শিরোনাম
প্রচ্ছদ / আন্তর্জাতিক / ট্রাম্পকে ব্রিটিশ পার্লামেন্টে ভাষণ দিতে দেয়া হবে না : স্পিকার

ট্রাম্পকে ব্রিটিশ পার্লামেন্টে ভাষণ দিতে দেয়া হবে না : স্পিকার

ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব কমন্সের স্পিকার জন বারকাউ বলেছেন, তিনি ওয়েস্টমিনিস্টার হলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভাষণ দেয়ার বিরোধী। বিশেষ করে সাত মুসলিম অধ্যুষিত দেশের নাগরিকদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপের নির্বাহী আদেশে সই করার পর তাকে আর ব্রিটিশ পার্লামেন্টে ভাষণ দিতে দেয়া যায় না।
সোমবার হাউজ অব কমন্সে লেবার এমপি ‘স্টিফেন ডগটি’র এক পয়েন্ট অব অর্ডারের পর এক বক্তৃতায় বারকাউ এ ঘোষণা দেন।
তিনি বলেন, আগে থেকেই ট্রাম্পের ভাষণের বিরোধী ছিলেন তিনি, কিন্তু ওই নির্বাহী আদেশ দেয়ার পর তার বিরোধিতার মাত্রা অনেক বেড়ে গেছে।
হাউজ অব কমন্সের স্পিকারের এ কঠোর অবস্থানের ফলে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্ক শক্তিশালী করার লক্ষ্যে প্রধানমন্ত্রী থেরেসা মে যে উদ্যোগ নিয়েছেন তা জটিল রূপ নেবে। ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার পর ওয়াশিংটনের সাথে ‘বিশেষ সম্পর্ক’ প্রতিষ্ঠার আশা ব্যক্ত করেছিলেন মে।
এ ছাড়া, ট্রাম্পের দায়িত্ব গ্রহণের পর প্রথম সরকার প্রধান হিসেবে যুক্তরাষ্ট্র সফরে যান ব্রিটিশ প্রধানমন্ত্রী। ওই সফরে তিনি মার্কিন প্রেসিডেন্টকে ব্রিটেন সফরের আমন্ত্রণ জানান। গুরুত্বপূর্ণ বিদেশি রাষ্ট্র ও সরকার প্রধানদের ব্রিটিশ পার্লামেন্টে ভাষণ দিতে দেয়া দেশটির অনেকদিনের ঐতিহ্য।
হাউজ অব কমন্সের স্পিকার আরো বলেন, ব্রিটিশ পার্লামেন্টে ভাষণ দেয়া বিদেশি রাষ্ট্রপ্রধানদের জন্য কোনো ‘স্বয়ংক্রিয় অধিকার’ নয় বরং এ সম্মান ‘অর্জন করতে হয়।
সূত্র : ওয়েবসাইট

পড়ে দেখুন

অধিক শস্য ফলনের জন্য বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হবার আহ্বান প্রধানমন্ত্রীর

॥ ডেস্ক রিপোর্ট ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হবার পাশাপাশি সকলকে সঞ্চয় করার …