শিরোনাম
প্রচ্ছদ / ব্রেকিং নিউজ / বাল্য বিবাহ বন্ধ ও শিশুদের নৈতিক শিক্ষার সম্পর্কে মা’দের সচেতন হওয়া প্রয়োজন-বাঞ্চিতা চাকমা

বাল্য বিবাহ বন্ধ ও শিশুদের নৈতিক শিক্ষার সম্পর্কে মা’দের সচেতন হওয়া প্রয়োজন-বাঞ্চিতা চাকমা

রাঙ্গামাটিঃ-ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক) রাঙ্গাামাটি এর সহযোগিতায় সোমবার রাঙ্গামাটি সদর উপজেলার জালিয়াপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ো আয়োজনে মা সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
টিআইবি’র এরিয়া ম্যানেজার মোহাম্মদ মাসুদুল আলম এর সঞ্চালনায় মা সমাবেশে সভাপতিত্ব করেন বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি জয়তুন নূর বেগম এবং অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সনাক সহ সভাপতি প্রফেসর বাঞ্ছিতা চাকমা ও অমলেন্দু হাওলাদার।
মা সমাবেশে বিদ্যালয়ে মানসম্মত শিক্ষা নিশ্চিত করণে ছাত্র ছাত্রীদের মা দের ভূমিকা নিয়ে আলোচনা হয়। মা সমাবেশে বিদ্যালয়ে ও বাড়িতে ছাত্র ছাত্রীরা সঠিকভাবে পড়ালেখা করছে কিনা, বিদ্যালয়টি সঠিকভাবে পরিচালিত হচ্ছে কিনা এবং নিয়মিত পাঠদান করা হয় কিনা সে বিষয়ে মা দের সচেতনতার উপর গুরুত্ব দেয়া হয়।
মা সমাবেশে উপস্থিত মা বৃন্দ উন্মুক্ত আলোচনায় বলেন বিদ্যালয়ে শিক্ষকবৃন্দ পাঠদানে আন্তরিক নয় এবং নিয়মিত বিদ্যালয়ে উপস্থিত হয়না। বিদ্যালয়ে টয়লেট থাকা সত্ত্বেও শিক্ষার্থীরা তা ব্যবহার করতে পারেনা। উপস্থিত মা বৃন্দ আরও বলেন বিদ্যালয়ে বর্তমানে ০৪ জন শিক্ষক রয়েছে কিন্তু শিশু শ্রেণীর জন্য আরও একজন শিক্ষক নিয়োগ করা হলে পড়ালেখার মানের উন্নয়ন হবে।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক উপস্থিত মা দের মতামত ও বিদ্যালয়ের সমস্যাসমূহ উপস্থাপনের জন্য ধন্যবাদ জানান এবং উক্ত সমস্যা সমাধানে উদ্যোগ গ্রহণ করবেন বলে জানান।
মা সমাবেশে সনাক সহ সভাপতি অমলেন্দু হাওলাদার বলেন সন্তানদের বিদ্যালয়ে পাঠানোর মাধ্যমে অভিভাবকদের দায়িত্ব শেষ নয় সন্তান সঠিকভাবে পড়াশোনা করছে কিনা এবং শিক্ষকবৃন্দ সঠিকভাবে পাঠদান করছেন কিনা এ বিষয়ে মা দের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।
অতিথির বক্তেব্যে সনাক সহ সভাপতি প্রফেসর বাঞ্ছিতা চাকমা বলেন, শিশুদের নৈতিক শিক্ষা ও আচার আচরণ সম্পর্কে মা দের সচেতন হওয়া এবং মেয়েদের বাল্যবিবাহ না দিয়ে সুষ্ঠু শিক্ষা লাভের সুযোগ সৃষ্ঠি করে দেয়ার জন্য মা দের প্রতি আহ্বান জানান।
মা সমাবেশের সভাপতি সমাপনী বক্তব্যে প্রতি মাসে বিদ্যালয়ে নিয়মিত মা সমাবেশ আয়োজনের মাধ্যমে অভিভাবক ও বিদ্যালয়ের সাথে সেতুবন্ধন তৈরীর অঙ্গীকার করেন।

পড়ে দেখুন

চট্টগ্রাম : প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেল ৫৮৭ পরিবার 

চট্টগ্রাম ব্যুরো :: প্রধানমন্ত্রী কর্তৃক চট্টগ্রাম জেলায় ভূমিহীন ও গৃহহীন (৩য় পর্যায়) ৫৮৭টি পরিবারকে জমিসহ …