ফেলে দেওয়া হয়।

ব্রাজিলের জনাকীর্ণ কারাগারগুলোতে কয়েকবছরের মধ্যে এটিই সবচেয়ে মারাত্মক সহিংসতার ঘটনা।

রাজ্যের নিরাপত্তাপ্রধান সার্জিও ফন্তেস এক সংবাদ সম্মেলনে মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা প্রকাশ করেছেন। কর্তৃপক্ষ এখনও কারাগার থেকে পালানো বন্দির সংখ্যা হিসাব করে দেখছে।

ব্রাজিলের সবচেয়ে প্রভাবশালী সাও পাওলো ফার্স্ট ক্যাপিটাল কমান্ড (পিসিসি) মাদকচক্র সংশ্লিষ্ট বন্দি এবং নর্থ ফ্যামিলি নামে পরিচিত স্থানীয় মানাউস অপরাধ চক্রের বন্দিদের মধ্যে এটিই সবশেষ দাঙ্গার ঘটনা।

আন্তর্জাতিক মানবাধিকার গোষ্ঠীগুলো কারাদাঙ্গার ঘটনার জন্য ব্রাজিলের কারাব্যবস্থার তীব্র সমালোচনা করেছে। কারাগারের ধারণক্ষমতার চেয়ে অতিরিক্তি বন্দি থাকার কারণে প্রায়ই এমন মারাত্মক দাঙ্গা হয় বলে অভিযোগ তাদের।

আমাজনাস রাজ্যের এ কারাগারটির ধারণক্ষমতা ৪৫৪ হলেও এটিতে প্রায় ৬শ’ বন্দি রাখা হয়।

অক্টোবরে রোরাইমা রাজ্যের বোয়া ভিস্তা এলাকায় এমনই এক কারাদাঙ্গায় অন্তত ২৫ বন্দি নিহত হয়েছিল এবং পেরনামবুকো রাজ্যের কারুআরুতেও নিহত হয়েছিল ৭ তরুণ।

পড়ে দেখুন

কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

॥ ডেস্ক রিপোর্ট ॥ অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ঐতিহাসিক ভাষা আন্দোলনের শহীদদের …